পালিত হলো আনন্দভুবন সম্পাদকের জন্মদিন

30 Jun 2021, 04:15 PM জন্মদিন শেয়ার:
পালিত হলো আনন্দভুবন সম্পাদকের জন্মদিন

৩০ জুন, বুধবার আনন্দভুবন কার্যালয়ে পালিত হলো আনন্দভুবন সম্পাদকের জন্মদিন। আনন্দভুবন এর প্রধান সম্পাদক, বেক্সিমকো মিডিয়া লিমিটেডের পরিচালক ও দোহার উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আলমগীর হোসেন , ফুলেল শুভেচ্ছা জানান আবৃত্তিকার, প্রশিক্ষক, নির্দেশক , গবেষক ও সাংবাদিক ইকবাল খোরশেদকে। এই সময় তাঁর দীর্ঘদিনের সহকর্মীরাও উপস্থিত ছিলেন। সহকর্মীরা তার দীর্ঘায়ু কামনা করেন। 

জনাব ইকবাল খোরশেদ দীর্ঘদিন যাবৎ এই দেশের সাংস্কৃতিক অঙ্গনে অবদান রেখে চলেছেন। পত্রিকা সম্পাদনার পাশাপাশি তিনি মুক্তবাক নামক একটি আবৃত্তি সংগঠন পরিচালনা করেন। পাশাপাশি বাংলাদেশ টেলিভিশন ও বেতারে দীর্ঘদিন যাবৎ উপস্থাপনার পাশাপাশি আবৃত্তি পরিবেশন করে প্রশংসা অর্জন করেন। 

১৯৭৫ সালের ১৫ আগস্ট সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তাঁর পরিবারের অধিকাংশ সদস্যকে নির্মমভাবে হত্যা করা হয়। এই পটভূমিতে রচিত সেলিনা হোসেনের উপন্যাস “আগস্টের একরাত” অবলম্বনে আবৃত্তি প্রযোজনা মঞ্চে নিয়ে আসেন। এটি বাংলাদেশ টেলিভিশনেও প্রচার হয়। এছাড়াও তিনি বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ ও বাংলাদেশের সুর্বণজয়ন্তী উপলক্ষে বঙ্গবন্ধুকে নিবেদিত পঞ্চাশটি কবিতার একটি গ্রন্থ সম্পাদনা করেন “৭ই মার্চের কবিতা” শিরোনামে। 


একনজরে ইকবাল খোরশেদ

আবৃত্তিশিল্পী, নির্দেশক, প্রশিক্ষক, গবেষক, লেখক, সাংবাদিক ইকবাল খোরশেদ-এর আজ জন্মদিন। তিনি আনন্দভুবন-এর সম্পাদক। পরিবারে ও বন্ধুমহলে জাফর নামে পরিচিত। তিনি বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ-এর সভাপতিমণ্ডলীর সদস্য এবং মুক্তবাক-এর নির্বাহী প্রধান। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন ও চলচ্চিত্র বিভাগ, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস, প্রেস ইন্সটিউটসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনে অতিথি বক্তা হিসেবে বাংলা বানান ও উচ্চারণ বিষয়ে নিয়মিত প্রশিক্ষণ দিয়ে থাকেন। বাংলা উচ্চারণের নিয়মকানুন, কবিতা ও আবৃত্তির কথা, বাংলার লোকঐতিহ্য পরিচয়, রবীন্দ্রনাথ : যোগাযোগ তাঁর প্রকাশিত গ্রন্থ। গোলাম মুস্তাফা কর্ম ও জীবন, আবৃত্তির শ্রেষ্ঠ কবিতা সমগ্র, ৭ই মার্চের কবিতা তাঁর সম্পাদিত গ্রন্থ। ফিরে চাই জিয়নকাঠি, বন্ধ করো না পাখা, বিদায় দে মা ঘুরে আসি, আগস্টের একরাতসহ অনেক দর্শকনন্দিত আবৃত্তি প্রযোজনার তিনি সফল নির্দেশক। তাঁর গবেষণা, গ্রন্থনা ও উপস্থাপনায় আমার বাংলা ভাষা শিরোনামে ভাষা শিক্ষামূলক একটি অনুষ্ঠান বাংলাদেশ বেতারে ইতোমধ্যে ২৫০ পর্ব সম্প্রচার হয়েছে। বাংলাদেশ বেতারের জন্য বেশ কিছু শ্রোতানন্দিত নাটক রচনা করেছেন তিনি। বর্তমানে সবুজের অভিযান নামে একটি শিশুতোষ ধারাবাহিক নাটক রচনা করছেন। বেদনা হয়ে বাজে, ভাঙা বাংলার পরণ-কথা, মাতৃভূমির জেন্যে শিরোনামে তিনটি অনুষ্ঠানে তাঁর পরিবেশিত একক আবৃত্তি দর্শক-শ্রোতার প্রশংসা অর্জন করেছে। আনন্দভুবন পরিবারের পক্ষ থেকে তাঁর জন্মদিনে অফুরান শুভেচ্ছা...