আলোচিত বিজ্ঞাপনচিত্র : ২০২৩

24 Jan 2024, 01:36 PM অভোগ শেয়ার:
আলোচিত বিজ্ঞাপনচিত্র : ২০২৩

প্রচারেই প্রসার। এই বহুল ব্যবহৃত বাক্যটি আমরা সকলেই কম-বেশি শুনেছি। আর এই প্রচার মাধ্যমের সবচেয়ে ভালো উপায় হচ্ছে বিজ্ঞাপন। যেকোনো প্রোডাক্ট বা সার্ভিসগুলোকে বিক্রি বা প্রমোট করার উদ্দেশ্যে প্রচার করার প্রক্রিয়াকেই বিজ্ঞাপন বলা হয়। বিজ্ঞাপনের প্রথম ও গুরুত্বপূর্ণ উদ্দেশ্য হলো লাভ। এটা আর্থিকভাবে হতে পারে আবার জনমত তৈরির মাধ্যমে সামাজিক বা রাজনৈতিক লাভও হতে পারে। অনেক সময় একটি বিজ্ঞাপন এতটাই শক্তিশালী হতে পারে, যা সামাজিক ও রাষ্ট্রীয় পরিবেশ পরিবর্তনে সাহায্য করতে পারে। বাংলাদেশে প্রতিবছর অসাধারণ কিছু বিজ্ঞাপন তৈরি হয় যা বেশ জনপ্রিয়তা বা বছরজুড়ে তা আলোচিত হয়। এমন কয়েকটি বিজ্ঞাপনচিত্র এবং মডেল নিয়ে এই আয়োজন...


গত বছরে এসিআই পিওর শাহী বিরিয়ানি মসলার নতুন বিজ্ঞাপনটি সকলের মনে বেশ দাগ কেটেছে। আমরা একটু ইমোশনাল জাতি হিসেবে পরিচিত। আর অনেকদিন পর দর্শকরা ইমোশনাল একটা গল্প পেয়ে বেশ পছন্দ করেছে।

গল্পে দেখা যায় মা হারা এক কিশোরী মেয়ে ও তার বাবা। বাবা তার নিজের মতো করে চেষ্টা করে মায়ের অভাব পূরণ করতে। সে চেষ্টা করে নিজ হাতে মেয়ের মনমতো খাবার রান্না করতে। মেয়েকে যখন বাবা জিজ্ঞেস করেÑ বাবা, রান্নাটা তোর মায়ের মতো হয়নি না ? মেয়ে চোখে পানি নিয়ে বলে, না, বাবার মতো হয়েছে। আসলে বাবারা কখনো মা হতে পারেন না ঠিকই তবে বাবা হয়ে ওঠাও কম কঠিন নয়। প্রোডাক্টের সাথে বেশ মিশে গেছে গল্পটা আর এখানেই এই গল্প ও নির্মাণের সার্থকতা।


স্কয়ারের স্যানিটারি প্যাড ব্র্যান্ড সেনোরা। মেনস্ট্রুয়াল হাইজিন ডে ২০২৩ উপলক্ষে এই ক্যাম্পেইনটি লঞ্চ করা হয়েছে। টিন-এজারদের পিরিয়ড ভয় কাটানোর জন্য ও সামাজিক সচেতনতা বাড়ানোর জন্য এই বিজ্ঞাপনটি বেশ প্রশংসিত হয়েছে। মেয়ের প্রথম পিরিয়ডটা যেন ভয় বা আতংকের স্মৃতি না হয়। টিভিসির গল্পে দেখানো হয়েছে এক মা তার মেয়ের প্রথম পিরিয়ডের অভিজ্ঞতা ভীতিমুক্ত করতে চান। তাই তিনি মেয়েকে ভয়মুক্ত রাখার চেষ্টা করছেন। আর সেইসঙ্গে তিনি মনে করেন যে, তিনি ছেলেবেলায় এই সময়টাতে কী কী সমস্যার সম্মুখীন হয়েছেন। আর কতটা আতঙ্কযুক্ত ছিল তার পিরিয়ডের দিনগুলো। কাপড় বা তুলা দিয়ে শুরু হওয়া কোনো কম্প্রোমাইজের বেড়াজালে নয় বরং মেয়েকে পিরিয়ডের প্রথম থেকেই দিন সেনোরা টিন কনফিডেন্স। এমনই চিন্তাধারা সব অভিভাবকের মাঝে ছড়িয়ে দিতে এই বিজ্ঞপনটি বেশ ফলপ্রসূ।

স্পাহানী মির্জাপুর চা

বছরের শেষ দিকে প্রচার শুরু হয় স্পাহানী মির্জাপুর চায়ের নতুন একটি বিজ্ঞাপনচিত্র। বিজ্ঞাপনচিত্রটিতে দেখা যায় নতুন দম্পতি হানিমুনে এসেছেন। বারান্দায় দাঁড়িয়ে নতুন বউ, তার জন্য চা হাতে নিয়ে আসেন স্বামী, তা লক্ষ্য করেন প্রতিবেশী এক দম্পতি, দু’জনের চমৎকার মিল দেখে, প্রতিবেশী নারী নববধূকে জিজ্ঞেস করেন, চাও বানাতে পারে, নববধু তখন বলেন আমার চেয়েও ভালো চা বানান, নববধূ ইশারা করে বলেন তিনি বানান না, তখন প্রতিবেশী পুরুষটি দু’জনকে চায়ের দাওয়াত দিয়ে দেন। ছোটো এই গল্পটি দাম্পত্যজীবনের আলো ছড়িয়েছে অনেক। একটি দম্পতি কীভাবে সুখী হতে পারে, এই বিজ্ঞাপনচিত্রে তা সুন্দরভাবে ফুটিয়ে তোলা হয়েছে।

সচেতনতামূলক বিজ্ঞাপনচিত্রে

অপু বিশ্বাস

গত বছরে পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে ধর্মীয় সম্প্রীতির সচেতনতামূলক একটি বিজ্ঞাপনচিত্র প্রচার হয়। ধর্মীয় সচেতনতামূলক কাজের অংশ হিসেবে ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের একটি প্রকল্পের এই বিজ্ঞাপনচিত্রের মডেল হন অপু বিশ^াস। মূলত ‘ধর্মীয় সম্প্রীতি ও সচেতনতা বৃদ্ধিকরণ প্রকল্প’র একটি বিজ্ঞাপনচিত্র ছিল এটি। এতে অপুর সঙ্গে মডেল হয়েছেন ত্রিবেণী বিশ্বাস, সাবা রহমান ও সাবরিনা চৌধুরী। এটি তৈরি করেছেন নাঈম অঙ্কন। বাংলাদেশ টেলিভিশন, বেসরকারি টিভি চ্যানেলসহ সোশ্যাল মিডিয়ায় প্রচার হয় বিজ্ঞাপনচিত্রটি। অসাধারণ এই বিজ্ঞাপনচিত্রটি অনেকের প্রশংসা অর্জন করে।

আলোচিত মডেল এবার অভিনয়ে

আলোচিত মডেল শাহনাজ সুমি এবার বড়োপর্দায়। মনে আছে ২০২২ খ্রিষ্টাব্দে প্রচারিত নারী সচেতনতামূলক একটি বিজ্ঞাপনচিত্রে মডেল হয়ে আলোচনায় আসেন সুমি। বিজ্ঞাপনচিত্রটির গল্প অনেকেরই হৃদয় স্পর্শ করে। গল্পে দেখা যায়, এক তরুণী পার্লারে যান তার লম্বা চুল ছোটো করাতে। বিউটিশিয়ান যত ছোটো করেন তিনি শুধু বলেন, আরো ছোটো, আরো ছোটো। বিউটিশয়ান তরুণীটির চুলের প্রশংসা করেন। একপর্যায়ে তরুণী বলেন, এমন ছোটো করুন যেন কেউ মুঠো করে ধরতে না পারে। বিজ্ঞাপনটি আজও সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে। ভারতীয় সংবাদমাধ্যম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস, নিউ ইয়র্ক টাইমসসহ বেশকিছু গণমাধ্যম বিজ্ঞাপনটির গল্পের প্রশংসা করে।

এবার সেই সুমি নায়িকা হচ্ছেন। গিয়াস উদ্দিন সেলিম পরিচালিত সিনেমার নাম ‘পাপ-পুণ্য’। গত বছরের আগস্ট থেকে ছবিটির শুটিং শুরু হয়।

অভিনেত্রী থেকে মডেল রাজ রিপা

গেল ঈদে প্রচার হয় অভিনেত্রী রাজ রিপার নতুন একটি বিজ্ঞাপনচিত্র। বাপি সাহার পরিচলনায় সুরেশ সরিষার তেলের বিজ্ঞাপনচিত্রে মডেল হন তিনি।

এর আগে রাজ রিপারে মুঠোফোন সেবাদাতা প্রতিষ্ঠান গ্রামীণফোনের একটি বিজ্ঞাপনচিত্রে সাকিব আল হাসানের সঙ্গে দেখা গিয়েছিল।