ইমপ্রেস টেলিফিল্মের ‘রক্তজবা’

09 Feb 2021, 02:12 PM খবর শেয়ার:
ইমপ্রেস টেলিফিল্মের ‘রক্তজবা’

স¤প্রতি শুটিং সম্পন্ন হলো ইমপ্রেস টেলিফিল্মের নতুন ছবি ‘রক্তজবা’র। ছবিটি পরিচালনা করছেন নিয়ামুল মুক্তা। ছবিটির কাহিনি, চিত্রনাট্য লিখেছেন মুহাম্মাদ তাসনীমুল হাসান। নির্মাতা বলেন, ১৫ জানুয়ারি থেকে ঢাকা, চাঁদপুর এবং মানিকগঞ্জের বিভিন্ন লোকেশনে ‘রক্তজবা’র শুটিং করেছি। এই ছবির গল্পে দেখা যাবে একজন প্রাক্তন হেডমাস্টারের কাছে আসা একটি রহস্যময় চিঠির গল্প। এই সিনেমার মুখ্য চরিত্রে অভিনয় করছেন লুৎফর রহমান জর্জ, নুসরাত ইমরোজ তিশা, শরীফুল রাজ, শিল্পী সরকার অপু, জয়ীতা মহলানবিশ, অরিত্র আরিয়া, কামরুল জিন্নাহ, কাজী তানভীর রশিদ অপু প্রমুখ। থ্রিলার ঘরানার এই চলচ্চিত্রটির চিত্রগ্রহণ করছেন বরকত হোসাইন পলাশ, শিল্প নির্দেশনায় কাজী তানভীর রশিদ অপু।


আরটিভি এসএমসি মনিমিক্স প্রেরণা পদক-২০২০

পেলেন পাঁচ ব্যক্তি ও এক প্রতিষ্ঠান

২৩ জানুয়ারি ২০২১, হোটেল সোনারগাঁ বলরুমে সন্ধ্যা ৬টায় অনুষ্ঠিত হলো আরটিভি এসএমসি মনিমিক্স প্রেরণা পদক-২০২০ প্রদান অনুষ্ঠান। ৬টায় শুরু হওয়া অনুষ্ঠানটি রাত ৯টা পর্যন্ত সরাসরি স¤প্রচার হয় আরটিভি ও আরটিভি ফেসবুক পেজে। আরটিভির ভাইস চেয়ারম্যান মোহাম্মদ জসিমউদ্দিন, আরটিভির প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশিক রহমানসহ অনুষ্ঠানে পুরস্কারের জন্য মনোনীতদের হাতে পদক তুলে দেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এমপি, সংস্কৃতি প্রতিমন্ত্রী এম এ খালিদ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বায়ক মিয়া সোপ্পো, বাংলাদেশে জাপানের রাষ্ট্রদূত নাওকি ইতো, বাংলাদেশে রিপাবলিক অব কসভোর রাষ্ট্রদূত গুইনের উরিয়া, ইউএসএইড বাংলাদেশের সিনিয়র ফ্যামিলি প্ল্যানিং অ্যাডভাইজার ডা. আলিয়া এল মোহানদেস, এসএমসির চেয়ারম্যান সিদ্দিকুর রহমান চৌধুরী, এসএমসির এমডি ও সিইও মো. আলী রেজা খান, এসএমসির চিফ অব প্রোগ্রাম অপারেশনস তাসলিম উদ্দিন খান প্রমুখ।

আরটিভি এসএমসি মনিমিক্স প্রেরণা পদক-২০২০ প্রদান করা হয় সাংস্কৃতিক সংগঠন বুলবুল ললিতকলা একাডেমি, শিক্ষা বিস্তারে অবদানের জন্য লুৎফর রহমান, বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের জন্য সমাজ সেবায় অবদানের জন্য সৈয়দা মুনিরা ইসলাম, ক্রীড়া প্রশিক্ষণে অবদানের জন্য অ্যাথলেট দিলীপ চক্রবর্তী, শিক্ষা বিস্তারে অবদানের জন্য আশিকুজ্জামান আশিক, সাইবার বুলিং প্রতিরোধে অ্যাপস তৈরির জন্য সাদাত হোসেনকে।


চট্টগ্রামের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি নিয়ে বিটিভির অনুষ্ঠান

বিটিভির জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’ সাধারণত দেশের বিভিন্ন জেলায় এবং ঐতিহাসিক স্থানসমূহে ধারণ করা হয়ে থাকে। এবার বিটিভিতে নির্মিত হয়েছে আরো একটি বিনোদনমূলক অনুষ্ঠান ‘বাংলাদেশের হৃদয় হতে’। দেশের ৬৪টি জেলার ইতিহাস, ঐতিহ্য, কৃষ্টি, সংস্কৃতি, মানুষের জীবন-জীবিকা, পোশাক-পরিচ্ছদ, খাবার, ভাষার ভিন্নতা সব কিছুই তুলে ধরা হবে এ অনুষ্ঠানের মাধ্যমে। যার মাধ্যমে দর্শকরা বিনোদন পাওয়ার পাশাপাশি দেশের প্রতিটি জেলার ইতিহাস-ঐতিহ্য-সংস্কৃতি সম্পর্কেও ধারণা পাবেন। ‘বাংলাদেশের হৃদয় হতে’ অনুষ্ঠানের এবারের পর্বটি সাজানো হয়েছে বাণিজ্যিক নগরী চট্টগ্রামকে ঘিরে।

ব্রিটিশ বিরোধী আন্দোলন থেকে শুরু করে অসহযোগ আন্দোলন, ১৯৪৭-এর দেশ ভাগ, ১৯৫২’র ভাষা আন্দোলন, ১৯৬২-এর শিক্ষা আন্দোলন, লালদীঘি ময়দান থেকে ১৯৬৬ সালে বঙ্গবন্ধুর ছয়দফা ঘোষণা, ’৬৯-এর গণঅভ্যুত্থান, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধসহ বাঙালি জাতির প্রতিটি স্বাধিকার আন্দোলনের সঙ্গে চট্টগ্রামের নাম জড়িয়ে রয়েছে। এছাড়াও সুপ্রাচীনকাল থেকে বাংলাদেশের অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সমৃদ্ধিতে চট্টগ্রামের অবদান অনস্বীকার্য। চট্টগ্রামের আঞ্চলিক গানের রয়েছে সমৃদ্ধ ইতিহাস। শ্যামসুন্দর বৈষ্ণব ও শেফালী ঘোষকে বলা হয় চট্টগ্রামের আঞ্চলিক গানের সম্রাট ও সম্রাজ্ঞী। মাইজভান্ডারি গান ও কবিয়াল গান চট্টগ্রামের অন্যতম ঐতিহ্য। কবিয়াল রমেশ শীল একজন বিখ্যাত কিংবদন্তি শিল্পী। জনপ্রিয় ব্যান্ড সোলস, এলআরবি, রেনেসাঁ, নগর বাউলের জন্ম চট্টগ্রাম থেকেই।

এছাড়া এশিয়া মহাদেশের দুটি জাতিতাত্তি¡ক জাদুঘরের মধ্য চট্টগ্রামের জাতিতাত্তি¡ক জাদুঘর অন্যতম। চট্টগ্রাম মানেই সমুদ্র বন্দর আর পতেঙ্গা সমুদ্র সৈকত, রুই জাতীয় মাছের প্রাকৃতিক প্রজনন ক্ষেত্র হালদা নদী, কর্ণফুলী টানেল, জাহাজভাঙ্গা শিল্প, প্রগতি ইন্ডাস্ট্রিজ, লবণ চাষ, জব্বারের বলিখেলা, ঐতিহ্যবাহী গণভোজ মেজবান, শুটকি ও বেলা বিস্কুটÑ এর সব কিছুরই আঁচ থাকছে অনুষ্ঠানটিতে। আছে চট্টগ্রামের শিল্পী রবি চৌধুরী, সন্দীপন, ইলমা, শিমুল শীল, রন্টি ও আনিকার পরিবেশনা।

জগদীশ এষের পরিকল্পনায় অনুষ্ঠানটি প্রযোজনা করেছেন শাহজামান মিয়া। আলিফ চৌধুরী ও নাহিদা আফরোজ সুমির উপস্থাপনায় অনুষ্ঠানটি প্রচারিত হয় ২২ জানুয়ারি শুক্রবার রাত ১০টা ২০ মিনিটে।