ভারতের পদ্মশ্রী পুরস্কার পাচ্ছেন রেজওয়ানা চৌধুরী বন্যা

28 Jan 2024, 12:36 PM সারেগারে শেয়ার:
ভারতের পদ্মশ্রী পুরস্কার পাচ্ছেন রেজওয়ানা চৌধুরী বন্যা

প্রবাদপ্রতীম রবীন্দ্রসংগীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা ভারতের চতুর্থ সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘পদ্মশ্রী’ পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন।

২৫ জানুয়ারি ২০২৪ এক প্রেস নোটে তিনিসহ পদ্মশ্রী পুরস্কারে ভূষিত অন্যদের নাম প্রকাশ করেছে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। 

শিল্পকলা, শিক্ষা, বাণিজ্য, সাহিত্য, বিজ্ঞান, খেলাধুলা, সমাজসেবা ও সরকারি ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য ভারত সরকার এই সম্মাননা প্রদান করে থাকে।

দুই বাংলায় রবীন্দ্রসংগীতে বিশেষ অবদান রাখার জন্য রেজওয়ানা চৌধুরী বন্যার নাম পদ্মশ্রী বিভাগে ঘোষণা করা হয়। ভারতের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ভারত রত্ন। এরপর পদ্মবিভূষণ, পদ্মভূষণ ও পদ্মশ্রী। বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য এই পুরস্কার দেওয়া হয়। এ বছর ভারত সরকার ১৩২ জন বিশিষ্ট ব্যক্তিকে পদ্ম সম্মাননার জন্য মনোনীত করেছে। তাঁদের মধ্যে পাঁচজন পদ্মবিভূষণ, ১৭ জন পদ্মভূষণ আর ১১০ জন পদ্মশ্রী সম্মাননা পাচ্ছেন।

রেজওয়ানা চৌধুরী বন্যা ২০১৬ খ্রিষ্টাব্দে বাংলাদেশের সর্বোচ্চ বেসামরিক স্বাধীনতা পুরস্কারে ভূষিত হন। এছাড়া পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের ‘বঙ্গভূষণ’, ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক’, ‘চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ড’সহ বিভিন্ন পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন তিনি।

রেজওয়ানা চৌধুরী বন্যা  রবীন্দ্রসংগীত ছাড়াও ধ্রুপদি, টপ্পা ও কীর্তন গানে শিক্ষালাভ করেছেন। এছাড়া ‘ছায়ানট’ ও ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষা লাভ করেন। 

বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা ও সংগীত বিভাগের অধ্যাপক ও নৃত্যকলা বিভাগের চেয়ারপারসন হিসেবে কর্মরত।