জন্মদিন

21 Dec 2020, 02:13 PM জন্মদিন শেয়ার:
জন্মদিন

সুবর্ণা মুস্তাফা [২ ডিসেম্বর]

২ ডিসেম্বর অভিনেত্রী সুবর্ণা মুস্তাফার জন্মদিন। দীর্ঘদিন ধরে দেশের সাংস্কৃতিক অঙ্গনে বিশেষ অবদান রেখে আসছেন এই অভিনেত্রী। তার সাবলীল অভিনয়ের গুণে মানুষের হৃদয়ে খুব অল্প সময়েই জায়গা করে নেন। আশির দশকে আফজাল হোসেন এবং হুমায়ুন ফরীদির সঙ্গে সুবর্ণার জুটি ব্যাপক দর্শকপ্রিয়তা পায়। তিনি মঞ্চের পাশাপাশি ছোটপর্দা ও বড়ো পর্দায় সমানতালে কাজ করেন। এছাড়া তিনি কবিতা আবৃত্তিও করেন নিয়মিত। ঘুড্ডি, নয়নের আলোসহ বেশ কিছু ছবিতে তিনি অভিনয় করেন। ১৯৮৩ সালে ‘নতুন বউ’ চলচ্চিত্রে অভিনয় করে তিনি শ্রেষ্ঠ সহ-অভিনেত্রী হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। জন্মদিনে আনন্দভুবন-এর পক্ষ থেকে সুবর্ণা মুস্তাফাকে অনেক শুভেচ্ছা। বর্তমানে তিনি অভিনয়ের পাশাপাশি জাতীয় সংসদে মহিলা সংরক্ষিত আসনের সদস্য হয়েছেন।


আফরান নিশো [৮ ডিসেম্বর]

১৯৮৮ সালে ৮ ডিসেম্বর টাঙ্গাইলের ভূয়াপুরে জন্মগ্রহণ করেন এই সময়ের জনপ্রিয় অভিনেতা আফরান নিশো। ২০০০ সালে মডেল হিসেবে ক্যারিয়ার শুরু করেন। বিভিন্ন বুটিক হাউজের স্টিল ফটোস্টিল হিসেবে কাজ করেন। কিছুদিন পরে র‌্যাম্পে ও বিজ্ঞাপনচিত্রে কাজ করেন। ২০০৫ সালে গাজী রাকায়েত পরিচালিত ‘ঘর ছাড়া’ নাটকের মধ্য দিয়ে তার ক্যারিয়ার শুরু। ২০০৫ সাল থেকে এখন পর্যন্ত ৪০০টিরও বেশি নাটক এবং টেলিফিল্মে অভিনয় করেছেন। ২০১৬ সালে আফরান নিশো মেরিল প্রথম আলো শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কারে ভ‚ষিত হন। ২০১১ সালে বিয়ে করেন নিশো। তাদের একটি পুত্রসন্তান রয়েছে। আনন্দভুবন-এর পক্ষ থেকে আফরান নিশোকে জন্মদিনের শুভেচ্ছা।


কঙ্গনা সেন শর্মা [৩ ডিসেম্বর]

৩ ডিসেম্বর ১৯৭৯ সালে বলিউউ অভিনেত্রী কঙ্গনা সেন শর্মার জন্মদিন। মা অপর্ণা সেনও অভিনয়ের সঙ্গে সম্পৃক্ত। পাশাপাশি চলচ্চিত্র পরিচালনাও করেন তিনি। বাবা মুকুল শর্মা একজন সায়েন্টিফিক, লেখক এবং সাংবাদিক। মাত্র ৪ বছর বয়সে শিশুশিল্পী হিসেবে কঙ্গনার অভিনয়জীবন শুরু। তিনি বেশকিছু দর্শকপ্রিয় সিনেমায় অভিনয় করেন। উল্লেখযোগ্য চলচ্চিত্রের মধ্যে রয়েছে ‘মি. অ্যান্ড মিসেস আইয়ার’, ‘ওমকারা’, ‘ওয়াক আপ সিড’, ‘ পেইজ থ্রি’, ‘গয়নার বাক্স’ ইত্যাদি। কঙ্গনা সেন শর্মা একাধারে অভিনেত্রী, লেখিকা এবং পরিচালক। ‘৩৬ চৌরঙ্গি লেন’ চলচ্চিত্রের জন্য নিউ ইয়র্কে ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভালে সেরা পরিচালকের পুরস্কার অর্জন করেন। এছাড়া অভিনয়ের জন্য দুইবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন কঙ্গনা সেন শর্মা। জন্মদিনে আনন্দভুবনের পক্ষ থেকে শুভেচ্ছা। ¡


ডিসেম্বর [১ থেকে ১৫]

০১. উদিত নারায়ণ

০২. সুবর্ণা মুস্তাফা, ব্রিটনি স্পিয়ার্স, বোমান ইরানী

০৩. কঙ্গনা সেন শর্মা

০৪. মারিয়া কালাস

০৫. আসমা আহমেদ

০৭. শশী

০৮. আফরান নিশো, ধর্মেন্দ্র,

শর্মিলী ঠাকুর

০৯. ব্রজেন দাস, দিয়া মির্জা

১১. রাজু আহমেদ

১৪. নাজমা জামান

১৫. রফিকুল ইসলাম, ডন জনসন, বৈশাখী


ডিসেম্বর [১৬ থেকে ৩১]

১৬. হাসান মাসুদ, মাহমুদুন্নবী, রবীশঙ্কর মৈত্রী

১৭. শাবনূর

১৮. ব্রাডপিট

১৯. জাকিয়া বারী মম

২০. মিমি, নোবেল

২৩. মুহাম্মদ জাফর ইকবাল

২৬. ইমি, রিয়া, নীনা হামিদ

২৭. সৈয়দ শামসুল হক, মুনমুন আহমেদ, মৌরী, রাবেয়া খাতুন, নিসা

৩১. আতাউর রহমান, কেয়া