প্রতিদিন ইফতার : বারবিকিঊড থাই নুডলস উইথ হানি

21 Apr 2021, 12:13 PM রান্নাভুবন শেয়ার:
প্রতিদিন ইফতার : বারবিকিঊড থাই নুডলস উইথ হানি

রমজান মাসে বাংলাদেশের মুসলমানেরা রসনা তৃপ্ত করে ইফতার করতে পছন্দ করেন। ‘প্রতিদিন ইফতার’-এ পাচ্ছেন মজার মজার ইফতারের রেসিপি...


উপকরণ

সিদ্ধ নুডলস ১ কাপ, চিংড়ি [মাঝারি] আধা কাপ, চিকেন ব্রেস্ট আধা কাপ, ক্যাপসিকাম ২ টেবিল-চামচ, মটরশুঁটি কাঁচা ২ টেবিল-চামচ, গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ, পেঁয়াজকুচি ১ টেবিল-চামচ, রসুনকুচি আধা চা-চামচ, আদা জুুলিয়ান আধা চা-চামচ, সয়াসস ১ টেবিল-চামচ, ওয়েস্টার সস ১ চা-চামচ, ফিস সস আধা চা-চামচ, স্পাইস মিক্স আধা চা-চামচ, স্প্রিং অনিয়ন ১ টেবিল-চামচ, খাটি মধু ৩ টেবিল-চামচ, চিলি ফ্ল্যাক্স আধা চা-চামচ, অলিভ অয়েল ৪ টেবিল-চামচ, লবণ আধা চা-চামচ।


প্রণালি

প্রথমে চিংড়িগুলো মাথা এবং খোসা ছাড়িয়ে নিন, তবে লেজ ফেলবেন না, এরপর চিংড়ির পিঠে ছুরি দিয়ে দাগ কেটে দিন, অন্যদিকে চিকেন ব্রেস্ট লম্বা লম্বা পাতলা স্লাইস করে নিন। এবার একটা গ্রিল প্যানে ২ টেবিল-চামচ অলিভ অয়েল দিয়ে প্যান গ্রিল করে নিয়ে গরম করে নিন, অন্যদিকে চিংড়ি এবং স্লাইস করা চিকেন ব্রেস্টগুলো ১ টেবিল-চামচ মধু, চিলি ফ্ল্যাক্স, লবণ এবং সয়াসস দিয়ে মাখিয়ে নিন, গ্রিল প্যান গরম হলে এতে মধু মাখা চিংড়ি এবং চিকেনগুলো দিয়ে কিছুটা সময় নিয়ে এপিট-ওপিঠ করে উলটে পালটে বারবিকিঊড করে নিন।

এবার নুডলস রান্নার পালা, এর জন্য একটি প্যানে ২ টেবিল-চামচ তেল গরম করে তাতে রসুনকুচি, পেঁয়াজকুচি, আদা জুলিয়ান দিয়ে হালকা নেড়েচেড়ে এতে একে একে ক্যাপসিকাম, কাঁচা মটরশুঁটি দিয়ে হালকা নেড়ে তাতে স্পাইস মিক্স দিয়ে দিন। এবার এতে ফিসসস, ওয়েস্টারসস দিয়ে গোলমরিচ যোগ করে হালকা কষিয়ে সিদ্ধ করে রাখা নুডলস দিয়ে দিন। এবার নুডলসের মূল স্বাদ মধু মিশিয়ে খুব ভালোভাবে নেড়ে দিন, এতে গ্রিল করে রাখা চিংড়ি এবং মুরগির টুকরোগুলো যোগ করুন, এবার পছন্দমতো বাটিতে তুলে স্প্রিং অনিয়নকুচি ছিটিয়ে পরিবেশন করুন দারুণ মজার বারবিকিউড থাই নুডলস উইথ হানি।

রেসিপি : ফাহা হোসেন