এবার একুশে পদক পেলেন ২১ জন বিশিষ্ট ব্যক্তি

20 Feb 2024, 02:52 PM খবর শেয়ার:
এবার একুশে পদক পেলেন ২১ জন বিশিষ্ট ব্যক্তি

অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষাদিবস উপলক্ষে ২১ জন বিশিষ্ট ব্যক্তিবর্গের হাতে ‘একুশে পদক ২০২৪’ তুলে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

২০ ফেব্রুয়ারি ২০২৪ মঙ্গলবার বেলা ১১টা থেকে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এক অনুষ্ঠানে বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কার একুশে পদক প্রদান করেন তিনি।

একুশে পদক প্রদান উপলক্ষে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। বাণীতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী উভয়েই অনুষ্ঠানের সাফল্য কামনা করেন।

১৯৫২ খ্রিষ্টাব্দে মাতৃভাষার জন্য সর্বোচ্চ আত্মত্যাগকারী ভাষা আন্দোলনের শহিদদের প্রতি গভীর শ্রদ্ধা জানাতে জাতি ২১ ফেব্রুয়ারি অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষাদিবস পালন করবে। পদকপ্রাপ্তদের চার লাখ টাকা, একটি স্বর্ণপদক, রেপ্লিকা ও একটি সম্মাননা পত্র দেওয়া হয়।

এবার নিজ নিজ ক্ষেত্রে অসামান্য অবদানের জন্য পদকপ্রাপ্ত ২১ জন বিশিষ্ট ব্যক্তিবর্গ হলেন- ভাষা আন্দোলন বিভাগে পুরস্কারের জন্য মৌ. আশরাফুদ্দীন আহমদ [মরণোত্তর], বীর মুক্তিযোদ্ধা হাতেম আলী মিয়া [মরণোত্তর] পুরস্কার দেওয়া হয়। শিল্পকলা বিভাগে সংগীত ক্যাটাগরিতে জালাল উদ্দীন খাঁ [মরণোত্তর], বীর মুক্তিযোদ্ধা কল্যাণী ঘোষ [মরণোত্তর], বিদিত লাল দাস [মরণোত্তর], এন্ড্রু কিশোর [মরণোত্তর] ও শুভ্রদেব। নৃত্যকলা ক্যাটাগরিতে শিবলী মোহাম্মদ, অভিনয় ক্যাটাগরিতে ডলি জহুর ও এম এ আলমগীর, আবৃত্তি ক্যাটাগরিতে খান মো. মুস্তাফা ওয়ালিদ [শিমুল মুস্তাফা] ও রূপা চক্রবর্তী। চিত্রকলা ক্যাটাগরিতে শাহজাহান আহমেদ বিকাশ, মুক্তিযুদ্ধবিষয়ক প্রামাণ্যচিত্র নির্মাণ ও আর্কাইভিং ক্যাটাগরিতে কাওসার চৌধুরী, সমাজসেবা বিভাগে মো. জিয়াউল হক, রফিক আহামদ, ভাষা ও সাহিত্য বিভাগে মুহাম্মদ সামাদ, লুৎফর রহমান রিটন, মিনার মনসুর, রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহ [মরণোত্তর] ও শিক্ষা বিভাগে অধ্যাপক ড. জিনবোধি ভিক্ষু পুরস্কার পান।

১৯৫২ খ্রিষ্টাব্দের ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে ‘একুশে পদক’ প্রবর্তন করা হয়।