উত্তম কুমারের প্রয়াণদিবস আজ

24 Jul 2023, 03:42 PM শ্রদ্ধাঞ্জলি শেয়ার:
উত্তম কুমারের প্রয়াণদিবস আজ

'মহানায়ক’ খ্যাত অভিনয়শিল্পী উত্তম কুমারের প্রয়াণদিবস আজ। তিনি ১৯২৬ খ্রিষ্টাব্দের ৩ সেপ্টেম্বর পশ্চিমবঙ্গের আহিরিটোলা স্ট্রিটে জন্মগ্রহণ করেন। তার প্রকৃত নাম অরুণকুমার চট্টোপাধ্যায়। তিনি একাধারে একজন ভারতীয়-বাঙালি চলচ্চিত্র অভিনয়শিল্পী, চিত্রপ্রযোজক এবং পরিচালক। বাংলা চলচ্চিত্র জগতে তাকে ‘মহানায়ক’ আখ্যা দেওয়া হয়েছে। চলচ্চিত্রে অভিনয় ছাড়াও তিনি মঞ্চেও সফলতার সঙ্গে অভিনয় করেছেন। উত্তম কুমার তার ক্যারিয়ারে বহু ব্যবসাসফল বাণিজ্যিক ছবি উপহার দিয়েছেন। তার খ্যাতি পূর্ব ভারত, বাংলাদেশ, ছাড়াও পৃথিবীব্যাপী বাঙালিদের মধ্যে বিস্তৃত।

উত্তম কুমার প্রায় তিন দশকেরও বেশি সময় ধরে বাংলা সিনেমায় সাফল্যের সঙ্গে কাজ করেছেন। তার মুক্তিপ্রাপ্ত ছবির সংখ্যা ২০২টি, যার মধ্যে ১৫টি হিন্দি ছবিও রয়েছে। মুক্তিপ্রাপ্ত ছবিগুলোর মধ্যে 'অগ্নিপরীক্ষা', 'হারানো সুর', 'সপ্তপদী', 'ঝিন্দের বন্দী', 'জতুগৃহ', 'লাল পাথর', 'থানা থেকে আসছি', 'রাজদ্রোহী', 'নায়ক', 'এন্টনী ফিরিঙ্গি', 'চৌরঙ্গী', 'এখানে পিঞ্জর', 'স্ত্রী', 'অমানুষ', 'অগ্নীশ্বর', 'সন্ন্যাসী রাজা' ইত্যাদি অন্যতম।

উত্তম কুমার তার চলচ্চিত্র ক্যারিয়ারে বহু পুরস্কার পেয়েছেন। যার মধ্যে পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার, আটবার বিএফজেএ পুরস্কার ও তিনবার ফিল্মফেয়ার পুরস্কার। 

উত্তম কুমার অনেক নায়িকার সঙ্গেই জুটি বেঁধে সিনমায় অভিনয় করেছেন। তবে বেশি ছবি করেছেন সুচিত্রার সঙ্গে। প্রায় ত্রিশটি ছবিতে অভিনয় করেছেন সুচিত্রা সেনের সঙ্গে জুটি বেঁধে। এছাড়া সুপ্রিয়া দেবী ও সাবিত্রী দেবীর সঙ্গে অনেক ছবিতে অভিনয় করেছেন। 

তিনি ১৯৮০ খ্রিষ্টাব্দের ২৪ জুলাই কলকাতায় মৃত্যুবরণ করেন। আজ মহানায়ক উত্তম কুমারের প্রয়াণদিবস। প্রয়াণদিবসে আনন্দভুবনের পক্ষ থেকে বিনম্র শ্রদ্ধা জানাই মহানায়কের প্রতি।