আরেফিন বাদল-এর ৭৪তম জন্মদিন আজ

25 Sep 2021, 11:28 AM জন্মদিন শেয়ার:
আরেফিন বাদল-এর ৭৪তম জন্মদিন আজ


বাংলাদেশের প্রথম রঙিন বিনোদনমূলক পত্রিকা পাক্ষিক 'তারোকালোক', সাপ্তাহিক 'আগামী', সাপ্তাহিক 'বিশ্ববাঙালী', মাসিক 'কিশোর 'তারোকালোক', মাসিক 'তারোকালোক ডাইজেস্ট', সাহিত্য পত্রিকা ত্রৈমাসিক 'বালার্ক' ও তারোকালোক 'কার্টুন সিরিজ' প্রভৃতি পত্রিকার  প্রতিষ্ঠাতা, সম্পাদক, ও প্রকাশক আরেফিন বাদলের আজ জন্মদিন। কর্মজীবনে তিনি দৈনিক 'পয়গাম' সংবাদ সংস্থা বিপিআই, সাপ্তাহিক বিচিত্রায় সাংবাদিকতাসহ সরকারি চাকরিসূত্রে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পত্রিকা পাক্ষিক 'প্রতিরোধ' ও বাংলাদেশ স্কাউট-এর মুখপত্র মাসিক 'অগ্রদূত'-এর সম্পাদক হিসেবে কাজ করেছেন বহুদিন। তিনি একাধারে সাংবাদিক, সম্পাদক, নাট্যকার, গল্পকার, ঔপন্যাসিক সর্বোপরি বুদ্ধিবৃত্তিকচর্চায় অনন্যসাধারণ বৈশিষ্ট্যর অধিকারী। 

আরেফিন বাদলের উল্লেখযোগ্য গল্পগ্রন্থ: 'প্রসবোন্মুখ যন্ত্রণাবিদ্ধ' (১৯৭৮), 'আগামীকাল ভালোবাসার' (১৯৮০),  'Short stories' (১৯৮১), 'অন্তুর বর সাজা' (১৯৯০), 'নিত্যদিন কালগোনা' (২০০৪), 'মুক্তিযুদ্ধের গল্প' (২০১০), 'গল্প সমগ্র' (২০১৮) ইত্যাদি।

উপন্যাস: 'নিসর্গের সন্তানেরা' (১৯৮১), 'ইমুবাবু' (১৯৯৮), 'ঐ আসে আমিরালী' (১৯৯৯), 'সারা'র ব্রীজ' (১৯৯৯), 'হাকিম উদ্দিন তরফদার' (২০০১), 'অতঃপর একটি স্যুটকেস' (২০১৭), 'উপন্যাস সমগ্র' (২০১৮), 'এবং মাতৃত্ব' (২০১৯)।

কিশোর গল্প: অন্তুর বর সাজা। 

কথাসাহিত্যের বাইরে তার গবেষণা গ্রন্থ: 'মওলানা ভাসানী, 'ঐতিহাসিক প্রেমপত্র, 'রবীন্দ্রনাথের জীবনে নারী', 'বাংলাদেশের নির্বাচিত গল্প', তারকালোকের জন্ম ও আমার কথা।

টিভি নাটক: 'কাছের মানুষ কাঁদে, (১৯৮৯), 'ঐ আসে আমিরালী' (১৯৮৯), 'ইমুবাবু' (১৯৯৭),  আপন অস্তিত্বে', 'নেতা ঘেমে যাচ্ছেন' ইত্যাদি উল্লেখযোগ্য। 

এছাড়া গত বছরের জুলাই মাসে আরেফিন বাদল-এর বর্ণাঢ্য "জীবন ও কর্ম"  নির্ভর বিচিত্রধর্মী বিভিন্ন গুণীজনের তথ্যবহুল লেখা নিয়ে, টাঙ্গাইল সাধারণ গ্রন্থগার থেকে  সবুজ মাহমুদ-এর সম্পাদনায় প্রকাশিত হয়েছে প্রায় ছয়শ' পৃষ্ঠার আরেফিন বাদল সংখ্যা 'যমুনা' গ্রন্থটি। এছাড়া বেসরকারিভাবে নির্মিত প্রথম টিভি (প্যাকেজ) নাটক– 'প্রাচীর পেরিয়ে' (১৯৯৪)-সহ বেশ কয়েকটি নাটকের প্রযোজক এবং নির্মাতা তিনি।

আরেফিন বাদল দেশে-বিদেশে বিভিন্ন সেমিনার ও কনফারেন্সে যোগদান করেন এবং বিভিন্ন সাংস্কৃতিক ও সামাজিক সংগঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। আরেফিন বাদল কাজের স্বীকৃতিস্বরূপ  'ভাসানী পদক' চ্যানেল আই, বাচসাসসহ বহু দেশি-বিদেশি পুরস্কার ও সম্মাননা লাভ করেন; তিনি বাংলা একাডেমির একজন 'আজীবন সদস্য'।

আরেফিন বাদল ১৯৪৮ খ্রিস্টাব্দের ২৫ সেপ্টেম্বর, শনিবার দুপুর  বারোটায় টায় টাঙ্গাইল জেলার গোপালপুর থানার মোয়াইল-কাহেতা গ্ৰামে, নানার বাড়িতে জন্মগ্রহণ করেন। তার পৈতৃক বাড়ি টাঙ্গাইল জেলার, ঘাটাল থানার পোড়াবাড়ি গ্রামে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে  'বাংলা ভাষা ও সাহিত্যে' ১৯৭২ খ্রিস্টাব্দে  স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

আজ এই গুণী মানুষটির ৭৪তম জন্মদিন। আরেফিন বাদলের জন্মদিনে আনন্দভুবনের পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা।

লেখা: শহিদুল ইসলাম এমেল