১৫০টি নাটক নিয়ে আজ ‘ভারত রঙ্গ মহোৎসব’

01 Feb 2024, 02:55 PM খবর শেয়ার:
১৫০টি নাটক  নিয়ে আজ ‘ভারত রঙ্গ মহোৎসব’

ভারতের রাষ্ট্রীয় নাট্যশিক্ষন প্রতিষ্ঠান দিল্লির ন্যাশনাল স্কুল অব ড্রামা আয়োজিত ‘ভারত বঙ্গ মহোৎসব’-এর ২৩তম আসর শুরু হচ্ছে আজ ১ ফেব্রুয়ারি ২০২৪, বৃহস্পতিবার। নাট্যবোদ্ধাদের মতে এত বড়ো নাট্যোৎসব এশিয়া মহাদেশে খুঁজে পাওয়া যাবে না। আর এরকম বড়ো উৎসবে সুযোগ পাওয়ার  জন্য সব নাট্যদলই যে মুখিয়ে থাকে তা আর বলার অপেক্ষা রাখে না। এবারের উৎসবে বাংলাদেশ থেকে ৩টি দল যোগ দিচ্ছে। মহোৎসবে বাংলাদেশের প্রতিনিধিত্বকারী নাট্যদলের অংশগ্রহণে ১ ফেব্রুয়ারি থেকে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে পাঁচ দিনব্যাপী শুরু হয়েছে ‘ভাষার সঙ্গ, নাট্যরঙ্গ বাংলাদেশ উৎসব’। উৎসবে মঞ্চস্থ হবে ম্যাড খেটারের ‘অ্যানা ফ্রাঙ্ক’, থিয়েটার ফ্যাক্টরির ‘আষাঢ়স্য প্রথম দিবসে’, নাট্যম রিপার্টরির দমের মাদার, বটতলার ‘খনা’ এবং স্বপ্নদলের ‘চিত্রাঙ্গদা’। শিল্পকলা একাডেমির সহযোগিতায় এ উৎসবের উদ্বোধন করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী।

উৎসবের মঞ্চায়িত নাটকগুলো প্রতিদিন সন্ধ্যা ৭টায় পরীক্ষণ থিয়েটার হলে দেখা যাবে। কোনো আন্তর্জাতিক উৎসবে অংশগ্রহণের আগে প্রতিনিধিত্বকারী দলগুলোর নিয়ে এরকম নাট্যোৎসবের আয়োজনও দেশে প্রথম।

১ থেকে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত অনুষ্ঠেয় ‘ভারত রঙ্গ মহোৎসব’-এ ১৫০টি নাটক মঞ্চস্থ হবে। দিল্লি, মুম্বাই, শ্রীনগরসহ ভারতের ১৪টি শহরের মূল মিলনায়তনগুলোয় ভারত, বাংলাদেশ ছাড়াও রাশিয়া ও ইতালির নাটক মঞ্চস্থ হবে। বাংলাদেশের নাট্যদলগুলো ৯ থেকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত ৫টি নাটকের ১০টি প্রদর্শনী করবে। নাটক ছাড়া উৎসবে থাকবে গুজরাত, ওড়িশা, মণিপুর, পশ্চিমবঙ্গ, মহারাষ্ট্র, কর্ণাটক, উত্তর প্রদেশ, রাজস্থান, ছত্তিশগড় ও কাশ্মীরের শিল্পীদের লোকসংস্কৃতির প্রদর্শনী।


ছবি : বটতলার খনা নাটকের একটি দৃশ্য