কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর জন্মদিন আজ

16 Oct 2023, 02:48 PM জন্মদিন শেয়ার:
কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর জন্মদিন আজ

প্রেম, দ্রোহ, তারুণ্য ও আমৃত্যু সংগ্রামের দীপ্ত প্রতীক কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ ১৯৫৬ খ্রিষ্টাব্দের ১৬ অক্টোবর পিতার কর্মস্থল বরিশাল জেলায় আমানতগঞ্জ রেডক্রস হাসপাতালে জন্মগ্রহণ করেন। রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ’র পৈতৃকবাড়ি বাগেরহাট জেলার মোংলা উপজেলার মিঠেখালি গ্রামে। কবির পিতার নাম শেখ ওয়ালিউল্লাহ ও মাতা শিরিয়া বেগম।

রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ ঢাকা ওয়েস্ট অ্যান্ড হাইস্কুল থেকে ১৯৭৪ খ্রিষ্টাব্দে এসএসসি পাস করেন। ছাত্র হিসেবে তিনি খুবই মেধাবী ছিলেন। চার বিষয়ে লেটার মার্কসসহ প্রথম বিভাগে উত্তীর্ণ হয়েছিলেন তিনি। ঢাকা কলেজ থেকে ১৯৭৬ খ্রিষ্টাব্দে এইচএসসি পাস করেন। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগে ভর্তি হন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮০ খ্রিষ্টাব্দে বাংলায় অনার্সসহ এমএ পাস করেন।।

রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ সম্মিলিত সাংস্কৃতিক জোট ও জাতীয় কবিতা পরিষদ গঠনের অন্যতম উদ্যোক্তা। তিনি জাতীয় কবিতা পরিষদের প্রতিষ্ঠাতা যুগ্ম সম্পাদকও ছিলেন৷ ১৯৭৫ খ্রিষ্টাব্দের পর থেকে সবক’টি সরকারবিরোধী ও স্বৈরাচারবিরোধী সংগ্রামে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। বাংলাদেশের মুক্তিযুদ্ধ, দেশাত্মবোধ, গণআন্দোলন, ধর্মনিরপেক্ষতা ও অসাম্প্রদায়িকতা তার কবিতায় বলিষ্ঠভাবে তুলে ধরেছেন। কবিকণ্ঠে কবিতা পাঠে যে ক’জন কবি কবিতাকে শ্রোতাপ্রিয় করে তুলেছেন, তিনি তাদের অন্যতম। তারুণ্য ও সংগ্রামের দীপ্ত প্রতীক কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ ৩৪ বছরের স্বল্প জীবনে সাতটি কাব্যগ্রন্থ ছাড়াও গল্প, বহু কাব্যনাট্য এবং ‘ভালো আছি ভালো থেকো’সহ অর্ধশতাধিক গান রচনা ও সুরারোপ করেছেন৷

রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর প্রকাশিত কাব্যগ্রন্থসমূহের মধ্যে রয়েছে ‘উপদ্রুত উপকূল’ [১৯৭৯], ‘ফিরে চাই স্বর্ণগ্রাম’ [১৯৮১], ‘মানুষের মানচিত্র’ [১৯৮৬], ‘ছোবল’ [১৯৮৬], ‘গল্প’ [১৯৮৭], ‘দিয়েছিলে সকল আকাশ’ [১৯৮৮] ও ‘মৌলিক মুখোশ’ [১৯৯০]।

রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ বিতর্কিত বাংলাদেশি নারীবাদী লেখিকা তসলিমা নাসরিনের সঙ্গে ১৯৮১ খ্রিষ্টাব্দে বিবাহবন্ধনে আবদ্ধ হন এবং ১৯৮৬ খ্রিষ্টাব্দে তাঁদের বিবাহ-বিচ্ছেদ ঘটে। তসলিমার সঙ্গে বিচ্ছেদের পর তিনি আরো মুক্ত জীবনযাপন করতে শুরু করেন৷ তিনি খাওয়া-দাওয়া ঠিকমতো করতেন না। সময়মতো খেতেন না এবং নিজের শরীরের প্রতি ঠিকমতো যত্ন নিতেন না৷ এই অনিয়মের ফলে তার পাকস্থলিতে ক্ষত হয়। যার কারণে ১৯৯১ খ্রিষ্টাব্দের ২১ জুন ঢাকার পশ্চিম রাজাবাজারের ভাড়া বাড়িতে  মৃত্যুবরণ করেন বাংলা সাহিত্যের তুমুল জনপ্রিয় এই কবি। রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ’র ৬৭ তম জন্মদিনে আনন্দভুবনের পক্ষ থেকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি।