নিসর্গবাস -দিল আফরোজ রিমা

23 Jul 2023, 01:22 PM মুক্তগদ্য শেয়ার:
নিসর্গবাস  -দিল আফরোজ রিমা

[পূর্ব প্রকাশিতের পর]


শীতের শেষ বিকেলের পড়ন্তবেলায় শান্ত পরিবেশে একদিন ড. জেসমিন বিল্ডিংয়ের সব ভাবিদের দাওয়াত করলেন তার বাগানের ত্বিন ফল খেতে। বাগানে ফাগুন বেলার দক্ষিণা বাতাস বইছিল। গল্প আড্ডায় চলছিল ত্বিন ফল খাওয়া। ড. জেসমিনের বাগানে প্রচুর ত্বিন ফলের গাছ এবং তাতে লাল সবুজ ত্বিন ফলের বাহার। যাহোক, গল্প আর খাওয়ার মধ্যেই শাকিলা ত্বিন ফলের পুষ্টিগুণ নিয়ে প্রশ্ন করলÑ আপা ত্বিন ফলের পুষ্টি সম্পর্কে যদি বলতেন।

ড. জেসমিন সবাইকে ত্বিন ফলের পুষ্টি সম্পর্কে বলতে শুরু করলেন।

- ত্বিন ফল কোলেস্টেরলের মাত্রা হ্রাস করে। রক্তে কোলেস্টেরলের পরিমাণ বেশি মানে হৃদপি-ের ঝুঁকি। তাই রক্তে কোলেস্টেরলের পরিমাণ নিয়ন্ত্রণ করা জরুরি।

- ম্যাডাম এখন তো রক্তে কোলেস্টেরল বেশি হয়ে শত শত মানুষ স্ট্রোক করে মারা যাচ্ছে।

- জি আপা। সেই জন্যই আরো বেশি সচেতন হতে হবে আমাদের। আমরা যত জানব তত বেশি সমস্যার সমাধান করতে পারব। শুনুন মন দিয়ে। ত্বিন ফলের ফাইবার শরীরে দ্রুত শোষিত হয়। এর ফাইবার দ্রুত দ্রবীভূত করে কোলেস্টেরল নিয়ন্ত্রণে সহায়তা করে।

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। আপনার যদি হাই প্রেসার থাকে তাহলে নিয়মিত ত্বিন ফল খান। আপিনি ভালো ফল পাবেন। ত্বিন ফলে প্রচুর পরিমাণে পটাসিয়াম আছে। এটি উচ্চ রক্তচাপ কমিয়ে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে।

- ম্যাডাম, কচি ডাব এবং পাকা কলায়ও প্রচুর পরিমাণে পটাসিয়াম রয়েছে।

- জি আপা। আসলে সব ধরনের ফলই আমাদের জন্য উপকারী। আজ ত্বিন ফলের কথা হচ্ছে। যৌন ক্ষমতা বৃদ্ধি করে। ক্যালসিয়াম, পটাসিয়াম, আয়রন ও জিংকসমৃদ্ধ ত্বিনকে যৌন পরিপূরক হিসেবে বিবেচনা করা হয়। এতে রয়েছে প্রচুর ম্যাগনেসিয়াম, যা সেক্স হরমোন ও এস্ট্রোজেন ও এন্ড্রোজেন উৎপাদনে সাহায্য করে। এই ফল নারী ও পুরুষের বিভিন্ন ধরনের যৌন-সমস্যা সমাধান করে এবং যৌনশক্তি বৃদ্ধি করে। এর সুফল পেতে সারারাত দুধের মধ্যে ত্বিন ফল ভিজিয়ে রেখে সকালে পান করতে হবে। হজমে সাহায্য করে ত্বিন ফল। এতে আছে প্রচুর ফাইবার যা আপনার হজমকে উন্নত করবে। এটি বিপাকে সহায়তা করে এবং কোষ্ঠকাঠিন্য থেকে রেহাই দেয়। ত্বিন ফল ডায়রিয়া নিরাময়েও কাজ করে এবং সম্পূর্ণ হজম প্রক্রিয়া সহজ করে।

- ম্যাডাম, শিশু এবং বয়স্ক ব্যক্তিদের হজমের সমস্যা বেশি হয়। এই ফল চাষে সরকারিভাবে উদ্যোগ নেওয়া উচিত।

- ঠিক বলেছেন আপা।

আপনার হজমকে উন্নত করতে নিয়মিত ২-৩টি ত্বিন পানিতে ভিজিয়ে রেখে সকালে পান করুন। এর সাথে চাইলে মধুও মিশিয়ে নিতে পারেন। রক্তস্বল্পতা দূর করে ত্বিন ফল। ত্বিন ফলে আয়রনের প্রাচুর্য আপনার শরীরের রক্তস্বল্পতা ও আয়রনের ঘাটতি পূরণ করবে। নারীদের দেহে আয়রনের পরিমাণ সঠিক রাখা একান্ত গুরুত্বপূর্ণ। গর্ভাবস্থায়ও মায়ের দেহে আয়রনের পরিমাণ নিশ্চিত করতে পারে ত্বিন ফল। এতে উপস্থিত আয়রনের কার্যকারিতা রক্তস্বল্পতা প্রতিরোধও দূর করতে সাহায্য করে।

- ম্যাডাম রক্তস্বল্পতার সমস্যা এখন প্রতিটি ঘরে। আমারও আছে। মাঝে মাঝে তো খুব অসুস্থ হয়ে পড়ি।

- জি। ত্বিন ফল ক্যান্সার প্রতিরোধ করে। শাকিলা আপা, আপনিতো একজন ক্যান্সার সারভাইবারস। আপনার এটা নিয়মিত খাওয়া দরকার। গবেষণায় উঠে এসেছে, যেসকল নারীরা তাদের ডায়েটের অংশ হিসেবে রোজ ত্বিন গ্রহণ করেন তাদের স্তনে ক্যান্সারের ঝুঁকি কম। মূলত ত্বিন-এ রয়েছে প্রচুর পরিমাণ ফাইবার যা ক্যান্সার প্রতিরোধে সহায়ক ভূমিকা পালন করে। কোলন ক্যান্সার রোধেও এটি বেশ কার্যকর। হাড়ের রক্ষণাবেক্ষণে ত্বিন ফলের অবদান অনেক। হাড়ের সুস্থতায় ক্যালসিয়াম অপরিহার্য। কিন্তু এই গুরুত্বপূর্ণ খনিজ উপাদানটি আমাদের দেহে সৃষ্টি হয় না। তাই একমাত্র খাদ্যাভ্যাসের মাধ্যমেই শরীরে এর চাহিদা পূরণ করতে হয়। ত্বিনে মজুত ক্যালসিয়াম আপনার দেহে ক্যালসিয়ামের চাহিদা পূরণ করে হাড় শক্ত ও মজবুত করে তুলবে। এছাড়াও এটি পটাসিয়ামের ভালো উৎস হওয়ায় হাড়ের ক্ষয় রোধেও দারুণ উপকারী। একই সাথে ওজন কমাতে ও বাড়াতে সাহায্য করে ত্বিন ফল।

বিস্ময়কর হলেও সত্যি যে, এই অসাধারণ ফলটি ওজন কমাতে যেমন সাহায্য করবে তেমনি দুর্বল স্বাস্থ্যের ব্যক্তিরও স্বাস্থ্য ভালো করে। ওজন ঠিক করে। ত্বিন ফলের উচ্চ-ফাইবার দেহের অতিরিক্ত ক্যালোরি হ্রাস করতে সক্ষম। আবার এই ফল বেশি পরিমাণে খেলে এর উন্নত পুষ্টি উপাদান ওজন বাড়াতে সহায়ক ভূমিকা পালন করবে। তাই স্থূল ও রোগা উভয়ের জন্যই এটি আশীর্বাদ স্বরূপ।

- ম্যাডাম, আমরাও এই ফলের চাষ করতে চাই।

- নিশ্চয়ই করবেন আপা। আমি সাহায্য করব।

ত্বিন ফল অ্যান্টি-অক্সিডেন্ট গুণসম্পন্ন। ত্বিন ফলে প্রচুর অ্যান্টি-অক্সিডেন্ট থাকে। এর অ্যান্টি-অক্সিডেন্ট ক্রিয়া মানুষের শরীর জীবাণুমুক্ত রাখে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, গলা ব্যথা উপশম করে, গলা ব্যথা কমাতে সহায়তা করে ত্বিন ফল। ত্বিন ভোকাল কর্ডের জন্যও বেশ উপকারী। ত্বিন ফল চোখের জ্যোতি বাড়ায়, রেটিনাল ক্ষতি প্রতিরোধ করতেও সহায়তা করে।

যারা ত্বকের সমস্যায় ভোগেন, তাদের জন্যও ত্বিন ফল সুফল দিতে পারে। কারণ, ত্বিন ফল খেলে ত্বকের সৌন্দর্য বাড়ে। বাড়তি বয়সের ছাপ হিসেবে মুখে ফুটে ওঠে বলিরেখার মতো নানান সমস্যা। ত্বিন ত্বকের বলিরেখা দূর করতে বেশ কার্যকর। এটি ত্বকের গভীরে কাজ করে। ফলে ব্রন ও ব্রনের দাগ দূর করতেও এর জুড়ি নেই। ভিটামিন সি এবং এর অ্যান্টি-অক্সিডেন্ট ক্রিয়া ত্বকের উজ্জ্বলতা বাড়ায়, ত্বক সুন্দর ও কোমল করে তোলে। ত্বকের পাশাপাশি চুলের স্বাস্থ্যও ভালো রাখে ত্বিন ফল। চুল পড়া কমাতে ও নতুন চুল গজাতে সাহায্য করে। কারণ, এতে আছে চুলের জন্য উপকারী ভিটামিন সি, ই ও ম্যাগনেসিয়াম। চুলের ময়েশ্চারাইজার হিসেবে এর খ্যাতি বেশ পুরনো। এটি স্ক্যাল্পের ময়েশ্চার ধরে রাখে।

- ম্যাডাম, ত্বিন ফলের চাষ সম্পর্কে আমরা আপনার কাছে জানতে চাই।

- নিশ্চয়ই বলব আপা। অন্য আর এক দিন আমরা ত্বিন ফলের চাষ কীভাবে করতে হয় সে সম্পর্কে জানব। 

[চলবে]