মুলার পুষ্টিগুণ

13 Feb 2024, 12:45 PM অন্যান্য শেয়ার:
মুলার পুষ্টিগুণ

মুলা পুষ্টিগুণে ভরপুর একটি খাবার। মুলা সাধারণত সাদা, লাল, বেগুনি ও কালো রঙের হয়ে থাকে। তবে আমাদের দেশে সাদা এবং লাল এই দুই রঙের মুলাই বেশি পাওয়া যায়। মুলা শীতকালীন সবজি হওয়ায় আমাদের দেশে সবজিটি শীতের সময় প্রচুর পরিমাণে পাওয়া যায়।

মুলা রান্নার সময় গন্ধের কারণে অনেকেই খেতে পছন্দ করেন না। তবে মুলার শাক অনেকেরই পছন্দের একটি খাবার। মুলা এবং এর শাকে রয়েছে নানা ধরনের স্বাস্থ্যগুণ। মুলায় প্রচুর পরিমাণে পটাশিয়াম, ক্যালসিয়াম, সোডিয়াম এবং ভিটামিন সি রয়েছে। এছাড়া থায়ামিন, নিয়াসিন, রিবোফ্লাভিন, ফলিক এসিড এবং ভিটামিন ‘বি৬’, ‘এ’ এবং ‘কে’ রয়েছে। মুলায় আয়রন, ম্যাগনেশিয়াম, ফসফরাস এবং জিঙ্কেরও একটি ভালো উৎস।

নিয়মিত মুলা খেলে হজম ভালো হয়। এর ফলে লিভার এবং পাকস্থলী ভালো থাকে। এটি দ্রুত খাবার হজম করে শরীর পরিষ্কার করতে প্রাকৃতিকভাবে কাজ করে। মুলা শরীর থেকে টক্সিন পদার্থ বের করে রক্ত পরিশুদ্ধ করতে সাহায্য করে।

এক গবেষণায় দেখা গেছে, মুলা জন্ডিস রোগীদের জন্য অনেক উপকারী। মুলা খেলে বিলিরুবিনের মাত্রা নিয়ন্ত্রণে থাকে। প্রতিদিন আধাকাপ পরিমাণ মুলা সালাদ হিসেবে খেলে প্রতিদিনের চাহিদার ১৫ শতাংশ ভিটামিন ‘সি’র ঘাটতি পূরণ হয়। আর ভিটামিন ‘সি’ শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে অত্যন্ত কার্যকর ভূমিকা পালন করে।

প্রচুর পরিমাণে ফাইবার থাকার কারণে মুলা খেলে হজমশক্তি বৃদ্ধি পায়। সেইসঙ্গে কোষ্ঠকাঠিন্য দূর করে। একইভাবে মুলার শাকও হজমশক্তি বাড়াতে দারুণ কাজ করে। এটি ডায়রিয়া রোগীদের জন্যও বেশ উপকারী। মূত্রনালির সংক্রমণ প্রতিরোধে মুলার জ্যুস বেশ কার্যকর। নিয়মিত মুলা খেলে কিডনিও ভালো থাকে।

মুলা ওজন কমাতেও সাহায্য করে। মুলাতে গ্লাইসেমিক ইনডেক্স কম থাকায় এটি রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। যার কারণে এই সবজিটি ডায়াবেটিস রোগীর জন্যও বেশ উপকারী। 

আনন্দভুবন ডেস্ক