শুভ জন্মদিন নোবেল

20 Dec 2023, 02:44 PM জন্মদিন শেয়ার:
শুভ জন্মদিন নোবেল

জনপ্রিয় মডেল আদিল হোসেন নোবেল ১৯৬৮ খ্রিষ্টাব্দের ২০ ডিসেম্বর চট্টগ্রামে জন্মগ্রহণ করেন। বেড়েও উঠেছেন ঠেছেন সেখানেই। তিনি ১৯৮৯ খ্রিষ্টাব্দে চট্টগ্রাম কলেজ থেকে স্নাতক সম্পন্ন করে ঢাকায় চলে আসেন। পরে তিনি ভিক্টোরিয়া ইউনিভার্সিটি থেকে এমবিএ সম্পন্ন করেন। এছাড়া তিনি সিঙ্গাপুর ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট, ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট এবং জেভিয়ার লেবার রিলেশনস ইনস্টিটিউট থেকে ‘কি অ্যাকাউন্টস ম্যানেজমেন্ট’-এর ওপর উচ্চতর প্রশিক্ষণ নিয়েছেন।  ছাত্র থাকা অবস্থায় নোবেল  জনপ্রিয় অভিনেতা ও বিজ্ঞাপন নির্মাতা আফজাল হোসেন নির্মিত 'স্প্রাইট'র একটি বিজ্ঞাপনে  প্রথম কাজ করেন। টেকনিক্যাল কারণে ওই বিজ্ঞাপনটি আর প্রচার হয়নি। এরপর আফজাল হোসেনের নির্দেশনায় ‘আজাদ বলপয়েন্ট'র বিজ্ঞাপনচিত্রটি করে ব্যাপক দর্শকপ্রিয়তা পান নোবেল। 


গত শতকের নয়ের দশকে ‘লোনলি ডে, লোনলি নাইট’, ‘রুপসীর রেশমীর চুলে’, ‘তোমার জন্য মরতে পারি’ কিংবা ‘নিশিথে কল কইরো আমার ফোনে’- এই অসাধারণ বিজ্ঞাপনের  জিঙ্গেলগুলো এনেছিল ভিন্নমাত্রা। যার মডেল ছিলেন নোবেল।

১৯৯১ খ্রিষ্টাব্দে ফ্যাশন শো-এর মাধ্যমে নোবেল তার কর্মজীবন শুরু করেন। তার করা টেলিভিশন বিজ্ঞাপনগুলোর মধ্যে রয়েছে 'এইচআরসি চা', 'আজাদ বলপয়েন্ট', 'আরসি কোলা', 'পাকিজা শাড়ী', 'কেয়া সোপ, 'কেয়া লিপ জেল' এবং 'এশিয়ান পেইন্ট' উল্লেখযোগ্য। 

মডেলিংয়ের  সঙ্গে সঙ্গে তিনি বেশকিছু  টিভি নাটকে অভিনয় করেছেন। তার মধ্যে আরেফিন বাদল প্রযোজিত, আতিকুল হক চৌধুরী পরিচালিত বাংলাদেশের প্রথম প্যাকেজ নাটক 'প্রাচীর পেরিয়ে'। নাটকটি ১৯৯৪ খ্রিষ্টাব্দে বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত হয়। নাটকটিতে নোবেল কাজী আনোয়ার হোসেনের জনপ্রিয় চরিত্র মাসুদ রানা চরিত্রে অভিনয় করেন। এরপর উল্লেখযোগ্য নাটকের মধ্যে 'কুসুম কাঁটা', 'ছোট ছোট ঢেউ', 'তাহারা', 'প্রিমা তোমাকে', 'শেষের কবিতার পরের কবিতা', 'বৃষ্টি পরে', 'নিঃসঙ্গ রাধাচূড়া', 'তুমি আমাকে বলোনি', 'হাউজ হাজব্যান্ড' অন্যতম।

নোবেল 'ভীট -চ্যানেল আই ফিমেল মডেল হান্ট' প্রতিযোগিতার বিচারক ছিলেন। এছাড়া লাক্স চ্যানেল আই সুপারস্টারের অতিথি বিচারকও ছিলেন।

নোবেলের জন্মদিনে আনন্দভুবনের পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা।