অনেক দিন পর দেশে এলেন শাবনূর

17 Dec 2023, 02:27 PM জন্মদিন শেয়ার:
অনেক দিন পর দেশে এলেন শাবনূর

প্রায় তিন দশক ধরে অস্ট্রেলিয়ায় বসবাস করছেন ঢাকাই সিনেমার দর্শকনন্দিত চিত্রনায়িকা শাবনূর। আগে ছয় মাস পরপর দেশে আসতেন তিনি। কিন্তু শেষ তিন বছরে একবারও মাতৃভূমিতে পা রাখেননি জনপ্রিয় এই নায়িকা।

সম্প্রতি দেশে ফিরেছেন শাবনূর। তবে খবরটি তিনি গোপন রেখেছেন। কিন্তু শেষ পর্যন্ত সেটি আর গোপন রাখতে থাকেনি। জানা গেছে, তার পরিবার ও কাছের কিছু মানুষ ছাড়া কাউকে বলতে চাননি দেশে আসার কথা। জমে থাকা কিছু কাজ নিরিবিলি সেরে ফেলতে চেয়েছিলেন তিনি।

দেশের একটি গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে শাবনূর বলেন, ‘অনেক দিন দেশে না থাকায় নানান কাজ জমে আছে। হাবিজাবি অনেক কাজ। অনেক। ওসব করছি। তাই চুপচাপ আছি। কাউকে জানাইনি।’

এদিকে আজ ১৭ ডিসেম্বর শাবনূরের জন্মদিন। ১৯৭৯ খ্রিষ্টাব্দের ১৭ ডিসেম্বর আজকের এই দিনে যশোর জেলায় জন্মগ্রহণ করেন তিনি। তার বাবার নাম শাহজাহান চৌধুরী। তিন ভাইবোনের মধ্যে শাবনূর সবার বড়ো।

পারিবারিকভাবে ঢাকাই সিনেমার এ চিত্রনায়িকার নাম রাখা হয়েছিল কাজী শারমিন নাহিদ নূপুর। কিন্তু চলচ্চিত্রে আসার পরে পরিচালক এহতেশাম তার নাম পরিবর্তন করে রাখেন শাবনূর। শাবনূর শব্দের অর্থ ‘রাতের আলো’। তিনি বাংলাদেশের চলচ্চিত্র শিল্পের অন্যতম সফল অভিনয়শিল্পী। ছেলেবেলা থেকেই অভিনয়ের প্রতি তার দারুণ ঝোঁক ছিল। নিজের স্বপ্নকে বাস্তবে রূপ দিতে ১৯৯৩ খ্রিষ্টাব্দে ‘চাঁদনী রাতে’ সিনেমার মাধ্যমে পরিচালক এহতেশামের হাত ধরে চলচ্চিত্রে অভিষেক হয় তার। প্রথম চলচ্চিত্রটি ব্যবসায়িকভাবে ব্যর্থ হয়। এরপর সালমান শাহ’র সঙ্গে জুটি বেঁধে বেশকিছু সিনেমায় অভিনয় করে সাফল্য অর্জন করেন। প্রয়াত নায়ক সালমান শাহ’র সঙ্গে ‘তুমি আমার’, ‘স্বপ্নের ঠিকানা’, ‘আনন্দ অশ্রু’, ‘তোমাকে চাই’, ‘সুজন সখী’সহ ১৪টি সিনেমায় অভিনয় করেন শাবনূর। এই জুটির প্রায় প্রতিটি চলচ্চিত্রই দর্শকপ্রিয়তা পায় এবং সুপার-ডুপার হিট হয়। এছাড়া প্রয়াত নায়ক মান্নাসহ অন্যান্য নায়কদের সঙ্গেও বহু ছবিতে অভিনয় করেছেন তিনি। শাবনূর ২০০৫ খ্রিষ্টাব্দে মোস্তাফিজুর রহমান মানিক পরিচালিত ‘দুই নয়নের আলো’ ছবিতে অভিনয় করে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। এছাড়া তিনি ছয়বার বাচসাস পুরস্কার এবং রেকর্ড সংখ্যক ১০ বার তারকা জরিপে শ্রেষ্ঠ চলচ্চিত্র অভিনেত্রী বিভাগে মেরিল-প্রথম আলো পুরস্কার লাভ করেন। শাবনূরের জন্মদিনে আনন্দভুবনের পক্ষ থেকে অনেক অনেক শুভেচ্ছা।