শেখ রাসেলের জন্মদিন আজ

18 Oct 2023, 12:26 PM জন্মদিন শেয়ার:
শেখ রাসেলের জন্মদিন আজ

আজ ১৮ অক্টোবর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং বঙ্গমাতা ফজিলাতুন নেসা মুজিবের কনিষ্ঠ পুত্র শহিদ শেখ রাসেলের ৬০ তম জন্মদিন। শেখ রাসেল ১৯৬৪ খ্রিষ্টাব্দের আজকের দিনে ধানমন্ডি ৩২ নম্বর সড়কের ঐতিহাসিক ৬৭৭ নম্বর বাড়িতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং বঙ্গমাতা ফজিলাতুন নেসা মুজিবের বড়ো সন্তান বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার শোবার ঘরে জন্মগ্রহণ করেন। বঙ্গবন্ধুর ৩২ নম্বর সড়কের ওই বাড়িটি তখন ছিল একতলা। ওই বাড়ির উত্তর-পূর্ব দিকের ঘরে থাকতেন শেখ হাসিনা। সেই ঘরে ১৯৬৪ খ্রিষ্টাব্দের ১৮ অক্টোবর রাত দেড়টায় জন্ম হয় শেখ রাসেলের। বঙ্গবন্ধু তখন রাজনৈতিক সফরে চট্টগ্রামে অবস্থান করছিলেন।

১৯৭৫ খ্রিষ্টাব্দের ১৫ আগস্ট কালরাতে ঘাতকদের নিষ্ঠুর-নির্মম বুলেট থেকে রক্ষা পাননি শিশু শেখ রাসেল। বঙ্গবন্ধুর সঙ্গে ঘাতক নরপিশাচেরা নির্মমভাবে শেখ রাসেলকেও হত্যা করেছিল। তিনি তখন ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণির ছাত্র ছিলেন। বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনিরা রাসেলকে হত্যা করে জাতির পিতার রক্তের উত্তরাধিকার নিশ্চিহ্ন করতে চেয়েছিল। 

শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। এছাড়াও আওয়ামী লীগ এবং এর সহযোগী সংগঠনসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। আওয়ামী লীগের পক্ষ থেকে শহিদ শেখ রাসেলের জন্মদিন ও ‘শেখ রাসেলদিবস’ উপলক্ষে আজ বুধবার, সকাল সাড়ে ৮টায় বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত শহিদ শেখ রাসেলসহ ১৫ আগস্টে নিহত সব শহিদদের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ, ফাতেহা পাঠ, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। 

বুদ্ধিমান, স্বাধীনচেতা, প্রকৃতিপ্রেমী শহিদ শেখ রাসেল বাঙালির স্মৃতি থেকে কখনো মুছে যাবে না। বাঙালি-হৃদয়ে রাসেলের স্মৃতি চির-অম্লান। রাসেলের জন্মদিনে আনন্দভুবনের পক্ষ থেকে অজস্র ফুলের শুভেচ্ছা।