লতা মঙ্গেশকরের জন্মদিন আজ

28 Sep 2021, 01:23 PM জন্মদিন শেয়ার:
লতা মঙ্গেশকরের জন্মদিন আজ

উপমহাদেশের প্রবাদপ্রতিম কণ্ঠশিল্পী লতা মঙ্গেশকর ১৯২৯ সালের ২৮ সেপ্টেম্বর, তৎকালীন ইন্দোর রাজ্যের রাজধানী ইন্দোরে (বর্তমান মধ্যপ্রদেশ) জন্মগ্রহণ করেন। লতা মঙ্গেশকরের

শৈশবে বাড়িতে কে. এল. সায়গলের গান ছাড়া অন্য কোনো গান গাইবার অনুমতি ছিল না। বাবা চাইতেন তিনি শুধু ধ্রপদী গান নিয়েই থাকুন। তাছাড়া লতা মঙ্গেশকরের জীবনে প্রথম রেডিও কেনার সামর্থ্য হয়েছিল আঠারো বছর বয়সে। কিন্তু রেডিওটা কেনার পর নব ঘোরাতেই প্রথম যে খবরটি তাকে শুনতে হয়েছিল তা হচ্ছে, কে. এল. সায়গল আর বেঁচে নেই। সঙ্গে সঙ্গেই রেডিওটা ফেরত দিয়ে দেন তিনি। লতা মঙ্গেশকর  একহাজারেরও বেশি ভারতীয় ছবিতে গান করেছেন। এছাড়া ভারতের ৩৬টি আঞ্চলিক ভাষাতে ও বিদেশি নানা ভাষায় গান গাওয়ার একমাত্র রেকর্ডটি তারই।

১৯৭৪ খ্রিষ্টাব্দে তিনি প্রথম ভারতীয় হিসেবে রয়্যাল অ্যালবার্ট হলে সঙ্গীত পরিবেশন করেন।

পাঁচ ভাইবোনের মধ্যে লতা সবার বড়ো। তার বাকি ভাইবোনেরা হলেন - আশা ভোঁসলে, ঊষা মঙ্গেশকর, মীনা মঙ্গেশকর ও হৃদয়নাথ মঙ্গেশকর।

লতা মঙ্গেশকর তার কর্মজীবনে অনেক পুরস্কার ও সম্মাননা অর্জন করেছেন। ১৯৭৪ থেকে ১৯৯১  সাল পর্যন্ত বিশ্বে সর্বাধিক গান রেকর্ড করার জন্য গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে নাম উঠেছে তার। ২০০১ খ্রিষ্টাব্দে ভারতের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার ভারতরত্ন দেওয়া হয় তাকে ৷ এছাড়া তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন ৩ বার, ফিল্মফেয়ার পুরস্কার ( আজীবন সম্মাননাসহ) ৪ বার। পদ্মভূষণ, দাদা সাহেব ফালকে, রাজীব গান্ধী পুরস্কারসহ অজস্র পুরস্কারে ভূষিত হয়েছেন তিনি৷ আজ লতা মঙ্গেশকরের জন্মদিন। জননন্দিত এই শিল্পীর জন্মদিনে আনন্দভুবনের পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা।


লেখা: শহিদুল ইসলাম এমেল