মেঘের কপাট খুলল ইভন-তন্বী

21 Nov 2023, 03:53 PM কাভার জুটি শেয়ার:
মেঘের কপাট খুলল ইভন-তন্বী

সম্প্রতি মুক্তি পেয়েছে তরুণ অভিনয়শিল্পী রাকিব হোসেন ইভন ও সাবরিনা তন্বী অভিনীত ও ওয়ালিদ আহমেদ পরিচালিত ‘মেঘের কপাট’ শিরোনামের একটি ছবি। ছবিতে সাবলীল অভিনয় করে প্রশংসা পেয়েছেন তরুণ এই জুটি। আপাতত দুটি সিনেমা হলে মুক্তি দেওয়া হয় সিনেমাটি। পরবর্তীসময়ে সারাদেশে মুক্তি দেওয়ার পরিকল্পনা রয়েছে। ছবির প্রধান দুই চরিত্রের অভিনয়শিল্পী ইভন ও তন্বীকে নিয়ে এবারের প্রচ্ছদ রচনা। বিস্তারিত লিখেছেন শেখ সেলিম...


বিশ্ববিখ্যাত লেখক অলিভার নেপোলিয়ন হিল, তার এক উক্তিতে বলেছেন- ‘ধৈর্য, অধ্যবসায় আর পরিশ্রম, এই তিনটি এক হলে সাফল্যকে আর থামানো যায় না’। এই উক্তিটি মনেপ্রাণে বিশ্বাস ও হৃদয় ধারণ করে পথচলা শুরু করেন তরুণ অভিনয়শিল্পী রাকিব হোসেন ইভন ও সাবরিনা তন্বী। হুট করে সেলিব্রেটি হয়ে যাবেন এমন স্বপ্ন কখনোই দেখেন না, দেখতে চানও না। ভালো কাজের মাধ্যমেই নিজেদের নিয়ে যেতে চান দর্শকের কাছে। ছবির দুই অভিনয়শিল্পী ইভন ও তন্বী বরং এটাই বিশ্বাস করেন যে, ধৈর্যর ফল সবসময় মিষ্টিই হয়। তার প্রমাণও পাচ্ছেন তারা। বাড়ছে ব্যস্ততাও। সবমিলিয়ে পৌঁছে যাচ্ছেন তাদের সাফল্যের গন্তব্যে। সাফল্যের ধারাবাহিকতায় এবার মুক্তি পেল নতুন এই জুটির ‘মেঘের কপাট’ ছবিটি। ছবিটি প্রসঙ্গে তন্বী বলেন- ‘মেঘের কপাট’ পারিবারিক একটি গল্প। এই সিনেমায় দ্বন্দ্ব, বিদ্রোহ, ভালোবাসা, হাসি-কান্না সবই রয়েছে। যা দেখলে দর্শক নিজের সঙ্গে কানেক্ট করতে পারবেন। সিনেমায় তন্বী তানিয়া চরিত্রে অভিনয় করেছেন। তানিয়া চঞ্চল প্রকৃতির একজন মেয়ে।

অন্যদিকে ইভন অভিনয় করেছেন ধ্রুব চরিত্রে। ইভন তার চরিত্র প্রসঙ্গে বলেন- ‘ধ্রুব পোস্ট-গ্রাজুয়েশন শেষ করে একটি প্রাইভেট কোম্পানিতে চাকরি করেন। লাইফ স্টাইল সবসময় একরকম থাকে না। প্রত্যেক মানুষের লাইফ স্টাইলে সময়ের পরিক্রমায় পরিবর্তন আসে। এই ছবিতে এটাই তুলে ধরা হয়েছে, যার ফলে মনে হবে গল্পটি নিজের জীবনের সঙ্গে মিলে যাচ্ছে। সিনেমাটির গল্প জানতে অবশ্যই সিনেমা হলে এসে উপভোগ করতে হবে। আসা করি প্রত্যেক মানুষের ছবিটি ভালো লাগবে।’

তন্বীর গান খুব পছন্দ, প্রায়ই গুনগুন করে গান গাইতেন, স্বপ্ন ছিল গানের শিল্পী হওয়ার, সেই স্বপ্ন নিয়েই ভর্তি হন মঞ্চে। কিন্তু মঞ্চে গান নয়, অভিনয়টাই তার ভালো লেগে যায়। শুরু করেন অভিনয়। মূলত মঞ্চ দিয়ে ক্যারিয়ার শুরু তার। তন্বী জানতেন অভিনয় করলে আগে অভিনয় শিখতে হবে, এই মনোভাব নিয়ে টোকাই নাট্যদলের সঙ্গে যুক্ত হন। মঞ্চের পাশাপাশি কাজ করেন ছোটোপর্দায়। বিটিভির তালিকাভুক্ত শিল্পীও তিনি। টিভি নাটকের পাশাপাশি নাম লেখান বড়োপর্দায়। ‘ফাগুন হাওয়া’ সিনেমা দিয়ে বড়োপর্দায় নাম লেখান তন্বী। পাঁচ বছরের ক্যারিয়ারে খ-নাটক, ধারাবাহিক নাটকসহ একাধিক ছবিতে অভিনয় করেছেন তিনি। ‘মেঘের কপাট’র আগে তৌকির আহমেদের ‘ফাগুন হাওয়া’ ছবিতে অভিনয় করেন তিনি।

অভিনয়ের পাশাপাশি ডিজাইনিংয়ের ওপরেও কাজ করেন তিনি। প্রায় ফেসবুকে দেখা যায় নিজের ডিজাইনকৃত পোশাক পরে পোজ দিয়ে ছবি দিতে। এই প্রসঙ্গে তন্বী বলেন, ডিজাইন করতে আমার ভালো লাগে, কাপড় নিয়ে খেলা করতে আমি খুব ভালোবাসি। ইচ্ছে আছে এই সেক্টরে কাজ করার।

ইভনের শুরু হয় ২০১২-তে দৃষ্টিপাত নাট্যদলে যোগদানের মধ্য দিয়ে কাজ শুরু করেন ইভন। সেখানে বেশকিছু নাটকে অভিনয় করেন তিনি। ভিজুয়্যাল মিডিয়ায় যাত্রা শুরুর দিনগুলো অনেক কঠিন ছিল ইভনের। প্রথমে ব্যাকগ্রাাউন্ড শিল্পী হয়ে কাজ করতে হয় তাকে। যেখানে একজন শিল্পীর ফোকাসের জায়গা থাকে না, তারপরও নিজেকে তৈরি করতে সবধরনের কাজ করেছেন এই তরুণ মেধাবী অভিনেতা। টিভিসি, ওভিসি নাটকে একটা দুইটা দৃশ্যে কাজ করে নিজেকে ঝালিয়ে নিয়েছেন এই অভিনেতা।

ইভন শুধু অভিনয় নিয়েই থাকতে চান, অভিনয় যেন তার নেশা, প্রতিটি রক্তকণিকায় অভিনয় যেন মিশে রয়েছে তার, এমনই বললেন তার ইচ্ছের কথা। এই প্রসঙ্গে ইভন আরো বলেন, ‘প্রতিটি মানুষেরই একটা স্বপ্ন থাকে, নেশা থাকে, আমার নেশা অভিনয়, অভিনয়ের সঙ্গেই আমার বসবাস, অভিনয় ছাড়া আমি কিছুই ভাবতে পারি না। কাজেই শুধু অভিনয় নিয়েই থাকতে চাই।’

অন্যান্য কিছুর মতো সিনেমার প্যাটার্নও বদলে যাচ্ছে দাবি করে ইভন বলেন, ‘১০ বছর আগের সিনেমার যে প্যাটার্ন এখনকার ছবির প্যাটার্ন এক নয়, একই সঙ্গে গল্পেও ভিন্নতা আসছে, ইন্টারন্যাশনাল মার্কেটে আমরা রিচিং করার চেষ্টা করছি। সেই জায়গা থেকে আমরা সফল, আমার বিশ^াস আগামী ৫-১০ বছরের মধ্যে আন্তর্জাতিক বাজারে দাপট দেখাতে সক্ষম হবে আমাদের ছবি। এটা এখনো হচ্ছে, তবে ক্ষুদ্র পরিসরে। খুব দ্রুত বৃহত্তম পরিসরে নিজেদের অবস্থান জানান দিতে পারব।’

ওটিটি প্ল্যাটফর্ম প্রসঙ্গে ইভন বলেন, ‘বিশ^জুড়েই এখন ওটিটি প্লাটফর্মের জয়জয়কার। আমিও বেশ কয়েকটি কাজ করছি। ওটিটিতে আমার প্রথম কাজ প্রহেলিকা, এরপর কাজ করেছি, ভাইরাস, দুই দিনের দুনিয়া প্রভৃতি। এছাড়াও কাজ করেছি বেশ কয়েকটি ওয়েব সিরিজে।

ইভন ওটিটি প্লাটফর্মে কাজ করলেও তন্বীর এখনো ওটিটি প্লাটফর্মে কাজ করা হয়ে ওঠেনি। এই প্রসঙ্গে তন্বী বলেন, ‘অবশ্যই এই মাধ্যমে কাজ করব, যেহেতু এখন ওটিটি প্লাটফর্মে ভালো কাজ হচ্ছে। কাজ করার কথাও চলছে, ভালো সুযোগ পেলে অবশ্যই কাজ করব।’

‘মেঘের কপাট’ সিনেমায় রেসপন্স প্রসঙ্গে তন্বী বলেন, “রেসপন্স খুবই ভালো পাচ্ছি। এখন যেহেতু রাজনৈতিক অস্থিরতা চলছে, সেদিক থেকে হলেও দর্শক কম আসছে, তারপরও আমাদের ‘মেঘের কপাট’ সিনেমাটি বেশ ভালোই চলছে। আমার মা ছবিটা দেখেছেন, ছবিটি দেখার পর মা আমার মাথায় হাত দিয়ে সাহস জুগিয়ে বলেছেন, বেশ ভালো করেছ। আমি পাঁচ বছর যাবৎ অভিনয় করছি, তিনি কখনোই এই কথাটা বলেননি, কিন্তু ‘মেঘের কপাট’ দেখে তিনি বলেছেন। মা’র মুখে প্রশংসা শুনে আমি কিছুক্ষণের জন্য স্তব্ধ হয়ে গিয়েছিলাম। তখন আমার মনে হয়েছে, ছবিতে কিছু একটা করতে পেরেছি।’

ইভন বলেন, ‘আমরা যারা অভিনয় করি, নিজেরা নিজেদের ছবির জাস্টিফাই করতে পারি না। কেমন হলো, সেটা দর্শকের কাছে জানতে পারি। যারা এই সেক্টর নিয়ে কাজ করেন, তারাই বলতে পারেন সিনেমাটা কেমন হলো, বিশেষ করে সাংবাদিকদের রিভিউ কিংবা সোস্যাল মিডিয়ার রিভিউ, আবার যখন রাস্তায় দর্শকের সঙ্গে দেখা হয়, তখন তারা বলেন, আপনার তো এই সিনেমাটি দেখেছি, ভালো হলে ভালো বলেন, খারাপ হলে খারাপ বলেন।

অভিনয়ের পাশাপাশি বেশকিছু পণ্যের মডেলও হয়েছেন ইভন। ইভন মডেল হয়েছেন মুঠোফোন প্রতিষ্ঠান, বাংলালিংক, রবি, করপোরেট প্রতিষ্ঠান এসিআই, রুচিসহ বেশকিছু প্রতিষ্ঠানের মডেল হয়েছেন। আগামীতেও কয়েকটি কাজ করবেন বলে জানান।

অন্যদিকে সাবরিনা তন্বী বিজ্ঞাপনচিত্রের মডেল না হলেও বেশ কয়েকটি ওভিসিতে কাজ করেছেন তিনি। তবে ভালো কোনো সুযোগ পেলে বিজ্ঞাপনচিত্রেও দেখা যেতে পারে তন্বীকে।

গল্প কীভাবে নির্বাচন করেন জানতে চাইলে তন্বী বলেন, যেকোনো নতুন প্রোডাকশনের গল্প দেখি আগে, গল্প ভালো লাগলে কাজটি করতে সম্মত হই। তবে, ‘মেঘের কপাট’ পা-লিপি হাতে না পেয়ে শুধু গল্প শুনেই কাজটি করতে রাজি হয়েছি। কারণ, নির্মাতা ওয়ালিদ আহমেদ ভাই যখন গল্পটি বললেন, বেশ ভালো লেগে যায়। আমি চোখ বন্ধ করে কাজটি করতে রাজি হয়ে যাই। যখন কাজটি করতে গেলাম, আমাকে ওয়ালিদ আহমেদ ভাই এমনভাবে চরিত্রটি বুঝিয়ে দিলেন, কাজ করতে আমার সহজ হয়ে গেল, আমি খুব সহজে চরিত্রে ঢুকে যাই। এটা সম্ভব হয়েছে, আমার কো-আর্টিস ইভন, পরিচালক ওয়ালিদ ভাইসহ ইউনিটের সবার সহযোগিতার জন্য।

ছবিতে দু’জনের রসায়ন প্রসঙ্গে ইভন বলেন, রসায়ন কেমন ছিল জানতে হলে, সবাইকে ছবিটা হলে এসে দেখতে হবে। শুধু এটা বলব, তন্বী সুন্দর একজন অভিনয়শিল্পী, পরিশ্রম করতে পারে। শুধু তন্বী নয়, আমি আমার ছবির পরিচালক ওয়ালিদ ভাইকেও এখানে যুক্ত করতে চাই। তিনি খুব কম কাজ করেন বলেই তার গল্পের প্লটটা সর্ম্পূণ ভিন্ন। কাজও বেশ যতœ নিয়ে করেছেন। প্রতিটি দৃশ্যে সময় নিয়ে কাজ করেছেন, শুধু তাই নয়, আমাদের ডিওপিসহ পুরো টিমের সঙ্গে বেশ রসায়ন ছিল, যারা সিনেমাটা দেখবেন, তারাও আমার সঙ্গে একমত হবেন। 

তন্বী

অভিনয়শিল্পী

চা আমার পছন্দের একটি পানীয়। মা বলেন, ছেলেবেলায় আমি খুব চা-পাগল ছিলাম, অন্যান্য খাবার না খেলেও চা পান করতাম। মা তাই চায়ের সঙ্গে ডিম, দুধসহ অন্যান্য খাবার দিয়ে দিতেন। প্রতিদিন এখনো ৩-৪ কাপ চা পান করি, শুটিংয়ে থাকলে আরো বেশি চা পান করা হয়। তবে, একটা সময় ২০ থেকে ২৫ কাপ চা পান করার অভ্যাস ছিল আমার।

ইভন

অভিনয়শিল্পী

চা আমাদের জীবনে এমন একটি পানীয়, কোনো-না-কোনোভাবে সবাই চায়ের সঙ্গে কানেক্টেড। টং দোকান থেকে শুরু করে, রেস্টুরেন্ট বা ঘরে সব জায়গায়ই চায়ের কদর রয়েছে। আমার মা খুব ভালো চা তৈরি করেন। বাসায় কোনো অকেশন বা ড্রয়িংরুমে বসে সবাই টেলিভিশন দেখছি, তখন বাবা চা বানাতেন, বাবাও খুব ভালো চা বানাতে পারেন। আমার বোনও বেশ ভালো চা বানান। সবার চায়ের ভক্ত আমি। আমার পছন্দের চা হচ্ছে কাঁচা পাতি দিয়ে চিনি কম দিয়ে তৈরি চা। চা ছাড়া আমি চলতে পারি না। চা আমার কাছে জামা কাপড়ের মতো।


ওয়ালিদ আহমেদ

নির্মাতা

‘মেঘের কপাট’ ছবিটি মুক্তি প্রসঙ্গে পরিচালক ওয়ালিদ আহমেদ বলেন, প্রাথমিকভাবে মাত্র দু’টি সিনেমা হলে ছবিটি মুক্তি দেওয়া হয়। একটি ঢাকার যমুনা ফিউচার পার্কের ব্লকবাস্টার সিনেমা ও কেরানীগঞ্জে অবস্থিত লায়ন সিনেমা হল। তিনি আরো বলেন, পরবর্তীসময়ে ছবিটি ঢাকার বাইরেও মুক্তি দেওয়ার পরিকল্পনা রয়েছে। মেঘ জড়ানো মনোরম লোকেশনে বাংলাদেশের অপরূপ দৃশ্য চিত্রায়ণের পাশাপাশি ভালোবাসার নানা রূপ তুলে ধরা হয়েছে ‘মেঘের কপাট’ চলচ্চিত্রে। সম্পূর্ণ শ্রীমঙ্গলে দৃশ্যায়িত এই চলচ্চিত্রটির ৫টি গানের সবগুলোই লিখেছেন পরিচালক ওয়ালিদ আহমেদ। মেলোডিয়াস ঘরানার এই গানগুলোতে কণ্ঠ দিয়েছেন জাভেদ আলী, অর্ঘ্য, রূপঙ্কর, আফরোজা মোমেন, দিলরুবা কামাল ও অনিন্দ্য চ্যাটার্জী। সংগীত পরিচালনা করেছেন নাসিফ অনী, রূপঙ্কর, ওয়ালিদ আহমেদ ও অভিষেক সাহা।