রাজহাঁস

21 Aug 2023, 01:10 PM প্রকৃতি শেয়ার:
রাজহাঁস

গ্রামের দিঘি তাতে একঝাঁক বড়ো বড়ো হাঁস ভেসে বেড়াচ্ছেÑ এমন দৃশ্য দেখলেই মন ভালো হয়ে যায়। বড়ো আকারের বলে হাঁসগুলোকে রাজহাঁস বলে। হাঁস শব্দটি বাংলায় এসেছে সংস্কৃত হংস থেকে। আমাদের দেশে রাজহাঁস খুব পরিচিত একটি পাখি। বিশ্বের প্রায় সব জায়গায় রাজহাঁস পাওয়া যায়। আজকাল বাণিজ্যিকভিত্তিতে এর চাষ হয়। তিন ধরনের রাজহাঁস দেখা যায়। ১. ধূসর রাজহাঁস, ২. কালো রাজহাঁস এবং ৩. সাদা রাজহাঁস। অন্যান্য হাঁসের তুলনায় রাজহাঁস বিশাল আকৃতির পাওয়া যায়। আকারে যেমন বড়ো তেমনি এদের গলাও বেশ লম্বা। এদর শরীরে পালক ধাকে। এরা পায়ে হেঁটে চলাচল করে। জলাসয়ে সাঁতার কেটে ভেসে বেড়ায়। মাঝে মাঝে উড়ে চলে। রাজহাঁস প্রায় আট হাজার মিটার পর্যন্ত উপরে উঠতে পারে। এদের ওড়ার গতি ঘণ্টায় ষাট থেকে আশি কিলোমিটার। এদের পায়ের পাতা ও ঠোঁটের আকার বেশ বড়ো। ঠোঁটগুলো কমলা বা লালচে কমলা রঙের হয়ে থাকে।

রাজহাঁসের খাবারের তালিকা বিচিত্র। এরা জলজ পোকা-মাকড়, শামুক-ঝিনুক খায়, অবার জলে নিমজ্জিত গাছের শিকড়, ডালপালা, অঙ্কুর খায়। অগভীর জলের ছোটো ছোটো প্রাণী যেমন, ব্যাঙ, কৃমি এইসবও খায়। তৃণভোজী হিসেবেও রাজহাঁসদের যথেষ্ট খ্যাতি রয়েছে।

জল ও বাতাস রাজহাঁসের বেঁচে থাকার প্রধান দুটি উপাদান। তাই এরা জলাশয়ের কাছাকাছি বাসা তৈরি করে সেখানে বসবাস করে। রাজহাঁস একটি সঙ্গী নিয়েই সারাজীবন থাকে। এরা সঙ্গীর প্রতি খুবই বিশ^স্ত হয়ে থাকে। ডিম পাড়ার মাধ্যমে এরা বংশ বিস্তার করে। স্ত্রী রাজহাঁস একবারে তিন থেকে আটটি ডিম পাড়ে। ডিমের আকার তিন মিটার পর্যন্ত ব্যাসের হয়ে থাকে। ৪০ থেকে ৪৫ দিন তা দেওয়ার পরে ডিম ফুটে ছানা বের হয়। রাজহাঁস কখনো তার পরিবার থেকে বিচ্ছিন্ন হয় না। এমনকি ছানাপোনা বড়ো হয়ে গেলেও এরা একত্রে থাকে। রাজহাঁস উচ্চতায় ৫৯ ইঞ্চি পর্যন্ত হয়ে থাকে এবং একটি রাজহাঁসের ওজন পনের কেজি পর্যন্ত হয়ে থাকে। এরা কুড়ি থেকে পঁচিশ বছর পর্যন্ত বেঁচে থাকে। 

লেখা : শ্যামল কায়া