গল্পই আমার মূল হিরো -নীলাঞ্জনা নীলা

07 Jun 2021, 02:07 PM কাভার স্টার শেয়ার:
গল্পই আমার মূল হিরো -নীলাঞ্জনা নীলা

সুন্দরী তিনি সেটা জানত অনেকেই। কিন্তু কতটা নিখুঁত সে সৌন্দর্য সেটা জানা গেল লাক্স সুন্দরী ২০১৪ হওয়ার পর। শুধুই কী সুন্দরী ? লাক্স সুন্দরী নীলাঞ্জনা নীলার অন্যান্য গুণের মধ্যে একটি হচ্ছে অভিনয়। তার প্রমাণও দিয়েছিলেন ‘গহীন বালুচর’ ছবিতে অভিনয় করে। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয় নি তাকে। একের পর এক কাজ করে চলেছেন নাটক, টেলিফিল্ম, বিজ্ঞাপনচিত্রসহ নানা মাধ্যমে। স¤প্রতি নতুন একটি ছবিতেও চুক্তিবদ্ধ হয়েছেন তিনি। বিস্তারিত লিখেছেন শেখ সেলিম...


ক্যারিয়ারের প্রথম চলচ্চিত্র ‘গহীন বালুচর’ দিয়েই সকলের নজরে আসেন লাক্স সুন্দরী নীলাঞ্জনা নীলা। এরপর মাঝে মাঝে ছোটোপর্দায় দেখা গেলেও বড়োপর্দায় আর দেখা যায়নি এই সন্দরীকে। তবে, এবারের ঈদে একাধিক নাটকে দেখা গেছে তাকে। এরমধ্যে দর্শকপ্রিয়তা পায় ‘আমি মীর জাফর’, ‘আমি উত্তেজিত’, ‘ল²ীটেরা’, ‘বউ’ প্রভৃতি নাটক। খÐনাটকের পাশাপাশি কাজ করেছেন ধারাবাহিক নাটকেও। নীলার ভক্তদের জন্য আরো সুখবর হচ্ছে, নতুন একটি সিনেমায় চুক্তিবদ্ধ হয়েছেন তিনি। সিনেমায় দীর্ঘ বিরতি প্রসঙ্গে নীলা বলেন, “গত বছর একটি সিনেমার শুটিং করার কথা থাকলেও করোনার কারণে সেটি সম্ভব হয়নি। নতুন যে সিনেমায় কাজ করতে যাচ্ছি সেটার প্রস্তুতি চলছে। এ বছরই শুটিং শুরু করব। এ-ছাড়াও আরো কয়েকটি সিনেমার কথা চলছে। সবকিছু ঠিক হলে অবশ্যই সবাইকে জানিয়ে দেব।” নতুন সিনেমাটির প্রসঙ্গে নীলা আরও বলেন, “নতুুন সিনেমার গল্প ভিন্নধর্মী, আমার কাছে সহশিল্পী কখনো প্রাধান্য পায় না, মূলত পরিচালক এবং গল্প এই দুটি বিষয়েই বেশি গুরুত্ব দিই। গল্পই আমার মূল হিরো। এরপর গল্পটি পরিচালক সুন্দরভাবে ফুটিয়ে তুলতে পারবেন এই বিশ্বাস সেই পরিচালকের উপর থাকতে হবে।” এদিকে করোনার কারণে অন্য অনেক শিল্পীর মতো তিনিও দীর্ঘদিন শুটিং থেকে বিরতি নেন। স¤প্রতি কিছু নাটকে কাজ করেছেন। এ বিষয়ে নীলা বলেন, “করোনার মধ্যে কাজ করিনি, এখন তো ভ্যাকসিন চলে এসেছে। তাই দুই-তিনটা নাটকের কাজ করেছি। আর এখন একটি ধারাবাহিক নাটকে অভিনয় করছি। নাম ‘কেউ থাকে না’। পরিচালনা করছেন অনিমেষ আইচ। গুণী শিল্পীরা এখানে আছেন। তাদের কাছ থেকে প্রতিনিয়িত অনেক কিছু শিখছি।

নীল নয়না না হলেও তার নাম নীলা। তার চাহনি নীল নয়নাকেও হার মানায়। মায়াবী চাহনির নীলার ক্যারিয়ার শুরু হয় বিজ্ঞাপনচিত্রের মাধ্যমে। বেশকিছু বিজ্ঞাপনচিত্রে মডেল হলেও তার পরিচিতিটা এনে দেয় সেভেন আপের বিজ্ঞাপনচিত্রটি।

নীলাঞ্জনা নীলা ২০১৪ সালে লাক্স চ্যানেল আই সুপারস্টার প্রতিযোগিতায় দ্বিতীয় রানার্সআপ হন। লাক্স সুন্দরী হওয়ার পর থেকেই অভিনয়ে ব্যস্ত হয়ে পড়েন। পাশাপাশি মডেল হন বিভিন্ন প্রতিষ্ঠানের। শুরুর দিকে তাকে সাফল্য এনে দেয়, সেভেন আপের বিজ্ঞাপনচিত্রটি। এরপর কাজ করেন একের পর এক নাটক ও বিজ্ঞাপনচিত্রে। তার উল্লেখযোগ্য বিজ্ঞাপনচিত্রের মধ্যে রয়েছে বাংলালিংক, ক্লোজআপ, ইতালিয়ানো মেলামাইন [আরএফএল], রিং আইডি, ক্রিসেন্ট ফুটওয়্যার প্রভৃতি। 

২০১৭ সালে তিনি টেলিভিশনে অসাধারণ পারফর্মেন্সের জন্য ‘লাক্স ইমার্জিং তারকা’ পুরস্কার লাভ করেন। অভিনয়ের সঙ্গে যারা জড়িত সকলেই কমবেশি বড়ো পর্দায় নিজেকে দেখতে চান, নীলাও তাদের ব্যতিক্রম নন। তাই বড়ো পর্দায়ও তিনি নিজেকে ঝালিয়ে নিয়েছেন। আর তার এই স্বপ্নটি পূরণ হয় বদরুল আনাম সৌদ পরিচালিত পূর্ণদৈর্ঘ্য ‘গহীন বালুচর’ ছবির মাধ্যমে। ছবিটি ২০১৭ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে মুক্তি পায়। সেই ছবির মাধ্যমে নীলা আরো বেশি পরিচিতি লাভ করেন। নির্মাতাদের পছন্দের তালিকায়ও চলে এসেছেন নীলা। বর্তমানে নীলা ব্যস্ত রয়েছেন নাটকের অভিনয় নিয়ে। আজ নীলা পুরোদস্তুর একজন অভিনেত্রী হলেও এই অঙ্গনে কাজ করবেন ভাবেননি কখনো। নীলা বলেন, “এখানে কাজ করব এমনটি ভাবিনি কখনো। কীভাবে যেন অভিনেত্রী হয়ে গেছি। লাক্সে গেলাম, অডিশন দিলাম এবং কীভাবে যেন লাক্স সুন্দরী হয়ে গেলাম। কিন্তু অভিনেত্রী হওয়ার কোনো স্বপ্ন ছিল না আমার।” এখানে কাজ করতে কোনো সমস্যা হচ্ছে কি ? নীলা বলেন, “সমস্যা হচ্ছে না বরং আমি খুবই আনন্দ পাচ্ছি এই অঙ্গনে কাজ করে। ভালো লাগছে আমার।”

অভিনেত্রী সুর্বণা মুস্তাফা নীলাঞ্জনা নীলার আইডল। এই প্রসঙ্গে নীলা বলেন, “সুর্বণা ম্যামকে ছেলেবেলা থেকেই দেখে বড়ো হয়েছি। তার অভিনয়শৈলী, এক্সপ্রেশন, তার ফ্যাশন, স্টাইল আমাকে মুগ্ধ করে। এক সময় তার ফ্যাশন অনেকে কপি করত। উনাকে দেখে সবাই ড্রেস পরত। টিভিতে যখনই তার অভিনয় দেখি, ‘হা’ করে তাকিয়ে থাকি, মুগ্ধ হই। ছেলেবেলা থেকেই আমার আব্বু-আম্মুসহ পরিবারের সবাই-ই তার অভিনয় পছন্দ করতাম, এখনো করি।”

আপনার কিছু বদভ্যাস সম্পর্কে বলুন, “ঘুম থেকে উঠতে আমার একটু লেট হয়। কিন্তু যেদিন শুটিং থাকে সেদিন অটোমেটিক উঠে যাই। সেটা সমস্যা হয় না। কিন্তু আমি অনেক অলস। এছাড়াও আমি এক্সারসাইজ করতে চাই না। একজন অভিনেত্রীর যা যা করা উচিত, যেমন : বই পড়া, নিজের খেয়াল রাখা, এক্সারসাইজ করা কোনোটাই আমি করি না, আমার আম্মু জোর করে করান।”

নীলঞ্জনা নীলা ২০১৪ সালের পর থেকে এ পর্যন্ত প্রায় ৬০টি নাটক ও টেলিফিল্ম এবং বেশকিছু টিভি সিরিজে অভিনয় করছেন। আগামী দিনে অভিনয়ে তিনি নিজের মেধা দিয়ে চমৎকার একটি অবস্থানও তৈরি করে নিতে পারবেন- সেই সম্ভাবনাই দেখা দিয়েছে বর্তমানে তার অনবদ্য অভিনয় দেখে। 

ছবি : জাকির হোসেন