কবি হাবীবুল্লাহ সিরাজীর প্রস্থান

25 May 2021, 01:11 PM শ্রদ্ধাঞ্জলি শেয়ার:
কবি হাবীবুল্লাহ সিরাজীর প্রস্থান

দেশের খ্যাতিমান কবি ও বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী ২৪ মে রাত ১১টার দিকে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে তিনি ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহহি ... রাজিউন)। কবি হাবীবুল্লাহ সিরাজী ২০১৮ সাল থেকে বাংলা একাডেমির মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করছিলেন। এর আগে তিনি দেশের শীর্ষস্থানীয় শিল্প গ্রুুপ বেক্সিমকো লিমিটেডের রিয়েল স্টেট ডিভিশনের জেনারেল ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করেন।

কবি হাবীবুল্লাহ সিরাজী ১৯৪৮ সালের ৩১ ডিসেম্বর ফরিদপুর জেলায় জন্মগ্রহণ করেন। ফরিদপুর জিলা স্কুল থেকে মাধ্যমিক, ফরিদপুর রাজেন্দ্র কলেজ থেকে উচ্চমাধ্যমিক ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় [বুয়েট] থেকে উচ্চশিক্ষা লাভ করেন। 

বাংলাদেশের কবিতা আন্দোলনে তাঁর অবদান চিরস্মরণীয় হয়ে রইবে। তিনি দীর্ঘদিন জাতীয় কবিতা পরিষদের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ হলো-‘দাও বৃক্ষ দাও দিন’, ‘মোম শিল্পের ক্ষয়ক্ষতি’, ‘হাওয়া কলে জোড়াগাড়ি’,‘নোনা জলে বুনো সংসার’, ‘স্বপ্নহীনতার পক্ষে’, ‘আমার একজনই বন্ধু’, ‘পোশাক বদলের পালা’, ‘প্রেমের কবিতা’, ‘কৃষ্ণ কৃপাণ ও অন্যান্য কবিতা’, ‘সিংহদরজা’, ‘বেদনার চল্লিশ আঙুল’, ‘ম্লান, ম্রিয়মাণ নয়’, ‘বিপ্লব বসত করে ঘরে’, ‘ছিন্ন ভিন্ন অপরাহ্ণ’,‘জয় বাংলা বলোরে ভাই’, ‘সারিবদ্ধ জ্যোৎস্না’, ‘সুগন্ধ ময়ূরলো’, ‘নির্বাচিত কবিতা’, ‘মুখোমুখি : তুচ্ছ’, ‘স্বনির্বাচিত প্রেমের কবিতা’, ‘হ্রী’, ‘কাদা মাখা পা’,‘ভুলের কোনো শুদ্ধ বানান নেই’, ‘একা ও করুণা’, ‘যমজ প্রণালী’, ‘আমার জ্যামিতি’, ‘পশ্চিমের গুপ্তচর’ ও ‘কবিতাসমগ্র’।

তার লেখা উপন্যাস হলো-‘কৃষ্ণপক্ষে অগ্নিকা-’, ‘পরাজয়’, অনুবাদ ‘মৌলানার মন : রুমীর কবিতা’, আত্মজৈবনিক গ্রন্থ ‘আমার কুমার’, গদ্যগ্রন্থ ‘দ্বিতীয় পাঠ’, ‘মিশ্রমিল’, ‘গদ্যের গন্ধ গোকুল’, শিশুসাহিত্য ‘ইলি­বিলি­’, ‘নাইপাই’, ‘রাজা হটপট’, ‘ফুঁ’‘ফুড়–ত’, ‘মেঘভ্রমণ’, ‘ছয়লাইনের ভূত’ ও ‘ছড়াপদ্য’।

হাহীবুল্লাহ সিরাজী আনন্দভুবনের ঈদ সংখ্যায় নিয়মিত ‌‘মুক্তগদ্য' লিখতেন।