কবি আসাদ চৌধুরী আর নেই

05 Oct 2023, 03:37 PM শ্রদ্ধাঞ্জলি শেয়ার:
কবি আসাদ চৌধুরী আর নেই

একুশে পদকপ্রাপ্ত বাংলা সাহিত্যের জনপ্রিয় কবি আসাদ চৌধুরী মৃত্যুবরণ করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। তার ছোট ছেলে জারিফ চৌধুরীর সূত্রে জানা যায়, টরেন্টোর আসোয়া লেকরিচ হাসপাতালে ৫ অক্টোবর ২০২৩ বুধবার দিবাগত রাত তিনটায় এবং বাংলাদেশ সময় বৃহস্পতিবার  দুপুর দেড়টার দিকে তার মৃত্যু হয়। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮০ বছর।

কবি আসাদ চৌধুরী বেশ কয়েক বছর ধরেই কানাডায় ছেলে ও মেয়ের সঙ্গে বসবাস করছিলেন। তিনি গত বছর নভেম্বর থেকে ব্লাড ক্যান্সারে ভুগছিলেন।

কবি আসাদ চৌধুরী ১৯৪৩ খ্রিষ্টাব্দের ১১ ফেব্রুয়ারি বরিশালের মেহেন্দিগঞ্জ উপজেলার উলানিয়ায় জন্মগ্রহণ করেন। ১৯৫৭ খ্রিষ্টাব্দে আরমানিটোলা সরকারি উচ্চ বিদ্যালয় থেকে প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হন। ১৯৬০ খ্রিষ্টাব্দে বরিশালের ব্রজমোহন কলেজ থেকে তিনি উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। পরবর্তীকালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে সম্মান ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।

বিশ্ববিদ্যালয়ের পাঠ শেষ হওয়ার পর কলেজে অধ্যাপনার মধ্য দিয়ে কবি আসাদ চৌধুরী চাকরিজীবন শুরু করেন। ব্রাহ্মণবাড়িয়া কলেজে ১৯৬৪ থেকে ১৯৭২ খ্রিষ্টাব্দ পর্যন্ত তিনি শিক্ষকতা করেন। পরবর্তী সময়ে তিনি বিভিন্ন খবরের কাগজে সাংবদিকতাও করেছেন।


১৯৮৩ খ্রিষ্টাব্দে তাঁর রচিত 'বাংলাদেশের মুক্তিযুদ্ধ' শীর্ষক  গ্রন্থটি প্রকাশিত হয়। এছাড়া একই বছর তিনি সম্পাদনা করেন বঙ্গবন্ধুর জীবনী ভিত্তিক গ্রন্থ 'সংগ্রামী নায়ক বঙ্গবন্ধু'।

 'কোথায় পালালো সত্য', 'তখন সত্যি মানুষ ছিলাম', 'বারবারা বিডলারকে', 'ফাল্গুন এলেই', 'শহিদদের প্রতি', 'রিপোর্ট ১৯৭১' প্রভৃতি কবিতা বাংলাদেশের আবৃত্তিকারদের মুখে মুখে ফেরে। তাঁর ভরাট কণ্ঠের আবৃত্তি শ্রোতাদের বিমোহিত করে রাখে ঘণ্টার পর ঘণ্টা। কবি আসাদ চৌধুরী একসময় টেলিভিশনে নিয়মিত অনুষ্ঠান উপস্থাপনা করতেন।

 'তবক দেওয়া পান', 'বিত্ত নাই বেসাতি নাই', 'প্রশ্ন নেই উত্তরে পাহাড়', 'মেঘের জুলুম পাখির জুলুম', 'নদীও বিবস্ত্র হয়' তাঁর উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ। 'রাজার নতুন জামা', 'রাজা বাদশার গল্প', 'গ্রাম বাংলার গল্প', 'কেশবতী রাজকন্যা' ছোটোদের জন্য তাঁর লেখা উল্লেখযোগ্য বই। কবিতা ছাড়াও তিনি ছড়া এবং বেশকিছু অনুবাদও করেছেন।

আসাদ চৌধুরী 'একুশে পদক', 'বাংলা একাডেমি পুরস্কার'সহ বহু পুরস্কার ও সম্মাননা লাভ করেন। কবি আসাদ চৌধুরীর দুই ছেলে ও এক মেয়ে। তাঁরা সবাই এখন কানাডার টরন্টোতে আছেন।