ঋতু পরিবর্তনের ধরন অনুযায়ী ত্বকের যত্ন প্রয়োজন -ডা. তাওহীদা রহমান ইরিন

25 Oct 2023, 12:15 PM ত্বকের যত্ন শেয়ার:
ঋতু পরিবর্তনের ধরন অনুযায়ী  ত্বকের যত্ন প্রয়োজন  -ডা. তাওহীদা রহমান ইরিন

ঋতু পরিবর্তনশীল। একেকটি ঋতুর একেক রকম বৈচিত্র্য। ঠিক তেমনি ঋতু পরিবর্তনের সাথে খাপ খাওয়ানোর জন্য ওই ঋতুর ধরন অনুযায়ী ত্বকের যতœ প্রয়োজন। আমরা সাধারণত ত্বকের যতœ বলতে বুঝি শুধু গ্রীষ্মকালীন ও শীতকালীন। এখন চলছে শরৎকাল। এ কে বলা হয় ট্রানজিশনাল সিজন। খানিকটা বলতে পারেন আসন্ন শীতের জন্য প্র¯‘তি। গ্রীষ্মের তাপদাহ, বৃষ্টিভেজা বর্ষার পর এ সময়ের আবহাওয়া বেশ স্বা”ছন্দ্যপূর্ণ। আপনি কি জানেন, ত্বক কিš‘ কিছুটা আর্দ্রতা এখনি হারাতে শুরু করেছে। যাদের ত্বক শুষ্ক, তাদের ক্ষেত্রে তো কোনো সন্দেহের অবকাশ নেই আর্দ্রতা হারানোর। অয়েলি এবং সাধারণ ত্বকের জন্যও দরকার ময়েশ্চার এবং হাইড্রেশন লক।

শারদীয় দুর্গা পূজা একটি বড়ো ধর্মীয় উৎসব। এই উৎসব ছোটো বড়ো, ছেলেমেয়ে সকলের। এখন ছেলেরাও অনেক সচেতন তাদের ত্বকের যতœ নিয়ে। ছেলেরা ত্বকের যতœ নেওয়ার ক্ষেত্রে যে ভুলগুলো করে থাকে তা হলোÑ ক্লিনজিং বলতে তারা পুরো শরীরে একটিমাত্র ক্লিনজার ব্যবহার করাকেই বোঝে। কিš‘ মুখের ও শরীরের ক্লিনজার হয় আলাদা। এছাড়া সানস্ক্রিন ব্যবহার না করার কারণে সানট্যান, সানড্যামেজ, এইজ স্পট, ওয়ার্ট এই ধরনের সমস্যাগুলো দেখা দেয়। তাই তাদের ক্ষেত্রে যেকোনো প্রোডাক্ট পছন্দ করার ব্যাপারে তার লেবেল এবং উপাদানগুলো দেখতে হবে। শেভিং টেকনিক খেয়াল করতে হবে। কেননা, ঠিক নিয়মে শেভ না করার কারণে রেজার বাম্পস, রেজার র?যাশ, ইনগ্রৌন হেয়ার হয়ে থাকে। ফেস ক্লিন করে ত্বক ও হেয়ার আর্দ্র রাখতে হবে। এরপর ডিরেকশন অনুযায়ী শেভ করতে হবে। স্কিনকে স্ট্রেচ করা যাবে না।

পুজোর প্র¯‘তিতে অনেকটা সময় কেটে যায় তাই মহিলারা তেমন একটা সময় পান না ত্বকের যতœ নেওয়ার। কেনাকাটা করতে গেলে সানট্যান, সানড্যামেজ হয়। যদিও সানট্যান সাধারণত ৪ থেকে ১২ সপ্তাহ থাকে। আবার রান্নার প্র¯‘তিতে কুকিং রে-এর সংস্পর্শে এসে ভাটা পড়তে পারে উজ্জ্বলতার। দেখা দিতে পারে ত্বকে নানা ধরনের সমস্যা। সাধারণত সারাদিনের ব্যস্ততার জন্য নতুন প্রোডাক্টগুলো রাতে ট্রাই করে। এই ভুলটি কখনোই করবেন না। শুরুতে প্যাচ টেস্ট করে নেবেন এবং সেটা অবশ্যই দিনের বেলায়।

ম্যাচিউর স্কিনের জন্য খুব ভালো একটি উপাদান যেটি প্রোডাক্ট ও খাদ্যতালিকায় রাখা যায় সেটি হলো পেপটাইড [শর্ট চেইন অ্যামাইনো অ্যাসিড]। প্রথমে আসি টপিক্যাল বা স্কিনের ব্যবহার। প্ল্যান্ট প্রোটিন বেইজড পেপটাইড সেরাম, সাধারণত চিয়া সিড, গাজর, গার্ডেন পি আরো অনেক ধরনের বোটানিক্যাল এক্সট্রাক্ট থেকে তৈরি যা কোলাজেন বুস্ট করে, এজিংয়ের এনজাইমগুলোকে স্লো করে, স্কিনের ড্যামেজ রিপেয়ার করে স্কিনকে একটা ইয়ুথফুল টেক্সচার দেয়। প্ল্যাট প্রোটিন সেরামগুলো হচ্ছে টক্সিন ফ্রি, গ্লুটেন ফ্রি এবং ইকো ফ্রেন্ডলি। পেপটাইড যেহেতু প্রোটিনের ক্ষুদ্রতম কণা সেহেতু এটি সহজেই শরীরে শোষিত হতে পারে। পেপটাইডসমৃদ্ধ খাবারগুলো হচ্ছে ডিম, দুধ, মাছ, মটরশুঁটি, ছোলা ইত্যাদি। 

লেখক : কনসালটেন্ট ডার্মালোজিস্ট

শিওরসেল মেডিকেল [বাংলাদেশ] লিমিটেড, গুলশান, ঢাকা