অমিত হাসানের জন্মদিন আজ

09 Sep 2021, 12:40 PM জন্মদিন শেয়ার:
অমিত হাসানের জন্মদিন আজ

চলচ্চিত্র অভিনেতা অমিত হাসান ১৯৬৮ সালের ৯ সেপ্টেম্বর, টাঙ্গাইল জেলার মির্জাপুর থানার, বানিয়ারা গ্রামে জন্মগ্রহণ করেন। তার প্রকৃত নাম খন্দকার সাইফুর রহমান। তার মায়ের নাম মালিহা রহমান। কলেজে পড়াকালীন তার এক বান্ধবী  'অমিত হাসান' নাম দেন। অমিত হাসান ১৯৮৬ সালে 'নতুন মুখের সন্ধানে' প্রতিযোগিতার মাধ্যমে চলচ্চিত্রজগতের সঙ্গে সম্পৃক্ত হন। তারপর থেকে অসংখ্য ব্যবসাসফল ছবিতে অভিনয় করেন তিনি। ১৯৯০ সালে মুক্তি পায় তার অভিনীত প্রথম চলচ্চিত্র 'চেতনা'। ছবিটি পরিচালনা করেন ছটকু আহমেদ। একক নায়ক হিসেবে তিনি প্রথম অভিনয় করেন মনোয়ার খোকনের 'জ্যোতি' চলচ্চিত্রে। একই বছর মনোয়ার খোকনের 'শেষ ঠিকানা', এবং 'জিদ্দী' ছবিতেও অভিনয় করেন। এরপর আবিদ হাসান বাদলের 'বিদ্রোহী প্রেমিক' (১৯৯৬), 'তুমি শুধু তুমি' (১৯৯৭), নায়ক রাজ রাজ্জাকের 'বাবা কেন চাকর' (১৯৯৭), শিল্পী চক্রবর্তীর 'রঙিন উজান ভাটি' +১৯৯৭), মোতালেব হোসেনের 'ভালবাসার ঘর' (১৯৯৮)  প্রভৃতি উল্লেখযোগ্য চলচ্চিত্রে অভিনয় করেন।

২০০৮ সালে অমিত হাসান প্রযোজকের খাতায় নাম লেখান এবং 'টেলিভিউ' নামে একটি প্রযোজনা সংস্থা প্রতিষ্ঠা করেন। এই সংস্থা থেকে প্রযোজিত শাহীন-সুমন পরিচালিত প্রথম চলচ্চিত্র 'কে আপন কে পর' ২০১১ সালে মুক্তি পায়। এতে তিনি নিজেই প্রধান চরিত্রে অভিনয় করেন এবং তার বিপরীতে ছিলেন অপু বিশ্বাস। এছাড়া ছবিতে আরও অভিনয় করেন আলমগীর, ববিতা, মিজু আহমেদ, মিশা সওদাগর প্রমুখ। আলমগীর ও ববিতা এই ছবিতে অভিনয়ের জন্য শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতা ও অভিনেত্রী বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন।

তারপর ২০১২ সালে  শাহীন-সুমন পরিচালিত 'ভালোবাসার রঙ' ছবির মধ্য দিয়ে প্রথমবারের মত খল চরিত্রে অভিনয় করেন অমিত হাসান। এই ছবিতে তুফান চরিত্রে অভিনয়ের জন্য তিনি শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতা বিভাগে বাচসাস পুরস্কার লাভ করেন। ২০১৫ সালের ঈদুল ফিতরে মুক্তি পায় তার খল চরিত্রে অভিনীত ওয়াজেদ আলী সুমনের 'রক্ত' ও শামীম আহমেদ রনির 'বসগিরি'। ২০১৬ সালের শুরুতে মুক্তি পায় শফিক আচার্য্য পরিচালিত ভৌতিক চলচ্চিত্র 'মায়াবিনী'। এতে তিনি মায়া চরিত্রে অভিনয় করেন। একই বছর ঈদুল ফিতরে মুক্তি পায় তার অভিনীত 'নবাব', 'বস ২' ও 'রাজনীতি'। তারপর বাবা যাদব পরিচালিত 'বস ২' ছবিতে তাকে প্রথম কলকাতার অভিনেতা জিতের সাথে অভিনয় করতে দেখা যায়। এই ছবিতে তিনি বাংলাদেশী ব্যবসায়ী প্রিন্স শাহনেওয়াজ চরিত্রে অভিনয় করেন। তিনি ২০১৫ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। ২০১৭ সালের নির্বাচনে মিশা-জায়েদ পরিষদের কাছে হেরে যান অমিত হাসান। অমিত হাসানের জন্মদিনে আনন্দভুবনের  পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা।


লেখা: শহিদুল ইসলাম এমেল