আইস কিউব মোমো

13 Feb 2024, 01:19 PM রান্নাভুবন শেয়ার:
আইস কিউব মোমো


উপকরণ

বাঁধাকপি আধা কাপ, ক্যাপসিকাম ৩ টেবিল-চামচ, ব্লেন্ড করে রাখা মুরগির বুকের মাংস আধা কাপ, পেঁয়াজকুঁচি ২ চামচ, কাঁচামরিচকুঁচি ১ চা-চামচ, গোলমরিচ গুঁড়ো আধা চা-চামচ, লবণ স্বাদমতো, সয়াসস ১ চামচ, ভেনিগার আধা চা-চামচ, লেমন জ্যুস আধা চা-চামচ, তেল প্রয়োজনমতো। ডো-এর জন্য ১ কাপ ময়দা, ৩ টেবিল-চামচ তেল, লবণ, গরম পানি আর আইস ট্রে। 


প্রণালি

ময়দা তেল, লবণ, গরম পানি দিয়ে একটি নরম ডো তৈরি করে নিন। ডোটি বিশ্রামে রেখে দিন আধা ঘণ্টার মতো। এখন তৈরি করে নিন মোমোর ফিলিং। এর জন্য প্রথমে একটি পাত্রে বাঁধাকপি, ক্যাপসিকাম, পেঁয়াজ, কাঁচামরিচ নিয়ে এতে সামান্য লবণ দিয়ে মেখে সবজির অতিরিক্ত পানি বের করে নিন, এবার পানি ছাড়ানো সবজিগুলোর সাথে মুরগির কিমা, সয়াসস, ভিনেগার, লেমন জ্যুস, গোলমরিচ গুড়ো, তেল দিয়ে ভালোভাবে সবকিছু মাখিয়ে নিন। এবার বিশ্রামে রাখা ডো বেলে নিন লম্বাটে করে। এভাবে দুটো বানিয়ে নিন। একটি আইস ট্রের সমান করে আরেকটি তার চেয়ে একটু বড়ো। এবার আইস ট্রে-তে ভালোভাবে তেল ব্রাশ করে বড়ো সাইজের বেলে রাখা ডোটি সেট করে এতে মুরগির ইস্টাফিং দিয়ে বেলে রাখা ডো-এর আরেকটি ট্রে এর উপরে রেখে পুরোটা চামচ দিয়ে চিল করে নিন। একটি পাত্রে পানি গরম হয়ে এলে এতে আইস ট্রেটি বসিয়ে দিন। খেয়াল রাখবেন পানির পরিমাণ যাতে ট্রের অর্ধেক হয় ! এইবার ঢেকে দিয়ে ইস্টিম করে নিন ৭-৮ মিনিট। নামিয়ে ট্রে থেকে ডিমোল্ড করে গ্রিন সস, মেয়োনিজ, সামান্য শুকনো মরিচকুঁচি দিয়ে সাজিয়ে নিলেই গরম গরম পরিবেশনের জন্য তৈরি  আইস কিউব মোমোস। 

রেসিপি : সাইবা বিনতে সাইফ


ক্যাবেজ রোল  


উপকরণ

বাঁধাকপির পাতা ৮টি,  মুরগির কিমা ১ কাপ, লবণ স্বাদমতো, গাজর ও  স্প্রিং অনিয়ন পরিমাণমতো, আদাকুচি আধা চা-চামচ, রসুনকুচি ১ চা-চামচ, ভিনেগার, ২ চা-চামচ, সয়াসস, সয়াবিন তেল পরিমাণমতো। 


প্রণালি

প্রথমে একটা বাঁধাকপি নিন, তারপর বাঁধাকপির বড়ো পাতাগুলো আলতো করে বের করে আনুন, এরপর চুলোয় পানি দিয়ে হালকা লবণ দিয়ে ১ মিনিটের মতো সিদ্ধ করে নিন। তারপর এককাপ মুরগির কিমার সাথে ৪ টেবিল-চামচ গাজরকুচি, ২ টেবিল-চামচ স্প্রিং অনিয়ন, ১ চা-চামচ আদা-রসুনকুচি, স্বাদমতো লবণ, সয়াসস ১ চা-চামচ, ভিনেগার ১ চা-চামচ ও ১ চা-চামচ পরিমাণ রান্নার তেল দিয়ে ভালো করে মেখে নিন। এতে তৈরি হয়ে গেল আমাদের মুরগির পুর। 

এবার সিদ্ধ করে রাখা বাঁধাকপির পাতাগুলো দিয়ে মুরগির কিমাগুলো রোল করে নিন, এরপর একটা স্টিমারে তেল ব্রাশ করে ৮ থেকে ১০ মিনিট স্টিম করে নিন। তৈরি হয়ে গেল ক্যাবেজ রোল। গরম গরম পরিবেশন করুন। 

রেসিপি : সাইবা বিনতে সাইফ