বলিউড তারকাদের দত্তক সন্তান

15 Dec 2021, 12:36 PM বলিউড শেয়ার:
বলিউড তারকাদের দত্তক সন্তান


বলিউড তারকারা যা-ই করেন তাই খবর। তা নিয়ে মানুষের আগ্রহের শেষ নেই। শুধু সিনেমার জন্য নয় নানা সময়, নানা কারণেই তারা খবরের শিরোনাম হন। তবে এই তারকারা মোটামুটি সকলেই বিভিন্ন সমাজসেবামূলক কর্মকাণ্ডের সঙ্গে জড়িত। এর মধ্যে সন্তান দত্তক নেওয়া বিষয়টি অন্যতম। অনেকেই অবশ্য তা নিজ প্রয়োজন অথবা ভালোলাগা থেকেই করেছেন। কেউ নিজ বাসায় রেখে নিজ সন্তানের মতো বড়ো করছেন অতি আদরে। এমন কয়েকজন বলিউড তারকাকে নিয়ে এবারের বলিউড আয়োজন ....
সেলিম খান
বলিউডের খান পরিবারের অর্পিতা খানকে কে না চেনেন। সালমান, আরবাজ ও সোহেল খানের আদরের চোখের মণি অর্পিতা খান। সালমানের পিতা সেলিম খান অর্পিতাকে দুই বছর বয়সে এক অনাথ আশ্রম থেকে দত্তক নিয়েছেন। অর্পিতাকে পরিবারের সবচেয়ে আদুরে সদস্য হিসেবে মানেন সবাই। অনেকেই কিন্তু অর্পিতার ভাগ্যকে হিংসে করে বলিউডে।
রাভিনা ট্যান্ডন

এক সময়ের জনপ্রিয় নায়িকা রাভিনা ট্যান্ডন শুধু তার অভিনয় আর সৌন্দর্য দিয়েই যে তিনি লাখো মানুষের মন কেড়েছেন তা নয়। তিনি তার সুন্দর মনের জন্যই মন কেড়েছেন অনেকের। নাহলে মাত্র ২১ বছর বয়সে দুই কন্যা শিশুকে দত্তক নেওয়ার সাহস করে ?! ১৯৯৫ সালে ছায়া ও পূজা নামে দুই মেয়েকে দত্তক নেন রাভিনা। পরে অনিল থাদানির সঙ্গে বিয়ে হয় তার। সেই ঘরেও তার রয়েছে এক ছেলে ও এক মেয়ে।
সুস্মিতা সেন

মিস ইউনিভার্স খ্যাত বলিউডের অন্যতম নায়িকা সুস্মিতা সেন কিন্তু দুই সন্তানের মা। দুটিই তার কন্যা সন্তান। বিয়ে তিনি এখনো করেননি। তার কথায় মা হওয়ার জন্য সন্তান গর্ভে ধরার প্রয়োজন নেই। ২০০০ সালে তিনি একজন কন্যা সন্তানকে দত্তক নেন। যার নাম তিনি রাখেন রেনে। ২০১০ সালে দ্বিতীয় মেয়ে আলিশাকে দত্তক নেন তিনি। এই সন্তান দত্তক নিতে অনেক আইনি লড়াইও লড়তে হয়েছে তাকে।

প্রীতি জিনতা
বলিউডের বাবলি অভিনেত্রী খ্যাত প্রীতি জিনতা দেখতে যেমন সুন্দর তার মনটাও তেমন পবিত্র। তিনি হৃষিকেশ প্রদেশের মাদার মিরাকল স্কুলের ৩৪জন শিশুকে দত্তক নিয়েছেন। এই ৩৪জন শিশুর পড়ালেখা খাবার খরচ সবাই বহন করেন তিনি। দেশে থাকাকালীন মাঝে মধ্যেই দেখতে যেতেন এই শিশুদের। এই শিশুরাও তাকে মা বলেই সম্বোধন করেন।

নিলাম কোঠারি

এক সময়ের জনপ্রিয় অভিনেত্রী নিলাম কোঠারিও রয়েছেন সন্তান দত্তক নেওয়ার তালিকায়। বর্তমানে বলিউডে তেমন তিনি সরব নন। অভিনেতা সমীর যোনিকে বিয়ে করেছেন অনেকদিন আগেই। বিয়ের দুই বছর পর সন্তান না হওয়ায়। ছোট এক কন্যা সন্তান দত্তক নেন তিনি, নাম রাখেন অহনা।
সানি লিওনি

সানি লিওনি নামটি অনেকেরই বেশ পরিচিত, বলিউডে তাকে নিয়ে আলোচনা-সমালোচনার ঝড় সবসময়ই থাকে। নীল ছবির নায়িকা থেকে বলিউডে জায়গা করে নিয়ে সকলের মনে জায়গা পাওয়া সহজ ছিল না তার জন্য। স্বামী ড্যানিয়েল ওয়েবার বেশ সাপোর্ট করেন স্ত্রীকে। বিয়ের পর সারোগেসির মাধ্যমে তারা দুই সন্তানের মা-বাবা হয়েছেন। পরে ২১ মাস বয়সী এক ভারতীয় শিশুকে দত্তক নিয়েছেন তিনি। নাম রেখেছেন নিশা কউর ওয়েবার। গোটা বলিউড সানির এই সিদ্ধান্তকে কুর্নিশ জানিয়েছে।
হংসিকা মোতোয়ানি

‘কই মিল গ্যায়া’ ছবিতে হংসিকা মোতোয়ানি নিজেই শিশুশিল্পী ছিলেন। সেই হংসিকা এখন বেশ জনপ্রিয় নায়িকা এবং ২৫ সন্তানের মা। এই ২৫ শিশুর পড়ালেখা, খাওয়া ও চিকিৎসার সকল খরচ বহন করেন তিনি।
দিবাকর ব্যানার্জি

বলিউডের জনপ্রিয় পরিচালক দিবাকর ব্যানার্জি ‘খোসলা কা ঘোসলা’, ‘ওয়ে লাকি ওয়ে’, ‘লাভ সেক্স অউর ধোঁকা’ সিনেমার পরিচালক তিনি। তিনি ও তার স্ত্রী রিচা ২০১৪ সালে এক কন্যা সন্তান দত্তক নেন। নাম রাখেন ইরা।

মিঠুন চক্রবর্তী

দুই বাংলা ও বলিউডের জনপ্রিয় নায়ক মিঠুন হৃদয়বান মানুষ হিসেবেই সকলের কাছে পরিচিত। অনেক সমাজসেবামূলক কর্মকাণ্ডের সঙ্গে জড়িত তিনি। মিঠুনের তিন সন্তান, মিমো, টশমে ও নমশী। দিশানী নামে মিঠুনের এক কন্যা সন্তান রয়েছে যাকে খুব অল্প বয়সে দত্তক নিয়েছিলেন তিনি। শোনা যাচ্ছে খুব শিগগিরই বলিউডে পা রাখতে যাচ্ছে মিঠুনের এই দত্তক নেওয়া কন্যা।
নিখিল আদবানি

জনপ্রিয় পরিচালক নিখিল আদবানি ২০০৬ সালে স্ত্রী সুপর্ণাকে নিয়ে এক কন্যাসন্তান দত্তক নেন। নাম রাখেন কেয়া। এসময় তিনি সালমানের সঙ্গে সামান-ই-ইসক সিনেমার কাজে ব্যস্ত ছিলেন।

লেখা : ফাতেমা ইয়াসমিন