শুভ জন্মদিন আনিসুল হক

04 Mar 2024, 01:57 PM জন্মদিন শেয়ার:
শুভ জন্মদিন আনিসুল হক

লেখক, নাট্যকার ও সাংবাদিক আনিসুল হক ১৯৬৫ খ্রিষ্টাব্দের ৪ মার্চ নীলফামারীতে জন্মগ্রহণ করেন। তিনি রংপুর জিলা স্কুল থেকে ১৯৮১ খ্রিষ্টাব্দে এস.এস.সি. এবং রংপুর কারমাইকেল কলেজ থেকে ১৯৮৩ খ্রিষ্টাব্দে এইচ.এস.সি. পাশ করেন। উভয় পরীক্ষাতেই সম্মিলিত মেধাতালিকায় স্থান পান তিনি। এরপর বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় [বুয়েট] পুরকৌশল বিভাগ থেকে স্নাতক পাশ করেন।

তিনি বাংলাদেশ সিভিল সার্ভিস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ১৯৮৬ খ্রিষ্টাব্দে বাংলাদেশ রেলওয়েতে যোগদান করেন। ওখানে অল্প কিছুদিন চাকরি করার পর সাংবাদিকতা পেশায় চলে আসেন। আনিসুল হক ১৯৮৭ খ্রিষ্টাব্দে সাপ্তাহিক দেশবন্ধু পত্রিকার সহ-সম্পাদক, ১৯৮৯ খ্রিষ্টাব্দে সাপ্তাহিক পূর্বাভাস পত্রিকার নির্বাহী সম্পাদক, ১৯৯১ খ্রিষ্টাব্দে সাপ্তাহিক খবরের কাগজের ব্যবস্থাপনা সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। এরপর ১৯৯৩ থেকে ১৯৯৮ খ্রিষ্টাব্দ পর্যন্ত দৈনিক ভোরের কাগজের সহকারী সম্পাদকের দায়িত্ব পালন করেন। ভোরের কাগজের পর সর্বশেষ দৈনিক প্রথম আলোতে যোগদান করেন। এখন পর্যন্ত প্রথম আলোর সঙ্গেই যুক্ত আছেন।

আনিসুল হকের বুয়েটে পড়ার সময় কবিতা লেখার প্রতি বেশি ঝোঁক ছিল। পরবর্তীসময়ে কবিতার পাশাপাশি কথাসাহিত্যেও বেশ মনোযোগী হন। 

উপন্যাস, বিদ্রুপ রচনা ও নাটক রচনায় প্রতিভার স্বাক্ষর রেখেছেন আনিসুল হক। তার উল্লেখযোগ্য উপন্যাস ও গল্পের মধ্যে ‘যে স্বপ্ন দেখতে জানতো’, ‘আজকালকার ভালোবাসার গল্প’, ‘অসমাপ্ত চুম্বনের ১২ বছর পর’। এছাড়া ‘বীর প্রতীকের খোঁজে’, ‘নিধুয়া পাথার’, ‘আয়েশামঙ্গল’, ‘খেয়া’, ‘ফাঁদ’, ‘বেকারত্বের দিনগুলিতে প্রেম’, ‘হৃদিতা’, ‘সেঁজুতি’, ‘তোমার জন্য’, ‘৫১ বর্তী’, ‘আবার তোরা কিপ্টা হ’, ‘আলো-অন্ধকারে যাই’, ‘আমার একটা দুঃখ আছে’, ‘বারোটা বাজার আগে’ প্রভৃতি। 

মুক্তিযুদ্ধকালীন সত্য ঘটনা নিয়ে তার লেখা ‘মা’ বইটি বেশ জনপ্রিয়। বাংলা ভাষার পাশাপাশি বইটি দিল্লি থেকে ইংরেজি ভাষায় এবং ভুবনেশ্বর থেকে ওড়িয়া ভাষায় প্রকাশিত হয়েছে।

নাট্যকার হিসেবে তিনি ভিন্ন ধাঁচের নাটক উপহার দিয়েছেন। তার রচিত দর্শকনন্দিত টেলিভিশন নাটকের মধ্যে ‘নাল পিরান’, ‘করিমন বেওয়া’, ‘প্রত্যাবর্তন’, ‘সাঁকো’, ‘প্রতি চুনিয়া’, ‘চড়ুইভাতি’, মেগা সিরিয়াল ‘৫১বর্তী’ প্রভৃতি।  

সিনেমার  স্ক্রিপ্ট রাইটার হিসেবেও সুনাম রয়েছে আনিসুল হকের। তিনি তার কাজের স্বীকৃতি স্বরূপ ২০১২ খ্রিষ্টাব্দে কথাসাহিত্যে বাংলা একাডেমি পুরস্কার, শ্রেষ্ঠ টিভি নাট্যকার পুরস্কার, টেনাশিনাস পদক, সাহিত্যের জন্য খুলনা রাইটার্স ক্লাব পদক, কবি মোজাম্মেল হক ফাউন্ডেশন পুরস্কারসহ বেশকিছু পুরস্কার ও সম্মাননা পেয়েছেন। আনিসুল হকের জন্মদিনে আনন্দভুবনের পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা।