মহাকাশ কেন্দ্রে ফুটেছে জিনিয়া ফুল

15 Jun 2023, 03:01 PM খবর শেয়ার:
মহাকাশ কেন্দ্রে ফুটেছে জিনিয়া ফুল

সেই আদি কাল থেকেই মহাকাশ সম্পর্কে মানুষের আগ্রহের যেন শেষ নেই। কী রহস্য লুকিয়ে আছে মহাকাশে সেটা জানার আগ্রহ কার না থাকে? মানুষের সেই রহস্যের সমাধানের জন্য দীর্ঘদিন ধরে কাজ করছেন বিজ্ঞানীগণ। এবার নাসা মহাকাশ গবেষণায় বিরাট সাফল্য অর্জন করতে চলেছে। আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে ফুল ফোটাল এই গবেষণা সংস্থাটি! ভাবুন তো একবার। এই দৃশ্যটি দেখে চমকে উঠছে গোটা দুনিয়া। টমকে ওঠাই স্বাভাবিক। সঙ্গে সঙ্গে সোশ্যাল মিডিয়ায় সেই ছবি বর্তমানে ভাইরাল হয়ে গেছে।

নাসার অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে একটি জিনিয়া ফুলের ছবি শেয়ার করেছে মহাকাশ গবেষণা সংস্থাটি। নাসার পক্ষ থেকে জানানো হয়েছে, ১৯৭০ খ্রিষ্টাব্দ থেকে তারা মহাকাশে ফুল ফোটানোর চেষ্টা করে আসছে। দীর্ঘ গবেষণার পর ২০১৫ খ্রিষ্টাব্দে তাঁরা সেই গবেষণায় সাফল্য পাওয়ার দিকে এগোন। 

এর আগে আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে টমেটো থেকে লেটুস উৎপাদিত হয়েছে। ২০১৭ খ্রিষ্টাব্দে নাসার তরফে জানানো হয়, মহাকাশে জিনিয়া ফুল ফোটানোর চেষ্টা করা হচ্ছে এবং এই সম্পর্কিত সমস্ত প্রতিকূলতা কাটানোর চেষ্টা করা হচ্ছে। আলোক বিজ্ঞানীরাও এই বিষয়ে গবেষণা চালাচ্ছে বলে জানানো হয়। জিনিয়া ফুল ফোটায় মহাকাশ গবেষণায় নতুন দিগন্ত খুলে যেতে পারে বলে মনে করা হচ্ছে। ইতোমধ্যেই এই ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।