১৩ অক্টোবর মুক্তি পাচ্ছে মুজিব : একটি জাতির রূপকার

02 Oct 2023, 01:11 PM মুভিমেলা শেয়ার:
১৩ অক্টোবর মুক্তি পাচ্ছে মুজিব : একটি জাতির রূপকার

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে তৈরি বহুল প্রতীক্ষিত ছবি- ‘মুজিব : একটি জাতির রূপকার’, বাংলাদেশে মুক্তি পাবে ১৩ অক্টোবর ২০২৩। আর ভারতে মুক্তি দেওয়া হবে ২৭ অক্টোবর। ভারতের জাতীয় চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন এনএফডিসি তাদের ফেসবুক পেজে ভারতে মুক্তির বিষয়টি নিশ্চিত করেছে।

ছবিটি মুক্তি উপলক্ষে ১ অক্টোবর রাজধানীর একটি হোটেলে এর নতুন পোস্টার ও ট্রেইলার প্রকাশিত হয়।  অনুষ্ঠানে ছবিটি  মুক্তির আনুষ্ঠানিক ঘোষণা দেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ।

বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায় সিনেমাটি পরিচালনা করেছেন ভারতের খ্যাতিমান নির্মাতা শ্যাম বেনেগাল। ‘মুজিব : একটি জাতির রূপকার’ ছবিতে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেছেন আরিফিন শুভ। ফজিলাতুন নেছা মুজিবের চরিত্রে নুসরাত ইমরোজ তিশা, শেখ হাসিনার চরিত্রে নুসরাত ফারিয়া, তাজউদ্দীন আহমদের চরিত্রে রিয়াজ আহমেদ। অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন দিলারা জামান, চঞ্চল চৌধুরী, সিয়াম আহমেদ, জায়েদ খান, খায়রুল আলম সবুজ, ফেরদৌস আহমেদ, দীঘি, রাইসুল ইসলাম আসাদ, গাজী রাকায়েত, তৌকীর আহমেদ, মিশা সওদাগরসহ দেশের শতাধিক শিল্পী।

২০১৯ খ্রিষ্টাব্দে ছবিটির কাজ শুরু হয়। ২০২১ খ্রিষ্টাব্দের জানুয়ারির শেষ দিকে মুম্বাইয়ের দাদাসাহেব ফালকে স্টুডিওতে ছবিটির প্রথম ধাপের শুটিং শুরু হয়। ছবিতে সহযোগী পরিচালক হিসেবে কাজ করেছেন দয়াল নিহালানি। চিত্রনাট্য লিখেছেন অতুল তিওয়ারি ও সামা জায়েদি। মুজিব : একটি জাতির রূপকার ছবিতে ‘অচিন মাঝি’ শিরোনামের গানটি লিখেছেন জাহিদ আকবর। সংগীত পরিচালনা করেছেন শান্তনু মৈত্র।