জন্মদিন : ১ জুন ২০২১

10 Jun 2021, 02:17 PM জন্মদিন শেয়ার:
জন্মদিন : ১ জুন ২০২১

তানিয়া আহমেদ [৫ জুন]

মডেল, অভিনেত্রী, পরিচালক, উপস্থাপিকা তানিয়া আহমেদের জন্মদিন ৫ জুন। দীর্ঘদিন ধরে সাংস্কৃতিক অঙ্গনে বিশেষ অবদান রেখে আসছেন এই অভিনেত্রী। ১৯৯১ সালে আফজাল হোসেন নির্দেশিত ডায়মন্ড হেয়ার অয়েল বিজ্ঞাপনচিত্রে মডেলিংয়ের মাধ্যমে তার কর্মজীবন শুরু হয়। পরে তিনি টেলিভিশন নাটকে অভিনয় করে জনপ্রিয়তা লাভ করেন। ১৯৯২ সালে সম্পর্ক নাটক দিয়ে তার প্রথম টেলিভিশন পর্দায় অভিষেক হয়। নাটকটি পরিচালনা করেন ফারিয়া হোসেন। ১৯৯৭ সালে নন্দিত নাট্যনির্দেশক সাইদুল আনাম টুটুল পরিচালিত সেকু সিকান্দার নাটকে মৈরণ এবং সালাউদ্দিন লাভলু পরিচালিত রঙের মান্ষু-এর মাঞ্জেলা এই চরিত্র দুটি তাকে জনপ্রিয়তার শিখরে পৌঁছে দেয়।

২০০৪ সালে হুমায়ূন আহমেদ পরিচালিত শ্যামল ছায়া চলচ্চিত্রে অভিনয় করে তিনি প্রশংসিত হন এবং শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রী বিভাগে বাচসাস পুরস্কার লাভ করেন। ২০১৬ সালে কৃষ্ণপক্ষ চলচ্চিত্রে অভিনয় করে তিনি শ্রেষ্ঠ পার্শ্ব চরিত্রে অভিনেত্রী বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। ২০১৭ সালে তার পরিচালিত প্রথম চলচ্চিত্র ভালোবাসা এমনই হয় মুক্তি পায়। তানিয়া আহমেদ ১৯৯৯ সালের ১৯ জুলাই সংগীতশিল্পী এসআই টুটুলকে বিয়ে করেন। জন্মদিনে আনন্দভুবনের পক্ষ থেকে অনেক শুভেচ্ছা।


নিপুণ [৯ জুন]

চলচ্চিত্রভিনেত্রী নিপুণের জন্মদিন ৯ জুন। দিনটি সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, ‘জন্মদিনকে আমি আলাদা কোনো দিন হিসেবে দেখি না। এদিনটিতে আমি পৃথিবীতে এসেছিলাম সেজন্য আমার কাছে দিনটি স্মরণীয় হলেও আলাদাভাবে দিনটি পালনের প্রয়োজনীয়তা আছে বলে আমার মনে হয় না। এদিনটিতেও আমি আর দশটা দিনের মতো চলার চেষ্টা করি।’ নিপুণের স্মৃতিময় জন্মদিন সম্পর্কে তিনি বলেন, ‘বেশ কয়েক বছর আগে ছয় থেকে সাতশ’ অতিথির অংশগ্রহণে জন্মদিন পালনের আয়োজন করেছিলেন বাবা। আমি আগের রাতে পার্লারে গিয়ে চুল বেঁধে সেজে আসি। ঘুমালে চুলের সাজ নষ্ট হয়ে যাবে ভেবে সারারাত জেগে ছিলাম। ঘটনাটি এখনো প্রতিটি জন্মদিনেই মনে পড়ে।’ জন্মদিনে নিপুণকে আনন্দভুবন পরিবারের শুভেচ্ছা।


ফেরদৌসী মজুমদার ও ত্রপা মজুমদার [১৮ জুন]

দেশবরেণ্য অভিনেত্রী ফেরদৌসী মজুমদার ও তার মেয়ে অভিনেত্রী ও নির্দেশক ত্রপা মজুমদারের জন্মদিন ১৮ জুন। মা-মেয়ের জন্মদিন একই দিনে হওয়ায় তারা দুজনেই বেশ আনন্দ অনুভব করেন এই দিনটি ঘিরে। একইদিনে জন্মদিন হওয়ার বিষয়টিকে জীবনের সেরা প্রাপ্তি বলে মানেন ফেরদৌসী মজুমদার ও ত্রপা মজুমদার। তারা দুজনেই চেষ্টা করেন এইদিনে একে অন্যকে খুশি রাখতে। জন্মদিন পালন করবেন কীভাবে জানতে চাইলে ত্রপা মজুমদার বলেন, আমরা খুব ঘটা করে জন্মদিন উদ্যাপন করি না। পরিবারের সবাই মিলে সময় কাটাই, বাইরে খাওয়া-দাওয়া করি। জন্মদিন নিয়ে মা-মেয়ের বিশেষ স্মৃতি প্রসঙ্গে ত্রপা মজুমদার বলেন, আমি যখন ছোটো ছিলাম তখন রাত বারোটা বাজার জন্য আমি আর মা অপেক্ষা করতাম দুজনেই দুজনকে জন্মদিনের চমকপ্রদ উপহার দেওয়ার জন্য। আমি মায়ের জন্য উপহার কিনতাম আর মা আমার জন্য। আর সেই উপহারের মধ্যে সবসময়ই একটা প্রতিযোগিতা থাকত যে কে কার আগে চমক দিতে পারে। আমার মা যেন ভালো থাকেন, সুস্থ থাকেন এই দোয়া সবসময় করি। আমি প্রতিটি দিন প্রতিটি মুহূর্ত তার কাছে কৃতজ্ঞ।’ আনন্দভুবনের পক্ষ থেকে ফেরদৌসী মজুমদার ও ত্রপা মজুমদারের জন্মদিনে শুভেচ্ছা। হ



জুন [১ থেকে ৩০]

০১. আহমেদ রুবেল, কুমার বিশ্বজিৎ, অনুপম হায়াত, চঞ্চল চৌধুরী

০২. এডওয়ার্ড এলগার, তপু

০৩. শক্তি কাপুর, দীপ্তি নাভাল

০৫. তানিয়া আহমেদ

০৬. ডিনু মার্টিন, হাবিবুল ইসলাম হাবিব

০৭. ফেরদৌস

০৮. ডিম্পল কাপাডিয়া

০৯. নিপুণ

১০. জুপি গ্যারল্যান্ড

১৩. এলিয়েন সোহাগ

১৫. সুজানা, লিটু আনাম, শাবানা

১৬. হেমন্ত মুখোপাধ্যায়

১৭. ডিম মার্টিন

১৮. ফেরদৌসী মজুমদার, ত্রপা মজুমদার

১৯. দিলারা জামান

২০. এফি মার্ফি

২২. অমরেশ পুরি

২৩. রাজ বাব্বর

২৫. মীম

২৭. রাহুল দেববর্মণ, অপূর্ব, অর্ণব

২৮. রিচার্ড রজার্স, মোহম্মদ গোলাম সাদমানী, ডন

৩০. ইকবাল খোরশেদ