নক্ষত্রের প্রয়াণ

08 Feb 2024, 03:17 PM আকাশলীনা শেয়ার:
নক্ষত্রের প্রয়াণ

৯ ফেব্রুয়ারি দেশজুড়ে মুক্তি পাবে নুরুল আলম আতিকের নতুন সিনেমা ‘পেয়ারার সুবাস’ ; সেই উপলক্ষে ৭ ফেব্রুয়ারি সিনেমাটির প্রিমিয়ার শোয়ের আয়োজন করা হয়। সেখানে উপস্থিত হওয়ার আগেই অসুস্থ হয়ে পড়েন আহমেদ রুবেল। ছবিটি মুক্তির আগেই পৃথিবী থেকে বিদায় নিলেন মঞ্চ, টেলিভিশন আর চলচ্চিত্রের আলোচিত গুণী অভিনেতা আহমেদ রুবেল। মৃত্যুর সময় তার বয়েস ছিল ৫৬ বছর।

‘পেয়ারার সুবাস’-এর প্রিমিয়ার শোয়ে অংশ নিতে যান রুবেল। কিন্তু অনুষ্ঠানস্থলে পৌঁছানোর আগেই হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। বসুন্ধরা সিটির বেজমেন্টে গাড়ি রেখে প্রিমিয়ার অনুষ্ঠানে যাওয়ার কথা ছিল তাদের। কিন্তু গাড়ি থেকে নামার পর আহমেদ রুবেল হুট করে বেজমেন্টের ফ্লোরে পড়ে যান। এরপর আহমেদ রুবেলকে নিয়ে যাওয়া হয় স্কয়ার হাসপাতালে। হাসপাতালের চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। 

আহমেদ রুবেল ১৯৬৮ খ্রিষ্টাব্দের ৩ মে চাঁপাইনবাবগঞ্জ শহরের রাজারামপুর গ্রামে জন্মগ্রহণ করেন।  

আহমেদ রুবেল ‘ঢাকা থিয়েটারে’ যোগ দেওয়ার পর ‘হাতহদাই’ নাটকে প্রথম অভিনয় করেন। তাঁর প্রথম অভিনীত টেলিভিশন নাটক ‘স্বপ্নযাত্রা’ প্রচার হয় একুশে টেলিভিশনে। এরপর তিনি অভিনয় করেন হুমায়ূন আহমেদের ঈদের নাটক ‘পোকা’। মূলত এই নাটক দিয়েই রুবেল নিজের জাত চেনান। বাড়তে থাকে তার পরিচিতি। এরপর হুমায়ূন আহমেদের ‘অতিথি’, ‘নীল তোয়ালে’, ‘বিশেষ ঘোষণা’, ‘সবাই গেছে বনে’, ‘বৃক্ষমানব’, ‘যমুনার জল দেখতে কালো’ নাটকে রুবেলের অভিনয় প্রশংসিত হয়। মুহম্মদ জাফর ইকবালের লেখা ধারাবাহিক ‘প্রেত’ নাটকটি রুবেলকে দেয় অন্যরকম জনপ্রিয়তা।

এক পর্বের এবং ধারাবাহিক নাটকের মধ্যে ‘বারোটা বাজার আগে’, ‘প্রতিদান’, ‘নবাব গুন্ডা’,  ‘এফএনএফ’, ‘একান্নবর্তী’, ‘রঙের মানুষ’, ‘পাথর’, ‘অতল’, ‘চেয়ার’, ‘স্বর্ণকলস’, ‘আয়েশার ইতিকথা’, ‘দূরের বাড়ি কাছের মানুষ’, ‘সৈয়দ বাড়ির বউ’সহ আরো অনেক নাটকে অভিনয় করেছেন রুবেল।

১৯৯৪ ‘আখেরি হামলা’ সিনেমা দিয়ে বড়োপর্দায় অভিষেক হয় তার। এ পর্যন্ত ‘আজকের ফায়সালা’, ‘মুক্তির সংগ্রাম’, ‘রঙিন রংবাজ’, ‘কে অপরাধী’, ‘সাবাস বাঙালি’, ‘মেঘলা আকাশ’, ‘পৌষ মাসের পিরিত’সহ  ১৯টি সিনেমায় অভিনয় করেছেন রুবেল।

তবে চলচ্চিত্রে রুবেলকে জনপ্রিয়তা ও পুরস্কার এনে দিয়েছে হুমায়ূনের ‘চন্দ্রকথা’, ‘শ্যামল ছায়া’।

এছাড়া ‘ব্যাচেলর’, মুক্তিযুদ্ধের সিনেমা ‘গেরিলা’, ‘দ্য লাস্ট ঠাকুর’, ‘অলাতচক্র’, ‘লাল মোরগের ঝুঁটি’ ও রুবেলের মুক্তি পাওয়া সর্বশেষ সিনেমা ‘চিরঞ্জীব মুজিব’ তাকে একজন দারুণ অভিনেতা হিসেবে বারবার তুলে ধরেছে।

ওপার বাংলার সিনেমায়ও রুবেল কাজ করেছেন। ২০১৪ খ্রিষ্টাব্দে ভারতের নির্মাতা সঞ্জয় নাগ পরিচালিত ‘পারাপার’ ছবিতে অভিনয় করেন তিনি।

যুগের সঙ্গে তাল মিলিয়ে ওটিটি প্লাটফর্মেও কাজ করেছেন তিনি। সত্যজিৎ রায়ের কালজয়ী গোয়েন্দা চরিত্র ‘ফেলুদা’ হিসেবেও তাকে পাওয়া গেছে। ‘নয়ন রহস্য’ উপন্যাস অবলম্বনে তৌকির আহমেদ পরিচালিত ওয়েব সিনেমায় ‘ফেলুদা’ হয়েছিলেন রুবেল। এছাড়া ‘কাইজার’ সিরিজেও তাকে দেখা যায়।

২০২১ খ্রিষ্টাব্দের ৩১ ডিসেম্বরে মুক্তি পায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ অবলম্বনে নির্মিত পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘চিরঞ্জীব মুজিব’। এ সিনেমায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের তরুণ বয়সের চরিত্রে অভিনয় করেন রুবেল।