শুভ জন্মদিন আখতার হুসেন

01 Nov 2023, 03:28 PM খবর শেয়ার:
শুভ জন্মদিন আখতার হুসেন

আখতার হুসেন। শিশুসাহিত্যিক হিসেবে খ্যাতিমান। লিখেছেন বড়োদের জন্যও। আখতার হুসেন ১৯৪৫ খ্রিষ্টাব্দের ১ নভেম্বর চাঁপাইনবাবগঞ্জ জেলার আমনুরায় জন্মগ্রহণ করেন। তার পৈতৃক নিবাস নাটোর জেলার লালপুর উপজেলার নুরুল্লাপুর গ্রামে। পিতার চাকরিসূত্রে তাঁর শৈশব-কৈশোর দেশের বিভিন্ন জেলায় কাটে। তাঁর সাহিত্য-জীবনের শুরু ময়মনসিংহ জেলার গফরগাঁওয়ে। মুদ্রিত আকারে লেখা প্রকাশিত হয় সিলেট জেলার কুলাউড়ায় থাকার সময়। তিনি বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন। খেলাঘরের প্রথম সারির সংগঠকও ছিলেন তিনি। বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ও খেলাঘরের সংগঠন সংগীতের রচয়িতা তিনি।

চাকরি করেছেন ১৯৬৬ খ্রিষ্টাব্দ থেকে দৈনিক পয়গাম, দৈনিক আজাদে। ১৯৬৯ থেকে ১৯৭৮ খ্রিষ্টাব্দ পর্যন্ত তৎকালীন সোভিয়েত দূতাবাসের তথ্য বিভাগে। এছাড়া দৈনিক খবর, দৈনিক বাংলার বাণী, দৈনিক সংবাদ, দৈনিক জনকণ্ঠে সহসম্পাদক ও সাহিত্য সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি বাংলা একাডেমির একজন ফেলো।

স্বাধীন বাংলা বেতারে সম্প্রচারিত তাঁর লেখা একটি জনপ্রিয় সংগীত হলো ‘স্বাধীন স্বাধীন দিকে দিকে জাগছে বাঙালিরা/ রুখবে তাদের কারা আজ রুখবে তাদের কারা?’

সাহিত্যে বিশেষ অবদানের জন্য তিনি ' বাংলা একাডেমি পুরস্কার ২০১১', 'আলাওল সাহিত্য পুরস্কার ১৯৭৯', 'বাংলাদেশ শিশু একাডেমী সাহিত্য পুরস্কার ২০০৭', 'জাগরণ গবেষণা ও শিল্পীগোষ্ঠী সম্মাননা ২০০৮', 'ভাষা শহীদ আবদুল জব্বার স্মৃতিপদক ২০০৯', '', 'নুরুল কাদের শিশুসাহিত্য পুরস্কার ২০১৪', 'বজলুর রহমান সম্মাননা স্মারক ২০১৪'-সহ বহু সম্মাননা ও পুরস্কার লাভ করেন।

তাঁর রচিত ছোটোদের গ্রন্থ: সমুদ্র অনেক বড়ো [গল্প], 'রামধনুকের সাঁকো' [গল্প], 'দি টাইগার ও অন্যান্য গল্প' [গল্প], 'ফ্রিডম ফাইটার' [উপন্যাস], 'আয় আয়' [উপন্যাস], 'কর্ণকুসুম ও কালো পাখার প্রজাপতি' [উপন্যাস], 'হৈহৈরৈরৈ' [ছড়া-কবিতা], 'হালচাল' [ছড়া], 'উল্টোপাল্টা' [ছড়া], 'প্রজাপতি ও প্রজাপতি' [কিশোর কবিতা], 'আমার দুটি ডানা' [কিশোর কবিতা], 'খেলাঘরের পুতুলগুলো' [নাটিকা], 'ছোটদের চারণকবি মুকুন্দ দাস', 'সোনায় মোড়া ছড়া'।

বড়োদের জন্য রচিত গ্রন্থ: 'জীবনতরঙ্গ' [বড়দের নাটক], 'চাপা পড়া মানুষ' '[বড়দের নাটক], 'হাবীবুর রহমান' [জীবনী], 'কাজি আফসারউদ্দিন আহমেদ' [জীবনী], 'ভাষাশহীদ আবদুল জব্বার' [জীবনী] ও 'কিশোর শহীদ মতিউর রহমান' [জীবনী]।

সম্পাদিত গ্রন্থ : বঙ্গবন্ধুকে নিয়ে গল্প, গ্রন্থ : জনকের মুখ 'দুই বাংলার কবিতায় বঙ্গবন্ধু', দুই বাংলার কবিতায় মুক্তিযুদ্ধ', 'ছোটদের প্রিয় কবিতা', 'বাংলাদেশের বাছাই কিশোর কবিতা', 'মার্ক টোয়েনের শ্রেষ্ঠ গল্প' ও 'হেনরির শ্রেষ্ঠ গল্প', 'ম্যাক্সিম গোর্কির শ্রেষ্ঠ গল্প', 'বাংলা সাহিত্যের সেরা দেশপ্রেমের কবিতা ও গান', 'দাঙ্গা-বিরোধী গল্প', 'বাংলা সাহিত্যের সেরা কিশোর কবিতা', 'বাংলা সাহিত্যের সেরা উপদেশমূলক কবিতা' ও 'বাংলা সাহিত্যের সেরা কাহিনিভিত্তিক উপদেশমূলক কবিতা'। আখতার হুসেনের জন্মদিনে আনন্দভুবনের পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা।