প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন আজ

28 Sep 2023, 06:05 AM জন্মদিন শেয়ার:
প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন আজ

মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার ৭৭তম জন্মদিন আজ। শেখ হাসিনা গোপালগঞ্জ জেলার সবুজ শান্ত গ্রাম টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন ১৯৪৭ খ্রিষ্টাব্দের ২৮ সেপ্টেম্বর। নানা ঘাত-প্রতিঘাত পেরিয়ে টুঙ্গিপাড়ার হাসু থেকে তিনি হয়েছেন দেশের প্রধানমন্ত্রী। বাংলাদেশের মহান স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের পাঁচ সন্তানের মধ্যে শেখ হাসিনা সবার বড়ো। তাঁর ডাকনাম ‘হাসু’। বঙ্গবন্ধু আদর করে হাসু নামেই ডাকতেন। তার শৈশব-কৈশোর কেটেছে দাদা-দাদির কোলে-পিঠে মধুমতির শাখা বাইগার নদীর তীরে টুঙ্গিপাড়ায়। 

শেখ হাসিনা ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৭৩ খ্রিষ্টাব্দে স্নাতক ডিগ্রি লাভ করেন। ছাত্রজীবন থেকেই তিনি রাজনীতির সাথে আষ্টেপৃষ্ঠে জড়িয়ে আছেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের একজন সদস্য এবং ছাত্রলীগের রোকেয়া হল শাখার সাধারণ সম্পাদক ছিলেন। সেইসময় থেকেই শেখ হাসিনা সব গণ-আন্দোলনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন।

১৯৭৫ খ্রিষ্টাব্দের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে পরিবারের অধিকাংশ সদস্যসহ নির্মমভাবে হত্যা করা হয়। শেখ হাসিনা ও তাঁর ছোটো বোন শেখ রেহানা সে-সময় পশ্চিম জার্মানিতে অবস্থান করায় প্রাণে বেঁচে যান। পরবর্তীকালে তিনি রাজনৈতিক আশ্রয়ে ছয় বছর ভারতে অবস্থান করেন। ছয় বছরের নির্বাসিত জীবন শেষ করে তিনি ১৯৮১ খ্রিষ্টাব্দের ১৭ মে দেশে ফিরে আসেন। 

২০১৮ খ্র্রিষ্টাব্দের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট নিরঙ্কুশ বিজয় অর্জনের পর ৭ জানুয়ারি ২০১৯ শেখ হাসিনা চতুর্থ বারেরমতো গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন।

এর আগে শেখ হাসিনা ১৯৯৬-২০০১ মেয়াদে প্রথমবার, ২০০৯-২০১৩ মেয়াদে দ্বিতীয় বার এবং ২০১৪-২০১৮ মেয়াদে তৃতীয় বারেরমতো গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। শেখ হাসিনা চতুর্থ, পঞ্চম ও অষ্টম জাতীয় সংসদের বিরোধী দলের নেতা হিসেবে দায়িত্ব পালন করেন। শেখ হাসিনা বাংলাদেশের প্রধানমন্ত্রী হওয়ার পর থেকে অন্ধকারযুগ অতিক্রম করে বাংলাদেশ উন্নয়নের মহাসড়ক ধরে হাঁটতে শুরু করে। কেননা, তিনি তাঁর বাবার মতোই বাংলার মানুষকে ভালোবাসেন। তাঁদের উন্নত জীবনের স্বপ্ন দেখান। 

বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার মেধা-মনন, সততা, নিষ্ঠা আর দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ আজ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল রাষ্ট্র। এক সময়ের কথিত ‘তলাবিহীনঝুড়ি’ দারিদ্র্য-দুর্ভিক্ষে জর্জরিত বাংলাদেশ এখন বিশ্বজয়ের নতুন অভিযাত্রায় অগ্রণী।

শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ স্থায়ী অর্থনৈতিক প্রবৃদ্ধি, খাদ্যে স্বনির্ভরতা, নারীর ক্ষমতায়ন, কৃষি, শিক্ষা, স্বাস্থ্য, ভারতের সাথে বিরোধপূর্ণ সমুদ্রসীমার ৭৬ শতাংশ অর্জন, গ্রামীণ অবকাঠামো উন্নয়ন, যোগাযোগ, জ্বালানী ও বিদ্যুৎ, বাণিজ্য, আইসিটি, পদ্মাসেতু নির্মাণ এবং এসএমই খাতে এসেছে অভূতপূর্ব সাফল্য। যুদ্ধাপরাধীদের বিচার, জঙ্গিবাদ প্রতিরোধ, বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনিদের বিচার, পার্বত্য চট্টগ্রামের ঐতিহাসিক শান্তিচুক্তি সম্পাদন, মহান একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা-দিবসের স্বীকৃতিসহ জাতীয়জীবনের বহুক্ষেত্রে অভাবনীয় সাফল্য অর্জন করেছেন শেখ হাসিনা।

শেখ হাসিনার রাজনৈতিক প্রজ্ঞা, দূরদর্শীতা, কর্মদক্ষতা, শান্তি প্রতিষ্ঠার নিরলস প্রচেষ্টা, প্রখর ও প্রভাববিস্তারি অসামান্য ব্যক্তিত্বের দরুন দেশি-বিদেশি নানা বিশ্ববিদ্যালয়, প্রতিষ্ঠান ও সংস্থা তাঁকে সম্মাননা, উপাধি ও পুরস্কারে ভূষিত করেছে। সফলতার স্বীকৃতি হিসেবে ‘মাদার অব হিউম্যানিটি’, ‘চ্যাম্পিয়ন্স অব দ্য আর্থ’, ‘স্টার অব ইস্ট’, ‘ভ্যাকসিন হিরো’, ‘স্টেট ম্যান’ ইত্যাদি সম্মানে ভূষিত হয়েছেন।

বিশ্বের বিভিন্ন স্বনামধন্য বিশ্ববিদ্যালয় ও ইনস্টিটিউট শান্তি প্রতিষ্ঠা, গণতন্ত্র সমুন্নত ও আর্থ-সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের জন্য তাকে বিভিন্ন সময় সম্মানিত করেছে। যুক্তরাষ্ট্রের বোস্টন ইউনিভার্সিটি, জাপানের ওয়াসেদা বিশ্ববিদ্যালয়, স্কটল্যান্ডের অ্যাবারটে বিশ্ববিদ্যালয়, ভারতের বিশ্বভারতী এবং ত্রিপুরা বিশ্ববিদ্যালয়, অস্ট্রেলিয়ার ন্যাশনাল ইউনিভার্সিটি, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশি-বিদেশি বহু বিশ্ববিদ্যালয় তাঁকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি প্রদান করেছে। 

শেখ হাসিনা মায়াভরা এক জননীর নাম। শেখ হাসিনা স্নেহশীলা এক বোনের নাম। শেখ হাসিনা রাজপথের এক চিরসংগ্রামী কন্যার নাম। শেখ হাসিনা প্রজ্ঞাবান এক রাজনীতিকের নাম। শেখ হাসিনা দূরদর্শী এক নেত্রীর নাম। শেখ হাসিনা বিশ্বশান্তির এক অগ্রদূতের নাম। শেখ হাসিনা বাংলাদেশের কাদাজলে বেড়ে ওঠা এক অকুতোভয় ভূমিকন্যার নাম। 

মহাকালের রথের আরোহী, আলোর সারথি, অমৃতের সন্তান শেখ হাসিনা বারবার মৃত্যুর দুয়ার থেকে ফিরে আসা এক মৃত্যুঞ্জয়ী মুক্তমানবী- তিমির হননের হিরন্ময়ী নেত্রী। ‘চ্যাম্পিয়ন্স অব দ্য আর্থ’ শেখ হাসিনার দূরদর্শী ও বলিষ্ঠ নেতৃত্বে একসময়ের ক্ষুধা-মঙ্গায় জর্জিরত তৃতীয় বিশ্বের দারিদ্র্যক্লিষ্ট বাংলাদেশ এখন বিশ্বসভায় আত্মমর্যাদাশীল এক অনন্য জাতি হিসেবে প্রতিষ্ঠিত। মানবিক বাংলাদেশ গড়ার অগ্রযাত্রায় সমুদ্রসম অর্জনে শেখ হাসিনা এখন মানুষের আস্থার বাতিঘর। তাঁর হাত ধরে প্রতিষ্ঠিত হতে চলেছে সমৃদ্ধ এক গণতান্ত্রিক বাংলাদেশ। ৭৭তম জন্মদিনে শেখ হাসিনার জন্য দেশের সব জায়গায় ফুটে থাকা সব ফুলের শুভেচ্ছা-শুভ জন্মদিন শেখ হাসিনা। জয়তু শেখ হাসিনা। জয়বাংলা।