ফজলুর রহমান বাবু'র জন্মদিন আজ

22 Aug 2021, 12:55 PM জন্মদিন শেয়ার:
ফজলুর রহমান বাবু'র জন্মদিন আজ

অভিনেতা এবং সংগীতশিল্পী ফজলুর রহমান বাবু ১৯৬০ সালের ২২ আগস্ট, ফরিদপুর জেলায় জন্মগ্রহণ করেন। ফরিদপুরে বাবার কর্মস্থল হওয়ার কারণে তার শৈশবের বেশিরভাগ সময় কেটেছে ওখানেই। ১৯৭৮ সালে ফরিদপুরের ‘টাউন থিয়েটার’-এর সাথে অভিনয় সখ্য গড়ে ওঠে ফজলুর রহমান বাবু'র। পরবর্তীসময়ে ‘বৈশাখী নাট্য গোষ্ঠী’-তে যোগদানের মাধ্যমে তিনি  মঞ্চে অভিনয় জীবন শুরু করেন। ওই একই বছর বাবু প্রথমবারের মত ‘ন্যাশনাল ড্রামা ফেস্টিভাল’-এ অভিনয় করেন। এরপর ১৯৮৩ সালে তিনি অগ্রণী ব্যাংক এ চাকরি নেন এবং ঢাকায় বদলি হয়ে চলে আসেন। ঢাকায় এসে তিনি ‘আরণ্যক’ নাট্যদলে যোগ দেন এবং পালা, পাথর, ময়ূর সিংহাসনসহ বেশ কিছু মঞ্চনাটক করে প্রশংসিত হন। 

ফজলুর রহমান বাবু  বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত কাজী নজরুল ইসলাম রচিত ‘মৃত্যু ক্ষুধা' (১৯৯১) নাটকে অভিনয়ের মাধ্যমে, টিভিনাটকে অভিনয় জীবন শুরু করেন। তার অভিনীত উল্লেখযোগ্য নাটক: এক্সট্রা আর্টিস্ট,

মেহমান, হাউজ নং ৯৬, নিকষিত, পাঞ্জাবীওয়ালা, ৫১বর্তী,  দৈনিক তোলপাড়, রঙের মানুষ, ঘরকুটুম, ব্যস্ত ডাক্তার, ঘটক পাখিভাই, হাটকুড়া প্রভৃতি। ফজলুর রাহমান বাবুর অভিনীত চলচ্চিত্রের মধ্যে রয়েছে দারুচিনি দ্বীপ, মনপুরা, বিহঙ্গ, স্বপ্ন ডানায়, বৃত্তের বাইরে, শঙ্খনাদ, মেড ইন বাংলাদেশ, অজ্ঞাতনামা, ঢাকা ড্রিমস ইত্যাদি। 

তিনি শঙ্খনাদ (২০০৪), মেয়েটি এখন কোথায় যাবে (২০১৬) ও ফাগুন হাওয়ায় (২০১৯) চলচ্চিত্রে অভিনয়ের জন্য শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতা বিভাগে এবং গহীন বালুচর (২০১৭) চলচ্চিত্রে অভিনয়ের জন্য শ্রেষ্ঠ কৌতুকাভিনয়শিল্পী বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। এ ছাড়াও তিনি একাধিকবার মেরিল-প্রথম আলো পুরস্কার, ডায়মন্ড-আরটিভি স্টার পুরস্কার, পদ্ম পুরস্কার এবং বাচসাস (বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি) পুরস্কার পেয়েছেন। ফজলুর রহমান বাবু নাটক, চলচ্চিত্র এবং বিজ্ঞাপনচিত্র সব মাধ্যমেই সফল। তিনি 'মনপুরা' সিনেমার একটি গানে কণ্ঠ দিয়েছেন। তার প্রথম একক মিউজিক অ্যালবাম ‘ডুবাডুবি’ বের করেন ২০০৯ সালে। এছাড়াও ২০০৮ সালে ‘মনচোরা’ নামে একটি মিক্সড অ্যালবামে চারটি গান গেয়েছেন এবং ‘কৃষ্ণকুমারী’ নামেও একটি মিক্সড অ্যালবাম প্রকাশ করেছেন। আজ ফজলুর রহমান বাবু'র জন্মদিন। তার জন্মদিনে আনন্দভুবনের পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা।


লেখা: শহিদুল ইসলাম এমেল