এস এম সুলতানের জন্মদিন আজ

10 Aug 2021, 01:42 PM জন্মদিন শেয়ার:
এস এম সুলতানের জন্মদিন আজ

বিশ্ববরেণ্য চিত্রশিল্পী শেখ মোহাম্মদ সুলতান ১৯২৩ সালের ১০ আগস্ট যশোর জেলার নড়াইল মহকুমার (বর্তমানে জেলা) মাছিমদিয়া গ্রামে জন্মগ্রহণ করেন । যিনি এস এম সুলতান নামে সবার কাছে পরিচিত। তিনি তার জীবন ও শিল্পকর্মের মৌল উপাদান সন্ধান করেছেন বাংলাদেশের গ্রামীণ জীবনের কৃষক এবং কৃষিকাজের মধ্য। আবহমান বাংলার সেই ইতিহাস-ঐতিহ্য, দ্রোহ-প্রতিবাদ, নানা বিপ্লব-সংগ্রামে এবং বিভিন্ন প্রতিকূলতার মধ্যেও টিকে থাকার অদম্য শক্তি তার শিল্পকর্মকে সবচেয়ে বেশি প্রভাবিত করেছে। তার ছবিতে একদিকে যেমন ফুটে উঠেছে গ্রামীণ জীবনের প্রতিচ্ছবি তেমনি ফুটে উঠেছে গ্রামীণ অর্থনীতির চিত্রও। তার ছবিগুলোতে বিশ্বসভ্যতার কেন্দ্র হিসেবে গ্রামের দৃশ্য উঠে এসেছে এবং কৃষককে সেই কেন্দ্রের রূপকার হিসেবে তুলে ধরেছেন তিনি। চিত্রা নদীর তীরে বেড়ে ওঠা লাল মিয়ার  ছবি আঁকার নেশা ছিল ছেলেবেলা থেকেই। শৈশবে স্কুলের অবসরে রাজমিস্ত্রি বাবাকে কাজে সহযোগিতা করতেন। এবং কাজের ফাঁকে সময় পেলেই ছবি আঁকতে বসে পড়তেন। এভাবে কিছুদিন চলার পর পাড়ি জমান কলকাতায়। তারপর ১৯৩৮ সালে চিত্রসমালোচক শাহেদ সোহরাওয়ার্দীর সঙ্গে কলকাতায় তার পরিচয় হয়। এরপর কলকাতা আর্ট স্কুলে ভর্তি হওয়ার জন্য চেষ্টা করেন। তার একাডেমিক যোগ্যতা না থাকা সত্ত্বেও সোহরাওয়ার্দীর সুপারিশে ১৯৪১ সালে ভর্তি হন কলকাতা আর্ট স্কুলে। আর্ট স্কুলে ভালো করলেও ফাইনাল পরীক্ষার আগে আর্ট স্কুল ছেড়ে তিনি দেশে-বিদেশে ঘুরে বেড়াতে থাকেন। কাশ্মীরে আদিবাসীদের সঙ্গে থাকতে শুরু করেন। আঁকতে শুরু করেন তাদের জীবনযাত্রা। তিনি সুর নিয়ে সাধনা করতেন এবং বাঁশিতে দারুণ সুর তুলতেন। 


এস এম সুলতান ১৯৮২ সালে একুশে পদক, ১৯৮৪ সালে রেসিডেন্ট আর্টিস্ট, ১৯৮৬ সালে বাংলাদেশ চারুশিল্পী সংসদ সম্মাননা এবং ১৯৯৩ সালে স্বাধীনতা পদক’ অর্জন করেন। এছাড়া ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে ম্যান অব দ্য ইয়ার, নিউইয়র্কের বায়োগ্রাফিক্যাল সেন্টার থেকে ম্যান অব অ্যাচিভমেন্ট এবং এশিয়া উইক পত্রিকা থেকে ম্যান অব এশিয়া পুরস্কার লাভ করেন। 

এছাড়া তিনি ১৯৮০ সালে যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যানের কাছ থেকে শ্রেষ্ঠত্বের পুরস্কার গ্রহণ করেন। তিনি ১৯৫১ সালে নিউ ইয়র্ক সিটির ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল এডুকেশন কর্তৃক আয়োজিত সেমিনারে সরকারি প্রতিনিধি হিসেবে অংশগ্রহণ করেন৷ ১৯৮১ সালে ঢাকায় অনুষ্ঠিত এশীয় চারুকলা প্রদর্শনীতে আন্তর্জাতিক জুরী কমিটির অন্যতম সদস্য মনোনীত হন তিনি।

এস এম সুলতান ১৯৯৪ সালের ১০ অক্টোবর ৭১ বছর বয়‌সে যশোর সম্মিলিত সামরিক হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন । আজ এস এম সুলতানের জন্মদিন। বিশ্ববরেণ্য এই শিল্পীর জন্মদিনে আমরা শ্রদ্ধার সঙ্গে তাঁকে স্মরণ করছি...


লেখা: শহিদুল ইসলাম এমেল