স্ত্রীর কবরের পাশেই শায়িত সোহানুর রহমান সোহান

14 Sep 2023, 03:07 PM শ্রদ্ধাঞ্জলি শেয়ার:
স্ত্রীর কবরের পাশেই শায়িত সোহানুর রহমান সোহান

বাংলাদেশের অন্যতম জনপ্রিয় চলচ্চিত্র নির্মাতা সোহানুর রহমান সোহান আর নেই [ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন]। ১৩ আগস্ট ২০২৩ বুধবার সন্ধ্যা সাতটার দিকে উত্তরার ক্রিসেন্ট হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৪ বছর। বুধবার দুপুরে হঠাৎ অসুস্থ হয়ে পড়েন তিনি। এরপর তাকে দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হয়। হাসপাতালে নেওয়ার পর কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। উল্লেখ্য, সোহানুর রহমান সোহান মারা যাওয়ার ২৪ ঘণ্টা আগে তার স্ত্রী মস্তিষ্কে রক্তক্ষরণজনিত কারণে মারা যান। স্ত্রীর মৃত্যুর ঠিক একদিন পর মারা গেলেন তিনি। বৃহস্পতিবার সকাল ৯টার দিকে তার শ্বশুরবাড়ি টাঙ্গাইলের কেন্দ্রীয় কবরস্থানে স্ত্রী প্রিয়া রহমানের কবরের পাশেই চিরনিদ্রায় শায়িত করা হয় তাকে। এর আগে টাঙ্গাইলের পুরাতন বাসস্ট্যান্ট জামে মসজিদে দ্বিতীয় জানাজা সম্পন্ন হয়।

সোহানুর রহমান তার চলচ্চিত্র নির্মাণের ক্যারিয়ার শুরু করেন আরেক গুণী নির্মাতা শিবলি সাদিকের সহকারী হিসেবে। সোহানের পরিচালনায় প্রথম চলচ্চিত্র ‘বিশ্বাস অবিশ্বাস’ মুক্তি পায় ১৯৮৮ খ্রিষ্টাব্দে। সোহানুর রহমান সোহান চলচ্চিত্রে নিজস্ব ধারা নিয়ে এসেছিলেন। তার নির্মিত সিনেমার মধ্যে দিয়ে তিনি বাংলাদেশের চলচ্চিত্রে রোমান্টিকতায় নতুনত্ব নিয়ে আসেন। সোহানুর রহমান সোহান পরিচালিত মৌসুমী ও সালমান শাহ অভিনীত প্রথম সিনেমা 'কেয়ামত থেকে কেয়ামত'। ছবিটি ১৯৯৩ খ্রিষ্টাব্দে মুক্তি পায়। এরপর নির্মাণ করেন 'আখেরি রাস্তা', 'বিদ্রোহী কন্যা', 'স্বজন', 'অন্তত ভালোবাসা'সহ আরো কয়েকটি ছবি। এর মধ্যে 'অনন্ত ভালোবাসা' চলচ্চিত্রের মধ্য দিয়ে রুপালি পর্দায় অভিষেক হয় বাংলাদেশি সিনেমার সুপারস্টার শাকিব খানের। 

গুণী এই পরিচালকের মৃত্যু সংবাদ শোনার সঙ্গে সঙ্গে চলচ্চিত্র অঙ্গনে শোকের ছায়া নেমে আসে। সোশ্যাল মিডিয়ায় তার মৃত্যুর সংবাদ ছড়িয়ে পড়ার পর থেকেই চলচ্চিত্র অঙ্গনের শিল্পী ও কলাকুশলীরা শোক জানাতে শুরু করেন। 

শাকিব খান তার ভেরিফায়েড ফেসবুকে শোক জানিয়ে লিখেছেন, ‘এই তো কয়েকদিন আগেও সোহান ভাইয়ের সঙ্গে দীর্ঘক্ষণ কথা হচ্ছিল। বলছিলেন, তিনি অসুস্থ, উন্নত চিকিৎসা নিতে জাপান যাবেন। কিন্তু আজ সন্ধ্যায় হঠাৎ করে খবরটি পেয়ে আঁৎকে উঠলাম!  

জানলাম, ভাবির মৃত্যুর একদিন পরেই সোহান ভাইও পৃথিবীর মায়া ত্যাগ করে চলে গেলেন। আমার এই শাকিব খান নামটি সোহান ভাইয়ের দেওয়া। সত্যি কথা বলতে, তাঁর সম্পর্কে কিছু বলার বা লেখার ভাষা হারিয়ে ফেলেছি। ভাবি এবং সোহান ভাইকে মহান আল্লাহ পরপারে শান্তিতে রাখুন।’

‘কেয়ামত থেকে কেয়ামত’ তুমুল জনপ্রিয় সিনেমার মাধ্যমে রুপালি জগতে নাম লেখান মৌসুমী৷ সোহানুর রহমান সোহানকে ওস্তাদ বলে ডাকতেন মৌসুমী। ওস্তাদের মৃত্যুর খবর শোনার সঙ্গে সঙ্গে কাঁদতে শুরু করেন মৌসুমী। প্রিয় পরিচালকের মৃত্যুর খবর পেয়ে কান্নাজড়িত কণ্ঠে বলেন,  ‘গতকাল ভাবি চলে গেলেন। আজ শুনি আমাদের সোহান ভাইও নেই।’ 

খ্যাতিমান নির্মাতা সোহানুর রহমান সোহান সালমান শাহ, মৌসুমি, পপি, ইরিন জামান ও শাকিব খানের মতো অভিনয়শিল্পীদের প্রথম পরিচালক হিসেবে সিনেমায় নিয়ে এসেছিলেন। বাংলাদেশের সিনেমা ইন্ডাস্ট্রিতে তার অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে।

সোহানুর রহমান সোহান বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির টানা দুইবার মহাসচিব এবং দুইবার সহ-সভাপতির দায়িত্ব পালন করেছেন। এই নির্মাতাকে হারিয়ে শোকে বিহ্বল গোটা চলচ্চিত্র অঙ্গন।