নাটকের মানুষ

22 Oct 2023, 04:05 PM আকাশলীনা শেয়ার:
নাটকের মানুষ

ছোটোপর্দার প্রিয় মুখ ফারহান আহমেদ জোভান ২০১৩ খ্রিষ্টাব্দে ধারাবাহিক নাটক ‘ইউনিভার্সিটি’তে অভিনয়ের মধ্য দিয়ে শোবিজ অঙ্গনে পথচলা শুরু করেন। এর আগে ২০১১ খ্রিষ্টাব্দে একটি বিজ্ঞাপনচিত্রে মডেল হন। নাটকে তার সাবলীল অভিনয় মুগ্ধ করে অসংখ্য ভক্ত-দর্শকদের। এরপর সুযোগ আসতে থাকে একের পর এক নাটকের। তার প্রাণবন্ত অভিনয়ের জন্য খুব অল্প সময়ের মধ্যে দর্শকদের হৃদয়ে জায়গা করে নেন তিনি। জোভানকে নিয়ে থাকছে আনন্দভুবনের এবারের আকাশলীনা আয়োজন। লিখেছেন শহিদুল ইসলাম এমেল...


বর্তমানে যে ক’জন অভিনয়শিল্পী সাবলীল অভিনয় করে দর্শকের হৃদয়ে জায়গা করে নিয়েছেন তাদের মধ্যে ফারহান আহমেদ জোভান অন্যতম। তার প্রাণবন্ত অভিনয়ের জন্য নির্মাতা থেকে শুরু করে চ্যানেলগুলোও তাকে নিয়ে নাটক প্রচারে দিন দিন আগ্রহ দেখাচ্ছেন। শুধু টিভি চ্যানেলেই নয়, ইউটিউবেও জোভান বেশ জনপ্রিয়। আর তা সম্ভব হয়েছে তার মেধা মনন আর পরিশ্রমের জন্য। তিনি সেটে খুব পরিশ্রম করেন। নিজের চরিত্রকে কীভাবে বাস্তবে রূপ দেওয়া যায়, দর্শকের কাছে কীভাবে সেরা অভিনয় পৌঁছানো যায়, সবসময় এটাই থাকে তার মূল লক্ষ্য। টিমের সকলের সমন্বয়ে আলোচনা করে প্রতিটি কাজ করেন জোভান। যার কারণে কাজটিও হয়ে যায় সবার প্রিয়। জোভান অভিনীত প্রায় সব নাটকই দর্শকপ্রিয়তা পেয়েছে।

তিনি নিজের মেধা মনন কাজে লাগিয়ে প্রায় একদশক ধরে অভিনয় করে চলেছেন। টেলিভিশন নাটকে অভিনয়ের পাশাপাশি কাজ করছেন ওটিটি প্ল্যাটফর্মেও। জোভান নিজের ক্যারিয়ারের ব্যাপারে অত্যন্ত সচেতন। স্ক্রিপ্ট দেখে পছন্দ হলে তবেই বুঝেশুনে নাটক এবং বিজ্ঞাপনে কাজ করার জন্য আগ্রহী হন। এভাবেই ভালো ভালো কাজ করে ভক্ত শ্রোতাদের ভালোবাসায় সিক্ত হয়ে এগিয়ে চলেছেন তিনি। একক নাটকের পাশাপাশি সমান তালে ধারাবাহিক নাটকে অভিনয় করেও চমক দেখাচ্ছেন জোভান। দর্শকনন্দিত এই অভিনয়শিল্পী ২০১৩ খ্রিষ্টাব্দে আতিক জামানের ‘ইউনিভার্সিটি’ ধারাবাহিকে কাজ করার মধ্যে দিয়ে প্রথম অভিনয়জগতে নাম লেখান। এর আগে ২০১১ খ্রিষ্টাব্দে প্রাণের একটি বিজ্ঞাপনে মডেল হিসেবে কাজ করার জন্য প্রাথমিক বাছাইয়ে অংশ নেন। বাছাই শেষে কাজ করার সুযোগ পান তিনি। এরপর থেকে নাটক এবং বিজ্ঞাপনের মডেল হিসেবে একের পর এক কাজ করতে থাকেন তিনি। বেশকিছু দর্শক-পছন্দের নাটক উপহার দিয়ে বহু ভক্ত-শ্রোতার হৃদয়ে জায়গা করে নিয়েছেন জোভান।

এবারের কোরবানির ঈদের পর টানা দুই মাস কোনো কাজ করেননি জোভান। বলা যায়, এবার একটু লম্বা বিরতি নিয়েছিলেন। কাজ করতে করতে একেবারে একঘেয়ে লাগার কারণে লম্বা বিরতি নেওয়া। বিরতি শেষে এখন তিনি কাজে ফিরেছেন। তবে এবার থেকে কাজের পাশাপাশি নিজেকে এবং পরিবারের সদস্যদের এভাবেই সময় দেবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন।

বর্তমান ব্যস্ততার কথা জানতে চাইলে বলেন, ‘নাটকের শুটিং শুরু করেছি। আমি যেহেতু নাটকের মানুষ, তাই নাটকের শুটিং নিয়েই সবসময় ব্যস্ত থাকি। লম্বা ছুটি কাটানোর কারণে মাত্র একটি নাটক প্রকাশ পেয়েছে। নাটকটির নাম ‘জানেমান তুই আমার’। এরই মধ্যে ‘আঁধারের ফুল’ শিরোনামে একটি নাটকের কাজ সম্প্রতি শেষ করলাম। নাটকটির নির্মাতা পথিক সাধন। এতে আমার বিপরীতে অভিনয় করছে সাফা কবির। আরো কিছু নাটকের কাজ চলমান আছে।’

মার্চের শেষের দিকে জোভান এবং সংগীতশিল্পী পড়শী অভিনীত রোমান্টিক গল্পের বিশেষ নাটক মহিদুল মহিমের পরিচালনায় ‘ভালোবাসার তিনদিন’ উন্মুক্ত হয় সুলতান এন্টারটেইনমেন্ট-এর ইউটিউব চ্যানেলে। নাটকটি প্রকাশিত হওয়ার পর থেকেই তাদের সাবলীল অভিনয় দর্শকমহলে দারুণ প্রশংসিত হয়। মাত্র পাঁচ দিনে ৩২ লাখের বেশি মানুষ নাটকটি দেখেন।

আরো কয়েকটি নাটকে তারা জুটি বেঁধে অভিনয় করে ভক্ত-দর্শকের মন জয় করে নেন। ‘ভালোবাসার তিনদিন’ নাটক সম্পর্কে জোভান বলেন, ‘নাটকটি করতে গিয়ে আমরা সবাই অনেক পরিশ্রম করেছি। দর্শকেরা আমাদের কাজ পছন্দ করেছেন। তাদের ভালো লাগেছে বলেই আমাদের সেই পরিশ্রম সার্থক হয়েছে। আমাদের টিমের সবাইকে এবং আমার ভক্ত-দর্শকদের ভালোবাসা জানাই।’

নাটকের পাশাপাশি ওটিটিতেও কাজের প্রস্তাব পাচ্ছেন জোভান। সিরিজ, ফিল্ম নিয়ে কথা হচ্ছে। তবে এখনো কোনোটাই চূড়ান্ত হয়নি। জোভান এর আগে ওটিটিতে শেষ কাজ করেছিলেন ‘পরী’ নামের একটা ওয়েব ফিল্মে। চলতি বছর নারীদিবসে সেটি মুক্তি পেয়েছে। এরপর আর নতুন কিছুর পরিকল্পনা করেননি।

ফারহান আহমেদ জোভান অভিনীত উল্লেখযোগ্য নাটক : ‘লাভ সেমিস্টার [৪৮]’, ‘গুড বয়’, ‘সুইচ’, ‘কপি পেস্ট’, ‘ঈদ কার্ড’, ‘ফ্রেন্ডশিপ গোল’, ‘লাভ ইউ হেট ইউ’, ‘মানি মেশিন’, ‘কবর’, ‘একজন ভালো মানুষ’, ‘তোমাকে চাই’, ‘লাভ স্টেশন’, ‘ভালোবাসার তিনদিন’, ‘ক্রাশ অ্যান্ড কনফেশন’, ‘মনজুড়ে’, ‘নিজের খেয়াল রেখো’, ‘নো মোর’, ‘কি জানি কি হয়’, ‘এক আকাশের ছাদ’, ‘লকডাউন প্রেম’, ‘বাজি’, ‘রাত ১১ টায় গেট বন্ধ’।