ঘুমিয়ে গেছে শ্রান্ত হয়ে দেশের গানের বুলবুলি

24 Jul 2023, 12:49 PM শ্রদ্ধাঞ্জলি শেয়ার:
ঘুমিয়ে গেছে শ্রান্ত হয়ে দেশের গানের বুলবুলি

১৬ই ডিসেম্বর ১৯৭১। বিকাল সাড়ে চারটা। ঢাকার রেসকোর্স ময়দানে ৯৪ হাজার পাকিস্তানি সেনাসদস্য-সহ আত্মসমর্পণ করে। এ এ কে নিয়াজি ঠিক সেই মাহন্দ্রেক্ষণে কলকাতার বালিগঞ্জের স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে প্রচারিত হয় ‘বিজয় নিশান উড়ছে ঐ গানটি। বাঙালির বিজয়ের ঐতিহাসিক ক্ষণে কালজয়ী গানটিতে কণ্ঠ দেওয়া শিল্পীদের অন্যতম বীর মুক্তিযোদ্ধা বুলবুল মহলানবীশ।

১৪ই জুলাই ভোরে বীর মুক্তিযোদ্ধা বুলবুল মহালনবীশনের জীবনাবসান হয়।

বুলবুল মহলানবীশ একাধারে কবি ও লেখক সংগীতজ্ঞ এবং নাট্যজন। পাশাপাশি টেলিভিশন-বেতার-মঞ্চে শিল্প-সাহিত্য-সংস্কৃতিবিষয়ক বিভিন্ন ধরনের অনুষ্ঠান উপস্থাপনা করতেন তিনি।

বুলবুল মহলানবীশ নজরুল সংগীতশিল্পী পরিষদের সহসভাপতি, সাধারণ সম্পাদক রবীন্দ্র একাডেমি। জাতীয় কবিতা পরিষদ, কচিকাঁচার মেলা, উদীচী, সেক্টর কমান্ডারস ফোরাম, স্বাধীন বাংলা বেতার কেন্দ্র শিল্পী পরিষদসহ অনেক সাংস্কৃতিক ও সামাজিক সংগঠনে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। তবে সব পারদর্শিতাকে ছাপিয়ে ‘স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের একজন কণ্ঠযোদ্ধা’ পরিচয়টি বহন করতেই তিনি সবচেয়ে বেশি সাচ্ছন্দ্যবোধ করতেন।

বুলবুল মহলানবীশের জন্ম ১৯৫৩ খ্রিষ্টাব্দের ১০ই মার্চ, বিক্রমপুরে। ১৯৬৯-এ প্রবেশিকা পরীক্ষা দেওয়ার আগে থেকেই ছাত্র ইউনিয়নের সঙ্গে যুক্ত হন তিনি। ’৬৯-এর ছাত্র-আন্দোলনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। তাঁর দুটি গানের অ্যালবাম এবং বারোটির অধিক গ্রন্থ প্রকাশিত হয়েছে। ‘মুক্তিযুদ্ধের পূর্ব প্রস্তুতি ও স্মৃতি ৭১’ তার বহুল আলোচিত গ্রন্থ।

বুলবুল মহালনবীশের মৃত্যুতে দেশের শিল্প-সংস্কৃতি অঙ্গনে শোকের ছায়া নেমে আসে। 

আনন্দভুবন ডেস্ক