কবি কামাল চৌধুরীর জন্মদিন আজ

28 Jan 2024, 01:09 PM জন্মদিন শেয়ার:
কবি কামাল চৌধুরীর জন্মদিন আজ

সমকালীন বাংলা ভাষার অন্যতম কবি কামাল চৌধুরীর  জন্মদিন আজ। সত্তরের মাঝামাঝি সময়ের তারুণ্যদীপ্ত দ্রোহের কবি হিসেবে পরিচিত কামাল চৌধুরীর জন্ম ১৯৫৭ খ্রিষ্টাব্দের ২৮ জানুয়ারি। কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার বিজয়করা গ্রামে তার জন্ম ও বেড়ে ওঠা।

তার পুরো নাম কামাল আবদুল নাসের চৌধুরী। চাকরি সূত্রে তিনি বাংলাদেশ সিভিল সার্ভিসের একজন সদস্য হিসেবে সর্বশেষ প্রধানমন্ত্রীর মুখ্য সচিব হিসেবে গত ৩১ ডিসেম্বর ২০১৭ খ্রিষ্টাব্দে অবসর গ্রহণ করেন। কামাল চৌধুরী বর্তমানে বাংলাদেশের প্রধানমন্ত্রীর শিক্ষা ও সংস্কৃতিবিষয়ক উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছেন।

আধুনিক কবি হিসেবে তিনি সুপরিচিত। তার কবিতার প্রধান বিষয়বস্তু প্রেম ও দ্রোহ।  সমাজচেতনা তার কাব্যপ্রেরণার অন্যতম অনুষঙ্গ। তার কবিতার বিশেষ বৈশিষ্ট্য হচ্ছে গীতিময়তা। তার অন্যতম কাব্যগ্রন্থ ‘টানাপোড়েনের দিন’ যে গ্ৰন্থে তিনি মুক্ত ছন্দে নতুন এক কাব্যভাষার অনুশীলন করেছেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উদযাপন জাতীয় কমিটি বাস্তবায়নের প্রধান সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি।

প্রেম ও দ্রোহের শব্দাবলি তার কবিতায় দৃঢ় আওয়াজ নিয়ে বেজে উঠলেও, আবহমান কালের বাঙালির মুক্তির চেতনাকে তিনি ধারণ করেন কবিতায়।

কামাল চৌধুরীর প্রথম কবিতা ছাপা হয় দৈনিক আজাদ পত্রিকায়। এরপর ১৯৮১ খ্রিষ্টাব্দে একুশের বইমেলায়  তার প্রথম কাব্যগ্রন্থ ‘মিছিলের সমান বয়সী’ প্রকাশিত হয়। তার দ্বিতীয় কবিতা-সংকলন ‘টানাপোড়েনের দিন’। এর পর একে একে প্রকাশিত হয়েছে আরও আটটি কাব্যগ্রন্থ : ‘এই পথ এই কোলাহল’ [১৯৯৩], ‘এসেছি নিজের ভোরে’ [১৯৯৫], ‘এই মেঘ বিদ্যুতে ভরা’ [১৯৯৭], ‘ধূলি ও সাগরদৃশ্য’ [২০০০], ‘রোদ বৃষ্টি অন্ত্যমিল’ [২০০৩], ‘হে মাটি পৃথিবীপুত্র’ [২০০৬], প্রেমের কবিতা [২০০৮], ‘পান্থশালার ঘোড়া’ [২০১০] এবং সর্বশেষ প্রকাশিত হয়েছে ‘মুক্তি ও স্বাধীনতার কবিতা’।

১৯৯৫ খ্রিষ্টাব্দে তার নির্বাচিত কবিতা সংকলন প্রকাশ পেয়েছে। ২০১১ খ্রিষ্টাব্দে বেরিয়েছে কবিতা সংকলন। ১৯৯৫ খ্রিষ্টাব্দে আলী রীয়াজের সঙ্গে যৌথভাবে সম্পাদনা করেছেন ‘সত্তর দশকের কবিদের কবিতা’।

কামাল চৌধুরী তার কাজের স্বীকৃতিস্বরূপ ২০১২ খ্রিষ্টাব্দে বাংলা একাডেমি পুরস্কার পেয়েছেন। এরপর রুদ্র পদক [২০০০], সৌহার্দ্য সত্তর [পশ্চিমবঙ্গ] সম্মাননা [২০০২], কবিতালাপ সাহিত্য পুরস্কার [২০০৫], জীবনানন্দ দাশ পুরস্কার [২০০৯] এবং সিটি-আনন্দ পুরস্কার [২০১০] পেয়েছেন।

কবি কামাল চৌধুরীর জন্মদিনে আনন্দভুবনের পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা।