বিশ্বের কয়েকটি স্বল্পপ্রচলিত খেলা

08 Jun 2021, 02:42 PM ক্রীড়াভুবন শেয়ার:
বিশ্বের কয়েকটি স্বল্পপ্রচলিত খেলা

খেলাধুলা বিনোদনের একটি স্বতন্ত্র মাধ্যম। যা আমাদের শুধু আনন্দই দেয় না, অনেক সময় জ্ঞান অর্জনেও সাহায্য করে। তাছাড়া খেলাধুলা বলতে আমরা ক্রিকেট, ফুটবল, টেনিস, ব্যাডমিন্টন, বক্সিং, বাস্কেটবল এসবই বুঝি। যা আমাদের কাছে বিশেষভাবে পরিচিত এবং যা আমরা সবসময় দেখে ও খেলে অভ্যস্ত। এর বাইরেও পৃথিবীতে আন্ডার ওয়াটার হকি, বসা বল, ক্যাবার টস, ইউনি সাইকেল পোলো, চিস রোলিং, ব্লাইন্ডসকার, ফেরেট লেগিংয়ের মতো বিচিত্র এমন অনেক খেলা আছে যার নামও অনেকেই কখনো শোনেননি। যদিও আমাদের দেশে বেশিরভাগ লোকের কাছেই স্কেটিং, বলিং, ডাইভিং, ইত্যাদি খেলা একেবারেই অপরিচিত তবে আজ যেসব খেলার নাম উল্লেখ করব সেগুলো যে শুধু নতুন ধরনের খেলা তাই নয়, এর পাশাপাশি এই খেলাগুলো বিচিত্রও বটে। কিছুটা অস্বাভাবিক মনে হলেও এই খেলাগুলো পৃথিবীর বেশ কিছু সংখ্যক মানুষ খেলেন... 


আন্ডার ওয়াটার হকি

নাম শুনেই বুঝতে পারছেন এই খেলার ধরন আসলে কেমন হতে পারে। হ্যাঁ ঠিকই ধরেছেন, একদল লোক পানির নিচে হকি খেলছে। দর্শকদের মতে ফিল্ড হকি, আইস হকি বা এয়ার হকি যেমন, ঠিক তেমনই এই খেলার উদ্দেশ্য হলো প্রতিপক্ষের গোলে একটি করে বল আঘাত করা। একটি লাঠি বা এয়ার হকির ক্ষেত্রে একটি প্যাডেল ব্যবহার করে বলটি গোলের দিকে চালিত করা। যেহেতু এটি পানির নিচে খেলতে হয়, তাই এই খেলাটির নাম দেওয়া হয়েছে অক্টোপুশ। আন্ডার ওয়াটার হকির দলগুলো ছয় জন খেলোয়াড় নিয়ে গঠিত এবং এটি দেখার সুযোগ দর্শকদের নেই বললেই চলে। কারণ পুরো খেলাটি পানির নিচে খেলতে হয়।


বসা বল

এই খেলাটির উৎপত্তি স্থান স্পেনে হলেও ধীরে ধীরে এর জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে। এটি অবশ্যই খেলোয়াড়দের জন্য একটি উত্তেজনাপূর্ণ খেলা। এই খেলাটি ভলিবলের ধারণার ভিত্তিতে তৈরি করা হয়। ট্রামপোলিনের ব্যবহার ছাড়া বসা বলের নিয়মগুলো ভলিবলের মতোই। খেলোয়াড়েরা লাফিয়ে লাফিয়ে বা বলটিকে জালের উপর দিয়ে প্রতিপক্ষের অঞ্চলে আঘাত করে। প্রতিটি দলে তিন থেকে পাঁচজন খেলোয়াড় থাকে এবং বল মাটিতে স্পর্শ করলে একটি পয়েন্ট দেওয়া হয়। এটি একটি শক্তিশালী খেলা যাতে প্রচুর স্ট্যামিনা এবং অ্যাথলেটিসিজম প্রয়োজন। আর প্রয়োজন একটি বাউন্সি ট্রামপোলিনের। এটি একটি মজার খেলা।


ইউনি সাইকেল পোলো

এটি মজাদার ও বিচিত্র একটি খেলা। ইউনি সাইকেল পোলো অত্যন্ত কঠিন খেলা। এটি হর্স পোলোর একটি ভিন্ন রূপ। তবে, এই খেলায় খেলোয়াড়দের থাকতে হয় একটি ভারসাম্যহীন ইউনি সাইকেলে। খেলাটি পোলোর মতো একই নিয়মে খেলতে হয়। তবে, এটি অনেক বেশি কঠিন। এই খেলার উদ্দেশ্য সাইকেলের ভারসাম্য বজায় রেখে কাঠের মাললেট দিয়ে প্রতিপক্ষের লক্ষ্যে বল আঘাত করা। বিশেষত যদি আপনার মন খারাপ থাকে তবে এই খেলাটি আপনার অবশ্যই দেখা উচিত। এটি কয়েক মিনিটের মধ্যে আপনার মুখে হাসি এনে দেবে।


ক্যাবার টস

বিশ্বের অন্যতম প্রাচীন, পরিচিত এবং সবচেয়ে উদ্ভট খেলা ক্যাবার টস। এটি একটি স্কটিস খেলা। স্কটিসরা নিক্ষেপযোগ্য কাঠের চ্যালা দিয়ে প্রতিযোগিতামূলক এবং মজাদার কিছু করার উপায় খুঁজে বের করেছে। এই খেলার নিয়ম হলো কাঠের চ্যালাটি-কে কত দূরে নিক্ষেপ করতে পারা যায় এবং এটিকে নিক্ষেপকারী ব্যক্তির সামনে অবতরণ করানো।

এই খেলায় অংশগ্রহণকারীদের একটি নির্দিষ্ট পোশাক পরতে হয়। সুতরাং এই খেলায় দেখতে পাবেন একদল স্কার্ট পরা পুরুষকে যারা বড়ো বড়ো কাঠের চ্যালা ছুঁড়ে মারছেন।


চেস বক্সিং

এটি এমন একটি খেলা যেটি মস্তিষ্ক এবং পেশি উভয় শক্তির নিখুঁত মেলবন্ধন। অংশগ্রহণকারীদের বক্সিংয়ের পাশাপাশি দাবা খেলায় পারদর্শী হতে হয়। কেননা, নাম থেকেই বোঝা যায় যে, এই খেলাতে উভয় খেলা অন্তর্ভুক্ত। এই খেলায় দাবা এবং বক্সিংয়ের বিকল্প রাউন্ড রয়েছে। লোকেরা এই খেলার প্রতি আগ্রহী হয়েছেন কারণ এটি সম্পূর্ণভাবে বর্বরতা নয় এবং দাবার ধীর গতির কারণে এটি বিরক্তিকরও নয়।


চিজ রোলিং

খাবার কয়েক হাজার বছর ধরে কিছু খেলাধুলার বা প্রতিযোগিতার অংশ হয়ে এসেছে এবং এই খেলাটিও খুব আলাদা নয়। চিজ রোলিং এমন একটি খেলা যা প্রায় ২০০ বছরেরও বেশি সময় ধরে চলে আসছে এবং আজও এটির চর্চা হয়। ইংল্যান্ডে ব্যাঙ্কের বসন্তকালের ছুটির সময় লোকেরা কুপার হিলের শীর্ষে সমবেত হয় এবং খুব উত্তেজনাপূর্ণ কোনো কিছুর জন্য প্রস্তুত হয়। খাড়া পাহাড়ের শীর্ষে একজন বিচারক থাকেন এবং উপর থেকে নিচে একটি পনির রোল করেন এবং অংশগ্রহণকারীরা তা অনুসরণ করেন। প্রতিযোগীরা হেঁটেই নামার চেষ্টা করেন, তবে শেষে তারা সেই পনিরের মতো গড়িয়ে পড়েন নিচ পর্যন্ত।


ব্লাইন্ড সকার 

সারাবিশ্বে কয়েক মিলিয়ন লোক রয়েছে যারা সকার খেলা অনুসরণ করেন এবং এই সংখ্যাটি দিন দিন বাড়ছেই। এটি একটি বহুল জনপ্রিয় খেলা এবং দেখার ক্ষমতা ছাড়া লোকেরা এতে অংশ নিচ্ছেন এবং দুর্দান্ত খেলছেন। ব্লাইন্ড সকার এমন একটি খেলা যা প্রতিবন্ধী লোকদের তাদের দুর্বলতা থেকে বেরিয়ে আসতে পুরো বিশ্ব সাহায্য করে। এমন কিছুতে অংশগ্রহণ করতে উৎসাহিত করে। এটি সাধারণ সকারের মতো, তবে বলের জায়গায় এই খেলায় মাঠ ভর্তি নুড়ি বা মার্বেল থাকে যা খেলোয়াড়দের সহায়তা করে। মাঠে শুধু গোলরক্ষকেরাই এমন থাকে যারা চোখে দেখতে পান।


ফেরেট লেগিং

এই খেলাটি খুবই মজার এবং জনপ্রিয় একটি খেলা। এই খেলার মূল উদ্দেশ্য হলো লোকেরা নিজেদের প্যান্টের ভিতর দুটি ফেরেট রেখে দিবেন এবং যে যত দীর্ঘ সময় এই জন্তুটিকে নিজেদের প্যান্টের মধ্যে রাখতে পারবেন সেই বিজয়ী হবেন। শুনতে হাস্যকর মনে হলেও ১৯৮১ সালে রেগ মেলর নামের এক ব্যক্তি ৫ ঘণ্টা ৩০ মিনিট দুটি ফেরেট নিজের প্যান্টে রেখে বিশ্ব রেকর্ড গড়েন। সেই থেকে খেলাটি খুবই জনপ্রিয় হয়ে ওঠে সবার কাছে। 

গ্রন্থনা : শহিদুল ইসলাম এমেল