জাহিদ হাসানের জন্মদিন আজ

04 Oct 2023, 02:20 PM জন্মদিন শেয়ার:
জাহিদ হাসানের জন্মদিন আজ

জনপ্রিয় অভিনয়শিল্পী ও নাট্যপরিচালক জাহিদ হাসান ৪ অক্টোবর সিরাজগঞ্জে নানাবাড়িতে জন্মগ্রহণ করেন। লেখাপড়ার পাশাপাশি তিনি সেখানে তরুণ সম্প্রদায় নাট্যদলের সঙ্গে যুক্ত হন। ওই নাট্যদলের হয়ে ‘সাত পুরুষের ঋণ’ নামের একটি মঞ্চনাটকেও অভিনয় করেন। পরবর্তীসময়ে নাটকটি বাংলাদেশ টেলিভিশনে প্রচার হয়। 

বড়ো পর্দায় তার অভিষেক হয় ১৯৮৬ খ্রিষ্টাব্দে। নব্বই দশক থেকে দাপটের সঙ্গে অভিনয় করছেন জাহিদ হাসান। অভিনয় জীবনের শুরু থেকেই ভিন্নধর্মী নাটক ও চরিত্রে অভিনয় দক্ষতা দেখিয়ে তুমুল জনপ্রিয়তা লাভ করেন।

হুমায়ূন আহমেদ পরিচালিত টেলিফিল্ম ‘নক্ষত্রের রাত’, ‘মন্ত্রী মহোদয়ের আগমন’, ‘সমুদ্র বিলাস প্রাইভেট লিমিটেড’, ‘আজ রবিবার’সহ বেশ কিছু নাটক তাকে জনপ্রিয়তার শীর্ষে নিয়ে আসে।

টেলিভিশন নাটক ছাড়াও তিনি বহু চলচ্চিত্রে অভিনয় করেছেন। সেখানেও তিনি অসাধারণ দক্ষতা দেখিয়েছেন। বিশেষ করে হুমায়ূন আহমেদ পরিচালিত ‘শ্রাবণ মেঘের দিন’ তার অভিনীত অন্যতম শ্রেষ্ঠ চলচ্চিত্র। এই চলচ্চিত্রে ‘মতি’ চরিত্রে অভিনয়ের জন্য তিনি শ্রেষ্ঠ অভিনেতা বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন।

এছাড়াও মোস্তফা সরয়ার ফারুকীর ‘মেড ইন বাংলাদেশ’, মোস্তফা কামাল রাজের ‘প্রজাপতি’, তৌকীর আহমেদের ‘হালদা’, গোলাম সোহরাব দোদুলের ‘সাপলুডু’  মোস্তফা সরয়ার ফারুকীর ‘শনিবার বিকেল’সহ বহু ছবিতে অভিনয় করে ভক্ত-দর্শকের কাজ থেকে প্রচুর প্রশংসা পেয়েছেন। 

আভিনয়ের বাইরে জাহিদ হাসান নির্মাতা হিসেবেও সুনাম অর্জন করেছেন। তার পরিচালিত দুটি জনপ্রিয় ধারাবাহিক নাটক হচ্ছে ‘লাল নীল বেগুনী’ ও  ‘টোটো কোম্পানি’। এর বাইরে বেশ কয়েকটি দর্শকনন্দিত খণ্ড নাটক বানিয়েছেন জাহিদ হাসান।

অভিনয়শিল্পে অসামান্য অবদান রাখার জন্য ১৯৯৯ খ্রিষ্টাব্দে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন জাহিদ হাসান। এছাড়া আরো বহু পুরস্কার ও সম্মানা লাভ করেন তিনি।

ব্যক্তিগত জীবনে জাহিদ জনপ্রিয় মডেল-কন্যা সাদিয়া ইসলাম মৌ-এর সাথে বিবাহবন্ধনে আবদ্ধ হন। তাদের দুই সন্তান রয়েছে। মেয়ের নাম পুষ্পিতা এবং ছেলের নাম পূর্ণ। স্ত্রী ও সন্তানদের নিয়ে তিনি ঢাকার মোহাম্মদপুরে বসবাস করেন। তার ‘পুষ্পিতা প্রোডাকশন লিমিটেড’ নামে একটি প্রযোজনা সংস্থা রয়েছে।

জাহিদ হাসানের জন্মদিনে আনন্দভুবনের পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা।