ডার্ক সার্কেলের কারণ ও সমাধান -ডা. তাওহীদা রহমান ইরিন

18 Mar 2021, 02:42 PM ত্বকের যত্ন শেয়ার:
ডার্ক সার্কেলের কারণ ও সমাধান -ডা. তাওহীদা রহমান ইরিন

চোখ যে মনের কথা বলে, যুগে-যুগে কবি-সাহিত্যিকেরা চোখকে কতই উপমা দিয়েছেন, রচনা করেছেন কবিতা, গল্প, উপন্যাস। আমাদের মুখের সৌন্দর্যের অনেকখানিই নির্ভর করে চোখের সৌন্দর্যের ওপর। চোখ মনের দর্পণ। মায়াবী সুন্দর চোখ চেহারার সৌন্দর্য যেমন বাড়িয়ে দেয়, তেমনি শারীরিক ও মানসিক সুস্থতার প্রভাব পড়ে চোখেই। ইদানীং আন্ডার আই ডার্ক সার্কেল বা চোখের নিচে কালি সব বয়সের নারী-পুরুষের একটি সাধারণ সমস্যা। আয়নায় চোখ পড়লেই এই ডার্ক সার্কেল প্রকটভাবে ফুটে ওঠে। এ নিয়ে আমাদের দুশ্চিন্তার শেষ নেই। এই দুশ্চিন্তা থেকে পরিত্রাণ সম্ভব, যদি মেনে চলি কিছু নিয়মকানুন। আসুন, আমরা আমাদের সাধারণ সমস্যা ডার্ক সার্কেলের কারণ ও সমাধানগুলো বিস্তারিত আলোচনা করি।


জেনেটিক ও বার্ধক্যজনিত কারণ

আমাদের চোখের নিচের ত্বক শরীরের অন্যান্য অংশের তুলনায় বেশ নাজুক ও পাতলা, যার পুরুত্ব ০.৫ মিমি। এর ফলে যে রক্তনালিগুলো থাকে তা সহজে ভাসমান থাকে। উত্তরাধিকার বা বংশগত সূত্রে নীলাভ বা গাঢ় বেগুনি বর্ণের হয়। কখনো কখনো সঙ্গে যোগ হয় মেলানিন বা পিগমেন্ট। বয়সের সঙ্গে সঙ্গে ত্বকের কোলাজেন স্বাভাবিকভাবেই কমতে থাকে। তাই বার্ধক্যের ছাপ কালো দাগ হিসেবে চোখের নিচে দেখা দেয়।


অভ্যস্ত হোন সুশৃঙ্খল ও নিয়মিত জীবন-যাপনের

আমার কাছে রোগীরা যখন ডার্ক সার্কেলের সমস্যা নিয়ে আসে তখন তাদের হিস্ট্রি নিয়ে জানতে পারি ৮০ শতাংশের প্রধান কারণ অনিদ্রা। একজন সুস্থ মানুষও যদি পরিমিত না ঘুমায়, কিছু দিনের মধ্যেই চোখের নিচে কালো দাগ পড়ে। যা ভীষণ দৃষ্টিকটু হয়। মানসিক অবসাদ, দুশ্চিন্তা, মাত্রাতিরিক্ত কর্ম ব্যবস্থা, কম্পিউটার, ফেসবুক- এসব কিছুই অনিদ্রার প্রধান কারণ, যা আমরা সহজেই এড়িয়ে চলতে পারি। ধূমপান, মদ্যপান, ক্যাফেইন- এগুলোর কোনোটিই সুস্থ জীবনের অংশ নয়। এসব অভ্যাস আমাদের অভ্যন্তরীণ অঙ্গ-প্রত্যঙ্গের ক্ষতির পাশাপাশি চোখের চারপাশে কালো দাগ সৃষ্টি করে। এখনকার অধিকাংশ ছেলেমেয়ে পর্যাপ্ত পানি পানে উদাসীন। পানির বদলে সফট ড্রিংকস বেছে নেওয়ার প্রবণতা বেশি। পর্যাপ্ত পানি পানে ত্বকে যেমন পানিশূন্যতার প্রভাব পড়বে না, তেমনি চোখও থাকবে ডার্ক সার্কেলমুক্ত। সুস্থ জীবন মানেই সঠিক খাদ্যাভ্যাস, পর্যাপ্ত ভিটামিন ও মিনারেলের ঘাটতি কালো দাগ আরো বাড়িয়ে দেয়। আয়রন, ভিটামিন বি কমপ্লেক্স, ভিটামিন সি-সমৃদ্ধ খাবার দৈনন্দিন খাদ্যতালিকায় রাখা অপরিহার্য। আয়রনের অভাবে অ্যানিমিয়া, বিশেষ করে মেয়েদের ডার্ক সার্কেলের অন্যতম কারণ। ভিটামিন সি কোলাজেন তৈরিতে সাহায্য করে আর রক্তনালিকে করে সুগঠিত। আলট্রাভায়োলেট রে বা সূর্যের ক্ষতিকর অতিবেগুনি রশ্মি মেলানিন তৈরি করে, তাই অতিবেগুনি রশ্মি থেকে চোখ রক্ষার জন্য সানস্ক্রিন ও সানগ্লাস ব্যবহার করা আরেকটি গুরুত্বপূর্ণ উপায়।


শারীরিক অসুস্থতা

অ্যাটপিক ডার্মাটাইটিস রোগের একটি উপসর্গ হলো পেরিঅর্বিটাল ডার্ক সার্কেল। একটি অ্যালার্জি, অ্যাজমা, এগুলো স্বাভাবিকভাবেই চোখের নিচে কালো দাগ সৃষ্টি করে। এছাড়া হরমোনাল ইমব্যালান্স, লিভার ডিজিজ ও অনাকাক্সিক্ষত আন্ডার আই ডার্ক সার্কেলের কারণ। আপনি কালো দাগের জন্য যত আধুনিক চিকিৎসা পদ্ধতি ব্যবহার করুন না কেন, প্রথমে এসব রোগের চিকিৎসা করতে হবে। অনেক সময় চিবুকের মেসতা চোখ পর্যন্ত প্রসারিত হয়, যা আমাদের দেশে খুবই কমন।


চিকিৎসা পদ্ধতি : আমার কাছে যখন কোনো রোগী এই সমস্যা নিয়ে আসে আমি প্রথমেই হিস্ট্রি নিয়ে এর কারণ বের করার চেষ্টা করি। কারণ এ সমস্যার অধিকাংশ ক্ষেত্রে নিয়ন্ত্রিত সুস্থ জীবনযাপনের মাধ্যমেই এড়ানো সম্ভব। যেমন পর্যাপ্ত ঘুম, পুষ্টিকর খাবার গ্রহণ, মদ্যপান, ক্যাফেইন, ধূমপান বর্জন করা, প্রসাধনী নির্বাচনে সচেতনতা, অভ্যন্তরীণ অঙ্গের কোনো রোগের উপসর্গ ডার্ক সার্কেল হলে বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নেওয়া জরুরি। আন্ডার আই স্কিন লাইটেনিং ক্রিম বেশ আগে থেকেই ব্যবহার করা হয়। গ্রিন-টি, হাইড্রোকাটিসন, ভিটামিন এ, সি, কোজিক অ্যাসিড, কিউকাম্বার, ডালিম, অ্যালোভেরাযুক্ত ক্রিমগুলোর চাহিদাও বেশি।

একসময় চোখের কালি দূর করার জন্য ক্রিমই ছিল একমাত্র চিকিৎসা। কিন্তু আধুনিক চিকিৎসা বিজ্ঞানে যোগ হয়েছে অভিনব চিকিৎসা পদ্ধতি। যার সফলতার হার অনেক বেশি। ডায়ামন পিল, ফটোফেসিয়াল লেজারের আবেদন অনেক বেশি। আমাদের দেশে ভালো স্কিন সেন্টারগুলোতে এর ব্যবস্থা আছে। সেক্ষেত্রে সপ্তাহে ৮-১০ সেশন দরকার হয়। বিশ্বের উন্নত দেশের মতো আমাদের দেশেও হাই অ্যালুরোনিক অ্যাসিডযুক্ত ফেসিয়াল ফিলার ব্যবহার করা হয়। এই চিকিৎসা পদ্ধতি সাময়িক একবছর থেকে দেড় বছর স্থায়ী থাকে। বার্ধক্যজনিত ডার্ক সার্কেল হলে চিকলিফট, ফেস লিফটের সাহায্য নেওয়া যায়। ইউরোপ, আমেরিকায় এর আবেদন বেশি। চোখের চারপাশে কালো দাগ দেখা দিলে অবহেলা করা চলবে না। কারণ সময়মতো সঠিক চিকিৎসার অভাবে এই দাগই হতে পারে চিরস্থায়ী। যে দুটো সুন্দর চোখ দিয়ে এই পৃথিবী দেখার সৌভাগ্য হয়েছে, অভ্যন্তরীণ ও বাহ্যিক সৌন্দর্যের মাপকাঠি এই চোখ, তাই এই চোখের প্রতি একটু বাড়তি যত্নবান হতে হবে, সৌন্দয ধরে রাখতে হবে। 

কনসালটেন্ট, ডারমাটোলজিস্ট সিওরসেল মেডিকেল বাংলাদেশ লিমিটেড গুলশান-১, ঢাকা-১২১২