চিরনিদ্রায় অভিনেতা ইনামুল হক

11 Oct 2021, 06:09 PM শ্রদ্ধাঞ্জলি শেয়ার:
চিরনিদ্রায় অভিনেতা ইনামুল হক


১১ অক্টোবর দুপুরে নন্দিত অভিনেতা ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব ইনামুল হকের জীবনাবসান হয়। মৃত্যুকালে তাঁর বয়েস হয়েছিল ৭৮ বছর। অভিনেতা লিটু আনাম তাঁর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন।
একুশে পদক প্রাপ্ত অভিনেতা ইনামুল হকের জন্ম ফেনী জেলায়। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে তিনি রসায়নে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। যুক্তরাজ্যের ম্যানচেস্টার বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ১৯৬৫ খিষ্ট্রাব্দে প্রভাষক হিসেবে বুয়েটের রসায়ন বিভাগে যোগ দেন। ১৯৮৭ খিষ্ট্রাব্দে অধ্যাপক পদে উন্নীত হন।
১৯৬৯ খিষ্ট্রাব্দে গণঅভ্যুত্থানে জনগণকে সচেতন করার প্রয়াসে বিভিন্ন আন্দোলনমুখী নাটকে অভিনয় করেন এবং নির্দেশনা দেন। ১৯৭০ খিষ্ট্রাব্দে আইয়ুব খানের রক্তচক্ষুকে উপেক্ষা করে তৎকালীন অসহযোগ আন্দোলনে অংশ নেন নাট্যচর্চাকে হাতিয়ার করে।
১৯৭১ খিষ্ট্রাব্দে ২৫ মার্চ সৃজনীর ব্যানারে পাকিস্তান সরকারের বিরুদ্ধে ঢাকা শহরের বিভিন্ন স্থানে পথনাটক করেন।
তাঁর লেখা বেশকিছু বইও প্রকাশ পায়। অভিনয়ের পাশাপাশি প্রায় ৬০টি নাটক লিখেছেন তিঁনি। তার লেখা আলোচিত টিভি নাটকের মধ্যে রয়েছে 'সেইসব দিনগুলি' ‘নির্জন সৈকতে’ ও ‘কে বা আপন কে বা পর’। ২০১২ খিষ্ট্রাব্দে ইনামুল হক একুশে পদক লাভ করেন। ২০১৭ খিষ্ট্রাব্দে তাকে স্বাধীনতা পুরস্কারে ভূষিত করে সরকার।