চেক প্রজাতন্ত্রের মডেল ক্রিস্টিনার মাথায় বিশ্বসুন্দরীর মুকুট

21 Apr 2024, 12:59 PM শোবিজ শেয়ার:
চেক প্রজাতন্ত্রের মডেল ক্রিস্টিনার মাথায়  বিশ্বসুন্দরীর মুকুট

বিশ্বসুন্দরী প্রতিযোগিতা নিঃসন্দেহে বিশ্বের অন্যতম বড়ো একটি আয়োজন। এবারের বিশ্বসুন্দরী প্রতিযোগিতার মুকুট জিতেছেন চেক প্রজাতন্ত্রের প্রতিযোগী ক্রিস্টিনা পিসকোভা। দীর্ঘ ২৮ বছর পর প্রতিযোগিতার ৭১তম আসরটির আয়োজন করা হয় ভারতের মুম্বাইয়ে। জমকালো এক অনুষ্ঠানের মাধ্যমে ২৪ বছর বয়সী ক্রিস্টিনা মিস ওয়ার্ল্ডের মুকুট জেতেন। তিনি ১১৫টি দেশের সুন্দরী প্রতিযোগীদের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে বিশ্ব সুন্দরীর খেতাব জেতেন।

৯ মার্চ ২০২৪ শনিবার আয়োজন করা হয় প্রতিযোগিতার গ্র্যান্ড ইভেন্ট। সেখানে বিজয়ীর নাম ঘোষণার সঙ্গে সঙ্গে ক্রিস্টিনার মাথায় মুকুট পরিয়ে দেন ২০২২ খ্রিষ্টাব্দের মিস ওয়ার্ল্ড বিজয়ী ক্যারোলিনা বিলস্কা। তারকাখচিত জমকালো এক সন্ধ্যায় চোখধাঁধানো অনুষ্ঠানে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা সুন্দরীদের পারফর্মেন্সে মন্ত্রমুগ্ধ ভারতসহ পুরো বিশ্ব। ভারতে অনুষ্ঠানের আয়োজন করায় বলিউড তারকা ও সংগীতশিল্পীদের সরব উপস্থিতি লক্ষ্য করা যায়। টানটান উত্তেজনার মধ্যে চলে যাচাই-বাছাইয়ের কাজ। এরপর অবশেষে আসে সেই মাহেন্দ্রক্ষণ। ঘোষিত হয় ৭১তম বিশ্বসুন্দরীর নাম। তিনি আর কেউ নয়, তিনি হচ্ছেন এবারের বিশ্ব সুন্দরী চেক প্রজাতন্ত্রের ক্রিস্টিনা পিসকোভা।

আয়োজনে প্রথম রানারআপ হয়েছেন লেবাননের ইয়াসমিনা জেইতুন। বিশ্বজুড়ে নারীর ক্ষমতা ও প্রভাব নিয়ে প্রশ্নোত্তর পর্বের আলোচনার পরই বিশ্ববিখ্যাত এই সুন্দরী প্রতিযোগিতার বিজয়ী বেছে নেওয়া হয়।

মডেলিংয়ের পাশাপাশি সামাজিক কাজের সঙ্গে জড়িত বিশ্বসুন্দরী ক্রিস্টিনা। সবুজ চোখের নজরকাড়া এই সুন্দরী প্রতিষ্ঠা করেছেন ক্রিস্টিনা পিসকোসকা ফাউন্ডেশন। বিভিন্ন ভাষায়ও রয়েছে তার পুরোপুরি দখল।

ঝরঝরে ইংরেজির সঙ্গে পোলিশ, স্লোভাক ও জার্মান ভাষাতেও কথা বলতে পারেন ক্রিস্টিনা। তিনি আইন বিষয়ে লেখাপড়া করছেন। যাতে দীর্ঘস্থায়ী উন্নয়নের জন্য আইনি লড়াইও লড়তে পারেন। সেইসঙ্গে বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন বিষয়েও ডিগ্রি আছে তার। স্বেচ্ছাসেবী কাজের পাশাপাশি তিনি একজন আন্তর্জাতিক মডেলও বটে।

মিস ওয়ার্ল্ড ক্রিস্টিনা তানজানিয়ার প্রত্যন্ত এলাকার দুস্থ শিশুদের জন্য একটি ইংরেজি মাধ্যম স্কুল উদ্বোধন করেছেন। সেটিই তার জীবনের সবচেয়ে গর্বের মুহূর্ত। এসব কাজের মধ্যে বাঁশি ও বেহালা বাজাতেও ভালোবাসেন ক্রিস্টিনা। ৯ বছর ধরে আর্ট অ্যাকাডেমিতে পড়াশোনাও করেছেন তিনি। ক্রিস্টিনার এত কাজ এবং তার মনোমুগ্ধকর সব পরিবেশনায় আগেই গুঞ্জন উঠেছিল, এবারের বিশ্বসুন্দরী হতে যাচ্ছেন এই সবুজ চোখের নজরকাড়া চেক সুন্দরী।

১২ জন বিজ্ঞ বিচারকের প্যানেল ছিল এবারের প্রতিযোগিতায়। তাদের মধ্যে ছিলেন কৃতী শ্যানন, পূজা হেগড়ের মতো নামকরা বলিউড অভিনেত্রীবৃন্দ।

এছাড়া আরো ছিলেন মিস ওয়ার্ল্ড অর্গানাইজেশনের সিইও জুলিয়া এলভিন মর্লি, অমৃতা ফাড়নবীশ, সাজিদ নাদিয়াদওয়ালা, হারভজন সিং, রাজন শর্মা, জামিল সাইদ, বিনিত জৈন। উপস্থিত ছিলেন ২০১৭ খ্রিষ্টাব্দের মিস ওয়ার্ল্ড খেতাব পাওয়া মানষী চিল্লারও।

মুম্বাইয়ের জিও কনভেনশন সেন্টারে আয়োজিত প্রতিযোগিতার গ্র্যান্ড ইভেন্টে সঞ্চালনার দায়িত্বে ছিলেন প্রাক্তন মিস ওয়ার্ল্ড মেগান ইয়ং ও বলিউড প্রযোজক-পরিচালক করণ জোহর। অনুষ্ঠানে পারফর্মেন্স করেন শান, নেহা কক্কর, টনি কাক্করের মতো শিল্পীরা। এবারের বিশ্বসুন্দরীর আসরে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করেছিলেন শাম্মী ইসলাম নীলা। এর আগে ২০০৬ খ্রিষ্টাব্দে বিশ্বসুন্দরীর শিরোপা জিতে নিয়েছিলেন চেক প্রজাতন্ত্রের তাতানা কুচারোভা।