শুভ জন্মদিন ইলিয়াস কাঞ্চন

24 Dec 2023, 01:04 PM জন্মদিন শেয়ার:
শুভ জন্মদিন ইলিয়াস কাঞ্চন

চিত্রনায়ক, প্রযোজক, পরিচালক, বাংলাদেশের বৃহৎ সামাজিক আন্দোলন ‘নিরাপদ সড়ক চাই’-এর প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চনের জন্মদিন আজ। ইলিয়াস কাঞ্চন কিশোরগঞ্জ জেলার করিমগঞ্জ উপজেলায় আশুতিয়াপাড়া গ্রামে ১৯৫৬ খ্রিষ্টাব্দের ২৪ ডিসেম্বর জন্মগ্রহণ করেন। তার বাবার নাম হাজী আব্দুল আলী, মাতার নাম সরুফা খাতুন।

শিক্ষাজীবনে ইলিয়াস কাঞ্চন ১৯৭৫ খ্রিষ্টাব্দে কবি নজরুল সরকারি কলেজ থেকে এইচএসসি পাস করেন। পরে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর শেষ করেন। কৈশোর বয়স থেকেই অভিনয়ের প্রতি দুর্বলতা ছিল তার। তাই যুক্ত হয়েছিলেন বেশ কিছু নাট্য সংগঠনের সঙ্গে। নানা পথ পেরিয়ে অবশেষে প্রবাদপ্রতিম নির্মাতা সুভাষ দত্ত পরিচালিত ‘বসুন্ধরা’ চলচ্চিত্রে ববিতার নায়ক হয়ে চলচ্চিত্রে অভিষেক হয় ইলিয়াস কাঞ্চনের। ১৯৭৭ খ্রিষ্টাব্দের ২৬ মার্চ তিনি প্রথম ক্যামেরার সামনে দাঁড়ান। সে বছরই ৩১ ডিসেম্বর ‘বসুন্ধরা’ চলচ্চিত্রটি মুক্তি পায়। সেই থেকে ২০১৭ খ্রিষ্টাব্দ পর্যন্ত প্রতিবছরই তার অভিনীত চলচ্চিত্র মুক্তি পেয়েছে। সেই হিসেবে ৩৫০টিরও বেশি চলচ্চিত্রে তিনি অভিনয় করেছেন। নায়িকা হিসেবে কাঞ্চন তার বিপরীতে সবচেয়ে বেশি পেয়েছেন চম্পা, দিতি ও অঞ্জু ঘোষকে। ইলিয়াস কাঞ্চন যৌথভাবে প্রথম প্রযোজনা করেন ‘সর্পরানী’ ও ‘বোনের মতো বোন’ চলচ্চিত্র। এরপর তিনি এককভাবে প্রযোজনা করেন ‘বাদশা ভাই’, ‘মাটির কসম’, ‘খুনী আসামী’, ‘বদসূরত’, ‘বাঁচার লড়াই’, ‘ মুন্না মাস্তান’ ইত্যাদি। 

তিনি একাধিকবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও বাচসাস পুরস্কার লাভ করেছেন।

তার প্রথম স্ত্রী জাহানারা কাঞ্চনের মৃত্যুর পর তিনি ‘নিরাপদ সড়ক চাই’ আন্দোলন গড়ে তোলেন। সমাজসেবায় তার এই অবদানের জন্য বাংলাদেশ সরকার ২০১৭ খ্রিষ্টাব্দে তাকে দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদকে ভূষিত করে। 

ইলিয়াস কাঞ্চন বাংলাদেশ চলচ্চিত্র শিল্পীসমিতির বর্তমান সভাপতি। এই গুণী শিল্পীর জন্মদিনে আনন্দভুবনের পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা।