বিসিবি পুরস্কৃত করল মুশফিকুর রহিমকে

23 Jul 2023, 02:23 PM ক্রীড়াভুবন শেয়ার:
বিসিবি পুরস্কৃত করল মুশফিকুর রহিমকে

ভালো ফলাফল করলে পুরস্কার পাওয়া যায় এটাই স্বাভাবিক। সেটা খেলাধুলা, লেখাপড়া বা অন্য যেকোনো ক্ষেত্রেই হোক না কেন। বাংলাদেশ ক্রিকেট দলের হয়ে ভালো খেললেও পুরস্কার দেওয়া হয়। এর আগে সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজ পুরস্কার পেয়েছেন। এবার ভালো খেলার জন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কাছ থেকে দশ লাখ টাকা পুরস্কার পেয়েছেন অভিজ্ঞ ব্যাটসম্যান এবং উইকেট রক্ষক মুশফিকুর রহিম। ওয়ানডে ক্রিকেটে সাত হাজার রান এবং টেস্টে পাঁচ হাজার রানসহ আন্তর্জাতিক ক্রিকেটে ১৪ হাজার রান করায় তাকে এই পুরস্কার দেওয়া হয়।

সর্বশেষ টেস্টেও তিনি অর্ধশতক রান করেছেন। অভিষেকের পর থেকে ব্যাট হাতে নিয়মিতই আশানুরূপ রান করে যাচ্ছেন বাংলাদেশের এই নির্ভরযোগ্য ক্রিকেটার।

টেস্ট ফরমেটে ৩৮.২৯ গড়ে পাঁচ হাজার ৫৫৩ রান করেছেন মুশফিক। ২৬টি হাফ সেঞ্চুরির পাশাপাশি ১০টি সেঞ্চুরিও করেছেন তিনি। মুশফিক দেশের হয়ে ২৪৮টি ওয়ানডে ম্যাচ খেলেছেন। এই ফরমেটে নয়টি সেঞ্চুরির সঙ্গে ৪৪টি হাফ সেঞ্চুরি করেছেন তিনি। সবমিলিয়ে ৩৭.২৩ গড়ে তিনি ৭,১৮৭ রান করেছেন।

এছাড়া টি-টোয়েন্টি ফরমেটে অবসর নিলেও ১০২টি ম্যাচ খেলেছেন মুশফিকুর রহিম। এই ফরমেটে ছয়টি হাফ সেঞ্চুরি করেছেন তিনি। ১১৫.০৩ স্ট্রাইক রেট এবং ১৯.৪৮ গড়ে ১৫০০ রান করেছেন মুশফিক। গেল বছর এশিয়া কাপ শেষ করে এই ফরমেট থেকে বিদায় নেন তিনি।

মুশফিকুর রহিম বাংলাদেশ জাতীয় দলের তিন ফরমেটে অধিনায়ক ছিলেন। সেপ্টেম্বর ২০১১ খ্রিষ্টাব্দ থেকে মুশফিক জাতীয় দলের অধিনায়ক নির্বাচিত হন এবং ২০১৪ খ্রিষ্টাব্দ পর্যন্ত ধারাবাহিকভাবে অধিনায়ক ছিলেন। বাংলাদেশের টেস্ট ক্রিকেটের ইতিহাসে তিনিই প্রথম ডাবল সেঞ্চুরি তথা সর্বোচ্চ রান সংগ্রহকারী হিসেবে কৃতিত্ব অর্জন করেন। ৪ সেপ্টেম্বর ২০২২ খ্রিষ্টাব্দে তিনি টি-টোয়েন্টি থেকে অবসর নেন।

বাংলাদেশের সাবেক কোচ জেমি সিডন্সের ভাষ্যমতে, মুশফিকুর রহিমের ব্যাটিং এতটা বহুমাত্রিক যে, তিনি এক থেকে ছয় পর্যন্ত যেকোনো অর্ডারে খেলতে পারেন।

প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে মুশফিকুর রহিম আইসিসি’র প্লেয়ার অব দ্য মান্থ [মে ২০২১] খ্যাতি অর্জন করেন। তিনি ২০২১ খ্রিষ্টাব্দের মে মাসে শ্রীলঙ্কার বিপক্ষে তাদের মাটিতে একটি টেস্ট ও দেশের ভেন্যুতে তিনটি ওয়ানডে খেলেন। ম্যান অব দ্য সিরিজ নির্বাচিত হয়ে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদোশের প্রথম সিরিজ জয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখেন। মুশফিকুর রহিম প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে টেস্ট ক্রিকেটে ডাবল সেঞ্চুরি করেন। তিনি ৩২১টি বল মোকাবিলা করে ২২টি চার ও ১টি ছয়ের সাহায্যে ২০০ রান তোলেন। ২০১৩ খ্রিষ্টাব্দে শ্রীলঙ্কা সফরে তিনি এই রেকর্ডটি করেন। তিনি ৮ম উইকেট-রক্ষক হিসেবে টেস্টে ডাবল সেঞ্চুরি করেন এবং ৯ম ব্যাটসম্যান হিসেবে টেস্টে ৬ নম্বরে ব্যাটিংয়ে নেমে ডাবল সেঞ্চুরি করেন। ২০১৮ খ্রিষ্টাব্দের নভেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিশতক করার মাধ্যমে ইতিহাসের প্রথম উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে টেস্টে দুইটি দ্বিশতক করার রেকর্ড গড়েন মুশফিক। এছাড়া প্রথম বাংলাদেশি হিসেবেও দুইটি দ্বিশতকের রেকর্ড তার।

মুশফিকুর রহিম ৯ মে, ১৯৮৭ খ্রিষ্টাব্দে বগুড়ায় জন্মগ্রহণ করেন। মুশফিকুর রহিমের বাবার নাম মাহবুব হাবিব ও মাতার নাম রহিমা খাতুন। তিনি বগুড়া জিলা স্কুলে মাধ্যমিক বিদ্যালয় শেষ করেন। ক্রিকেট খেলার সময়, তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ইতিহাস বিভাগে অধ্যয়ন করেন। তিনি ২০১২ খ্রিষ্টাব্দে তিনি ¯œাতকোত্তর পাস করেন। ২৫ সেপ্টেম্বর ২০১৪ খ্রিষ্টাব্দে তিনি জান্নাতুল কিফায়াতকে বিয়ে করেন।

সংকলন : শহীদুল ইসলাম এমেল

তথ্যসূত্র : ইন্টারনেট