গজল সম্রাট পঙ্কজ উদাসের প্রয়াণ

27 Feb 2024, 12:53 PM শ্রদ্ধাঞ্জলি শেয়ার:
গজল সম্রাট পঙ্কজ উদাসের প্রয়াণ

ভারতীয় গজল সম্রাট পঙ্কজ উদাস মৃত্যুবরণ করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭২ বছর। পঙ্কজ উদাসের জনসংযোগ কর্মকর্তা গণমাধ্যমকে জানান, ২৬ ফেব্রুয়ারি ২০২৪ সোমবার স্থানীয় সময় সকাল ১১টার দিকে ব্রিচ ক্যান্ডি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

দীর্ঘদিন ধরে তিনি নানা ধরনের অসুস্থতায় ভুগছিলেন। গত কয়েকদিন ধরে তার শারীরিক অবস্থা ভালো ছিল না। পঙ্কজ উদাসের মৃত্যুর খবর জানার পর সঙ্গীত জগতে শোকের ছায়া নেমে এসেছে। পঙ্কজ উদাসের মতো একজন গজল গায়কের চলে যাওয়ায় ভক্তদের মন খারাপ। সোশ্যাল মিডিয়ায় চোখের জলে গায়ককে শেষ শ্রদ্ধা জানাচ্ছেন সবাই।

১৯৫১ খ্রিষ্টাব্দের ১৭ মে গুজরাটের জেটপুরে জন্মগ্রহণ করেন পঙ্কজ উদাস। মূলত গজল গায়ক হিসেবে তিনি ব্যাপক পরিচিতি পান। ১৯৮০ খ্রিষ্টাব্দে ‘আহত’ শিরোনামের গজল অ্যালবাম প্রকাশের মধ্যে দিয়ে তিনি তার সংগীত ক্যারিয়ার শুরু করেন। এরপর ৪০ বছরেরও বেশি সময় বলিউড মাতিয়েছেন পঙ্কজ উদাস। ‘চান্দি জ্যায়সা রং’, ‘না কাজরে কি ধার’, ‘দিওয়ারো সে মিল কর রোনা’, ‘আহিস্তা’, ‘থোড়ি থোড়ি প্যার করো’, নিকলো না বেনাকাব’ পঙ্কজ উদাসের গাওয়া অসাধারণ সব গজল আজও শ্রোতাদের মনে দাগ কেটে যায়। ‘নশা’, ‘পয়মানা’, ‘হসরত’, ‘হামসফর’-এর মতো বেশ কয়েকটি বিখ্যাত অ্যালবামও রয়েছে তাঁর। চলচ্চিত্রের গানে তার অভিষেক হয় ‘হাম তুম অর ও’ ছবির মাধ্যমে। তবে ১৯৮৬ খ্রিষ্টাব্দে ‘নাম’ ছবিতে তার গাওয়া ‘চিঠঠি আয়ি হ্যায়’ গানটি তাকে জনপ্রিয়তার শিখরে পৌঁছে দেয়। ১৯৯১ খ্রিষ্টাব্দে ‘সাজন’ ছবির ‘জিয়ে তো জিয়ে’ গানটিও তার ক্যারিয়ারের অন্যতম হিট গান।