আর গান গেয়ে উঠবে না সংগীতশিল্পী হাসিনা মমতাজের কণ্ঠস্বর

19 Feb 2024, 01:40 PM সারেগারে শেয়ার:
আর গান গেয়ে উঠবে না  সংগীতশিল্পী হাসিনা মমতাজের কণ্ঠস্বর

‘তন্দ্রাহারা নয়ন আমার এই মাধবী রাতে’ গানের নন্দিত কন্ঠশিল্পী হাসিনা মমতাজ আর নেই। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৯ বছর। ১৮ ফেব্রুয়ারি ২০২৪ রবিবার সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে রাজধানীর ধানমন্ডির নিজ বাসভবনে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। 

তার মৃত্যুতে সংগীতভুবন এক নক্ষত্রকে হারালো।

শিল্পী হাসিনা মমতাজ ডায়াবেটিসসহ বার্ধক্যজনিত বিভিন্ন জটিলতায় ভুগছিলেন। হাসিনা মমতাজ ষাট ও সত্তরের দশকের জনপ্রিয় কণ্ঠশিল্পী ছিলেন। ১৯৬৭ খ্রিষ্টাব্দে মাসুদ করিমের লেখা এবং সমর দাসের সুর করা তাঁর গাওয়া ‘তন্দ্রাহারা নয়ন আমার এই মাধবী রাতে’ গানটি সারাদেশে আজও বিখ্যাত গানগুলোর একটি হয়ে বেঁচে আছে হাজারো সংগীতপ্রেমীদের হৃদয়ে। 

হাসিনা মমতাজ ১৯৬০ খ্রিষ্টাব্দে নারী শিক্ষা মন্দির থেকে ম্যাট্রিক পাস করেন।  তিনি বেতার ও টেলিভিশনে আধুনিক ও লোকসংগীত নিয়মিত গেয়েছেন। 

তিনি ১৯৬৫ খ্রিষ্টাব্দে ‘ডাকবাবু’ চলচ্চিত্রে ‘হলুদ বাটো মেন্দি বাটো বাটো ফুলের মৌ’ গানটির নেপথ্য কণ্ঠদানের মধ্য দিয়ে বাংলা চলচ্চিত্রে অভিষেক ঘটে তাঁর। 

এছাড়াও তিনি কণ্ঠ দিয়েছেন ‘আলিঙ্গন’, ‘সাধারণ মেয়ে’, ‘শপথ নিলাম’, ‘মিশর কুমারী’, ‘মোমের আলো’, ‘মলুয়া’, ‘এখানে আকাশ নীল’, ‘প্রতিশ্রুতি’, ‘ওরা ১১ জন’, ‘অধিকার’সহ বেশকিছু চলচ্চিত্রে। সংগীতে বিশেষ অবদানের জন্য তিনি লাভ করেছেন বেশকিছু পুরস্কার। 

ব্যক্তি জীবনে তাঁর স্বামী রফিকুল ইসলাম খান ছিলেন ন্যাশনাল ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের [বিএসইসি] চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত তাঁর পুত্র।