রামেন্দু মজুমদারের জন্মদিন আজ

09 Aug 2023, 04:46 PM জন্মদিন শেয়ার:
রামেন্দু মজুমদারের জন্মদিন আজ

সাংস্কৃতিক ব্যক্তিত্ব, অভিনয়শিল্পী ও নাট্যনির্দেশক, সাংস্কৃতিক আন্দোলনের পথিকৃৎ  আইটিআই বিশ্বসভার সাবেক সভাপতি রামেন্দু মজুমদারের আজ ৮০তম  জন্মদিন। তিনি ১৯৪১ খ্রিষ্টাব্দের ৯ আগস্ট লক্ষ্মীপুরে জন্মগ্রহণ করেন। তার বাবা কুন্তল কৃষ্ণ মজুমদার ও মা লীলা মজুমদার। তিনি জীবনসঙ্গী হিসেবে বেছে নিয়েছেন আরেক কৃতি অভিনয়শিল্পী ফেরদৌসি মজুমদারকে। তাদের একমাত্র সন্তান ত্রপা মজুমদারও মঞ্চ-অভিনেত্রী। রামেন্দু মজুমদার কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাশ করেন। এরপর  ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে বিএ (অনার্স) ও এমএ পাস করেন। পড়াশোনা শেষে তিনি পেশা হিসেবে অধ্যাপনা বেছে নেন। নোয়াখালির চৌমুহনী কলেজে প্রায় বছর তিনেক অধ্যাপনা করেন। তারপর পেশা পরিবর্তন করে ১৯৬৭ খ্রিষ্টাব্দে করাচিতে বিজ্ঞাপন শিল্পে কাজ করতে শুরু করেন। স্বাধীনতার পর 'বিটপী' নামে একটি বিজ্ঞাপনী সংস্থায় পরিচালকের দায়িত্ব পালন করেন।  পরবর্তীসময়ে ১৯৯৩ খ্রিষ্টাব্দে প্রতিষ্ঠা করেন 'এক্সপ্রেশনস লি.'। যেখানে এখন তিনি ব্যবস্থাপনা পরিচালক হিসেবে কাজ করছেন। ১৯৫৮ খ্রিষ্টাব্দে থেকে তিনি নিয়মিত মঞ্চে অভিনয় ও নির্দেশনার কাজ করছেন। ১৯৬১ খ্রিষ্টাব্দে বেতারে এবং ১৯৬৫ খ্রিষ্টাব্দে টেলিভিশনে নাট্যশিল্পী হিসেবে যুক্ত হন।  দীর্ঘকাল তিনি সংবাদ উপস্থাপনাও করেছেন।

১৯৮২ খ্রিষ্টাব্দে তিনি বাংলাদেশে ইন্টারন্যাশনাল থিয়েটার ইন্সটিটিউট [আইটিআই] বাংলাদেশ কেন্দ্র প্রতিষ্ঠা করেন। প্রথমে তিনি আইটিআই বাংলাদেশ কেন্দ্রের  সেক্রেটারি জেনারেল এবং পরে সভাপতির দায়িত্ব পালন করেন। তিনি দুই মেয়াদে আইটিআই বিশ্বসভার সভাপতির দায়িত্ব পালন করেন।

২০০৯ খ্রিষ্টাব্দে শিল্পকলায় অবদানের জন্য বাংলাদেশ সরকার কর্তৃক প্রদত্ত একুশে পদকে ভূষিত হন। ২০১৮ খ্রিষ্টাব্দের ২৩ নভেম্বর আইটিআই-এর ৭০ বছর পূর্তি উৎসবে তিনি আইটিআই পদকে ভূষিত হন।

তিনি আবদুল্লাহ আল মামুন থিয়েটার স্কুলের অধ্যক্ষ এবং থিয়েটার পত্রিকার সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। 

সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি, গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতি এবং নাট্যসংগঠন থিয়েটারের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক হিসেবে নানা সময়ে দায়িত্ব পালন করে এদেশের সাংস্কৃতিক আন্দোলনকে বেগবান করেছেন রামেন্দু মজুমদার। গুণী এই সাংস্কৃতিক ব্যক্তিত্বের  জন্মদিনে আনন্দভুবনের পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা।