ঘটনা-রটনায় কেটেছে ক্রীড়াঙ্গনে ২০২৩ খ্রিষ্টাব্দ

24 Jan 2024, 01:32 PM ক্রীড়াভুবন শেয়ার:
ঘটনা-রটনায় কেটেছে ক্রীড়াঙ্গনে ২০২৩ খ্রিষ্টাব্দ

কালের পরিক্রমায় শেষ হয়ে গেল আরো একটি বছর। এলো ২০২৪ খ্রিষ্টাব্দ। বিদায়ী বছরে ক্রীড়াঙ্গনে ঘটেছে নানা ঘটনা-রটনা। এ-বছর আনন্দিত হওয়ার মতো ঘটনা যেমন ঘটেছে তেমনি কাক্সিক্ষত প্রত্যাশা পূরণ না হওয়ায় মন খারাপ করার মতো ঘটনাও রয়েছে। গেল বছর ক্রীড়াঙ্গনের সালতামামি থাকছে এবারের ক্রীড়াভুবন আয়োজনে...


২০২৩ খ্রিষ্টাব্দের শুরুতে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ জয় করেছে টাইগার বাহিনী। আর বছর শেষে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে হেরে যায় বাংলাদেশ। মাঝখানে আশা-হতাশার মধ্যে কেটেছে ক্রিকেট ভক্তদের। টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলিয়ে ৪৭ ম্যাচের ১৯টিতে জয় পেয়েছে বাংলাদেশ [নিউজিল্যান্ডের বিপক্ষে ৩ ম্যাচ টি-টোয়েন্টির ফলাফল বাদ দিয়ে]।

ওয়ানডে ক্রিকেটে সাফল্য

বাংলাদেশ ক্রিকেট দলের সবচেয়ে পছন্দের ফরম্যাট হচ্ছে ওয়ানডে। তবে একদিনের ক্রিকেটে ২০২৩ খ্রিষ্টাব্দ খুব একটা ভালো যায়নি টাইগারদের। ২০২৩ খ্রিষ্টাব্দে ৩২টি ওয়ানডে ম্যাচ খেলে মাত্র ১১টিতে জয় পায় বাংলাদেশ। তবে ম্যাচ খেলার দিক থেকে ২০২৩ খ্রিষ্টাব্দে ওয়ানডে ফর্মেটে রেকর্ড গড়েছে বাংলাদেশ। নিজেদের ইতিহাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি ৩২টি পঞ্চাশ ওভারের ম্যাচে অংশ নিয়েছে সাকিব-শান্তরা।


টি-টোয়েন্টিতে টাইগাররা

বিদায়ী বছরে ক্রিকেটের এই সংক্ষিপ্ত সংস্করণে তেমন উন্নতি নেই টাইগারদের। জয়ের ধারাবাহিকতাও রক্ষা করতে পারেনি টাইগাররা। ব্যাট অথবা বল যেটাই বলি, হতাশার দৃশ্যই চোখে পড়েছে বেশি। পুরো বছরে চারটি সিরিজ মিলিয়ে মোট ১১ ম্যাচে মাত্র ৭টিতে জয়ী হয়েছে বাংলাদেশ [নিউজিল্যান্ডের বিপক্ষে ৩ ম্যাচ টি-টোয়েন্টির ফলাফল বাদ দিয়ে]। বছরের প্রথম দিকে ইংল্যান্ডের বিপক্ষে ৩-০ সিরিজ জেতাই চোখে পড়ার মতো বড়ো সফলতা। এর বাইরে তেমন বড়ো সফলতা চোখে পড়েনি।

টেস্ট ক্রিকেটে বাংলাদেশ

বছরের শুরুতেই দুর্বল প্রতিপক্ষ আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ জেতে বাংলাদেশ। এছাড়া আফগানদের বিপক্ষেও জয় পায় বাংলাদেশ। বছরের শেষে ঘরের মাঠে প্রথমবারের মতো নিউজিল্যান্ডকে হারায় টাইগাররা। তিন সিরিজের দুটিতে জয়ী হয় দুর্বল প্রতিপক্ষের বিপক্ষে। ফলে ২০২৩ খ্রিষ্টাব্দে ক্রিকেটের বড়ো পরিসরে টাইগারদের তেমন কোনো সামগ্রিক জয়ের রেকর্ড নেই।


বিশ্বকাপে ব্যর্থ টাইগাররা

সেমি-ফাইনাল খেলার আশা নিয়ে বিশ্বকাপ খেলতে ভারতে গিয়েছিল বাংলাদেশ ক্রিকেট দল। সেই স্বপ্ন পূরণ হয়নি তাদের। বাজে খেলে হতাশ হয়ে দেশে ফিরেছেন টাইগাররা। বিশ্বকাপে মোট ৯ ম্যাচ খেলেছিল বাংলাদেশ। জিতেছিল মাত্র দুইটিতে। আগের বিশ্বকাপগুলোতে এত খারাপ খেলেননি টাইগাররা। এবারের ভারত বিশ্বকাপে বাংলাদেশ সেভাবে জ্বলে উঠতে পারেনি।

যুবা টাইগারদের এশিয়া জয়

বছরের শেষের দিকে এসে দেশের ক্রিকেটাঙ্গনে হাসির ঝিলিক উপহার দিয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দল। প্রথমবারের মতো সংযুক্ত আরব আমিরাতকে হারিয়ে শিরোপা ঘরে তুলেছে যুবারা। এটা তাদের একটি বড়ো সফলতা। এরমধ্য দিয়ে নিজেদের ইতিহাসে এশিয়ার সেরা দলের খেতাব পেয়েছে সাকিব-মুশফিকদের উত্তরসূরিরা।

আলোচনায় ছিল বাফুফের দুর্নীতি

নানা অনিয়মের তথ্য সংবলিত ফিফার ৫২ পাতার প্রতিবেদনে তোলপাড় সৃষ্টি হয় বাংলাদেশ ফুটবল ফেডারেশনের স্বচ্ছতা নিয়ে। দুর্নীতির অভিযোগে বাফুফের তৎকালীন সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগকে দুই বছরের জন্য নিষিদ্ধ করে ফিফা। এরপর বাফুফে আজীবনের জন্য নিষিদ্ধ করে সোহাগকে।

আলোচনায় ছিল তামিম-সাকিবের দ্বন্দ্ব

বছরের মাঝামাঝি সময়ে আফগানিস্তানের বিপক্ষে সিরিজ চলাকালীন হঠাৎ করেই ক্রিকেট থেকে অবসর নেয়ার ঘোষণা দেন তামিম ইকবাল। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপে অবসরের সিদ্ধান্ত প্রত্যাহার করে নেন তামিম। পরে জানা যায়, প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহ এবং সাকিব আল হাসানের সঙ্গে সম্পর্ক ভালো যাচ্ছিল না তামিমের।

এছাড়া ইনজুরি নিয়ে উদ্বেগ থাকার কারণে ওয়ানডে ফর্মেটের অধিনায়কত্ব ছাড়েন তামিম। এরপর তিন ফর্মেটেরই অধিনায়ক হয়ে যান সাকিব আল হাসান। অনেকেরই ধারণা বিশ্বকাপের ঠিক আগে দুই তারকার বিবাদে বিশ্বকাপে ভরাডুবি হয় বাংলাদেশের।


এবছর সফল নারী ক্রিকেট দল

দারুণ একটি বছর পার করেছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। বছরের মাঝামাঝি ঘরের মাঠে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে শক্তিশালী ভারতের সঙ্গে ১-১এ ড্র করে নিজেদের শক্তির ইঙ্গিত দেয় তারা। এমনকি ভারতের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে হারলেও ১টি ম্যাচে জয় পেয়েছিল বাংলাদেশ নারী ক্রিকেট দল। এবছর এশিয়ান গেমসে ব্রোঞ্জ পদক জিতে নেয় বাংলাদেশ। এছাড়া পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজে ২-১ ব্যবধানে জয় পায় বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথমবারের মতো টি-টোয়েন্টি ও ওয়ানডে ম্যাচ জয়ের স্বাদ পায় নারী দল। নারী ক্রিকেটারদের জন্য সফলতার বছরই ছিল ২০২৩ খ্রিষ্টাব্দ।